AB Bank
ঢাকা শুক্রবার, ০১ মার্চ, ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ইবিতে আন্তর্জাতিক হিসাববিজ্ঞান দিবস পালিত


Ekushey Sangbad
আবির হোসেন, ইসলামী বিশ্ববিদ্যালয়
১০:৩৫ পিএম, ১০ নভেম্বর, ২০২৩
ইবিতে আন্তর্জাতিক হিসাববিজ্ঞান দিবস পালিত

‘একাউন্টিং ফর গুড গভর্ন্যান্স’ প্রতিপাদ্যে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) আন্তর্জাতিক হিসাববিজ্ঞান দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে শুক্রবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেম বিভাগের আয়োজনে বর্ণাঢ্য রালি বের হয়। র‍্যালিটি ব্যবসায় প্রশাসন অনুষদ ভবনের সামনে থেকে বের হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। আমেরিকান একাউন্টিং এসোসিয়েশনের সহযোগিতায় ও বাংলাদেশ একাউন্টিং এসোসিয়েশনের উদ্যোগে দিবসটি পালিত হয়েছে। র‍্যালি শেষে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের হিসাববিজ্ঞান বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের অংশগ্রহণে অনলাইনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

 

র‍্যালিতে বিভাগের সভাপতি প্রফেসর ড. জাকির হোসেনের নেতৃত্বে আরো উপস্থিত ছিলেন প্রফেসর ড. মিজানূর রহমান, প্রফেসর ড. আবু সিনা, প্রফেসর ড. শেলীনা নাসরীন, প্রফেসর আব্দুস শাহীদ মিয়া, প্রফেসর ড. জাকির হোসেন, প্রফেসর ড. আব্দুস সবুর, সহকারী অধ্যাপক কামাল হোসেন, ইসরাত জাহান ও শাহাবুব আলম। এসময় প্রায় তিন শতাধিক শিক্ষার্থী র‍্যালিতে অংশ নেয়। পরে বেলা ১১টায় বিভাগের ২১৩নং কক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয় সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের হিসাববিজ্ঞান বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের অংশগ্রহণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

 

হিসাববিজ্ঞান ও তথ্য পদ্ধতি বিভাগের সভাপতি প্রফেসর ড. জাকির হোসেন বলেন, প্রতিষ্ঠান এবং রাষ্ট্র পরিচালনায় গুড গভর্নেন্সের কোনো বিকল্প নেই। আর গুড গভর্নেন্স নিশ্চিত করতে রাষ্ট্র, সমাজ ও ব্যক্তিগত ক্ষেত্রেও আর্থিক কার্যক্রমের সঠিকতা নিরুপনে হিসাববিজ্ঞান কাজ করে।

 

প্রসঙ্গত, প্রতিবছর ১০ নভেম্বর আন্তর্জাতিক হিসাববিজ্ঞান দিবস পালিত হয়ে থাকে। ১৯৭২ সালে যুক্তরাষ্ট্রের সান দিয়াগোতে প্রথমবার দিবসটি পালন করা হয়। বিভিন্ন দেশের পেশাদার হিসাববিদরা দিবসটি পালন করেন। এ বছর দেশের এগারোটি পাবলিক বিশ্ববিদ্যালয় দিবসটি পালন করেছে। পেশাদার হিসাববিদদের কাজে উৎসাহ যোগাতে, সাধারণ মানুষের মধ্যে এ কাজের গুরুত্ব বোঝাতে এবং এ পেশায় তরুণদের আগ্রহী করে তুলতে এ দিবসটি বিভিন্ন দেশে উদযাপিত হয়ে থাকে।


 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!