AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪, ২ শ্রাবণ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ভোরে মাঠে নামছে উরুগুয়ে-কলম্বিয়া


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
১০:২৯ পিএম, ১০ জুলাই, ২০২৪
ভোরে মাঠে নামছে উরুগুয়ে-কলম্বিয়া

কোপা আমেরিকার দ্বিতীয় সেমিফাইনালে উরুগুয়ের বিপক্ষে নামবে কলম্বিয়া। এই আসরে এখনও পর্যন্ত অপরাজিত দুই দলই। ফাইনালে চোখ রেখে কেউই যে ছেড়ে কথা বলবে না, তা অনুমেয়। বৃহস্পতিবার ভোরে ফাইনাল নিশ্চিতের লক্ষ্যে মাঠে নামবে দুই দল। ব্যাংক অফ আমেরিকা স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় ভোর ৬ টায়। 

কলম্বিয়া-উরুগুয়ের ম্যাচে থাকছে দুই আর্জেন্টাইনের লড়াই। কারণ, দুই দলের ডাগআউটে থাকবেন দুই আর্জেন্টাইন। ফলে লড়াইটা হবে তাদের মধ্যেও।

কলম্বিয়ার কোচ আর্জেন্টিনার নেস্তর লরেঞ্জো। অন্যদিকে উরুগুরের কোচ রিয়েলসা, তিনিও আর্জেন্টাইন। তাই লড়াইটা হবে এই দুই আর্জেন্টাইনের মধ্যেও। রিয়েলসার অধীনে সেই পুরোনো ধারায় ফিরেছে উরুগুয়ে। তবে লরেঞ্জোর নামটা ছড়িয়েছে এবারের কোপা আমেরিকায়। কাউন্টার ফুটবল কৌশল দিয়ে প্রতিপক্ষকে কুপোকাত করতে বেশ পারদর্শী এই কোচ।

চলতি আসরে দুর্দান্ত সময় পার করছে উরুগুয়ে। গ্রুপ পর্বে টানা তিন জয়ে কোয়ার্টার ফাইনালে ওঠে তারা। শেষ আটের ম্যাচে ব্রাজিলকে টাইব্রেকারে হারিয়ে সেমিফাইনালে পৌঁছে যায় উরুগুয়ে।

অন্যদিকে কলম্বিয়ার সময়টাও কাটছে দারুণ। গ্রুপ পর্বে দুই জয় আর এক ড্রয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে তারা। শেষ আটের ম্যাচে পানামে উড়িয়ে সেমিফাইনালে জায়গা করে নেয় কলম্বিয়া।

২০২২ সালের জুনে কলম্বিয়ার কোচের দায়িত্ব নেন লরেঞ্জো। এই আর্জেন্টাইন কোচের ছোয়ায় বদলে গেছে পুরো দলটাই। তার অধীনেই এখনও পর্যন্ত টানা ২৩ম্যাচ অপরাজিত আছে কলম্বিয়া। অন্যদিকে মার্সেলো রিয়েলসার অধীনে উরুগুয়েও ফিরেছে তাদের চেনা ছন্দে।

তবে পরিসংখ্যানের দিক থেকে উরুগুয়ের চেয়ে বেশ পিছিয়েই আছে কলম্বিয়া। তাদের মুখোমুখি দেখায় এখনও পর্যন্ত ২০ ম্যাচে জয় পেয়েছে উরুগুয়ে। বিপরীতে কলম্বিয়া জিতেছে ১৪ ম্যাচে। বাকি ১১ ম্যাচ হয়েছে ড্র। আর্জেন্টিনার সঙ্গে যৌথভাবে সর্বোচ্চ ১৫ বার কোপা আমেরিকার শিরোপা জিতেছে উরুগুয়ে। অন্যদিকে কোপা আমেরিকায় মাত্র একবার চ্যাম্পিয়ন হয়েছে কলম্বিয়া।    

উরুগুয়ের কোচ রিয়েলসা বলেন, ‘ব্রাজিলের মতো কলম্বিয়ারও সব পজিশনে ভালো খেলোয়াড় রয়েছে। কিন্তু আমরা যেকোনো দলের বিপক্ষে লড়াই করার ব্যাপারে আত্মবিশ্বাসী। তবে কলম্বিয়া বড় প্রতিদ্বন্দ্বী। তারা ইতিবাচক ফলাফলের মধ্যে আছে। তাদের স্কোয়াড এবং কোচের অভিজ্ঞতা আছে। প্রতিপক্ষকে আক্রমণ করা থেকে বিরত রাখা এবং নিজে আক্রমণ করার চেষ্টাকে প্রাধান্য দিয়ে পরিকল্পনা করি আমরা। তবে আমার আর কোনো প্ল্যান নেই।’

এদিকে এমন গুরুত্বপূর্ণ ম্যাচে তিন ডিফেন্ডারকে পাচ্ছে না রিয়েলসা। ব্রাজিলের বিপক্ষে লাল কার্ড দেখায় এই ম্যাচে নিষিদ্ধ থাকছেন নাতিহান নান্দেজ। চোটের কারণে খেলতে পারবেন না রোনালদ আরাউহো এবং মাসিয়াস ভিনা।


একুশে সংবাদ/ এস কে

 

Link copied!