AB Bank
ঢাকা বুধবার, ১৭ জুলাই, ২০২৪, ১ শ্রাবণ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

র‍্যাংকিংয়ের উন্নতি দিয়ে পাওয়েলের হতাশা ভোলার চেষ্টা


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৫:৩৬ পিএম, ২৪ জুন, ২০২৪
র‍্যাংকিংয়ের উন্নতি দিয়ে পাওয়েলের হতাশা ভোলার চেষ্টা

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইট থেকে বিদায় নিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। আজ সুপার এইটে গ্রুপ -২এ নিজেদের তৃতীয় ও শেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে হেরে যাওয়ায় বিশ্বকাপ থেকে বিদায় ঘন্টা বাজে ক্যারিবীয়দের। সুপার এইটের গ্রুপ পর্বে ৩ ম্যাচ খেলে মাত্র ১টি জয়ে ২ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয়স্থানে থেকে বিশ্বকাপ শেষ করলো ওয়েস্ট ইন্ডিজ। এই গ্রুপ থেকে সেমিফাইনালে খেলার সুযোগ পাওয়া অন্য দুই দলের পয়েন্ট যথাক্রমে- দক্ষিণ আফ্রিকার ৬ ও ইংল্যান্ডের ৪। 

বিশ্বকাপ থেকে বিদায় নিলেও গেল ১৫ মাসে টি-টোয়েন্টি ফরম্যাটে ওয়েস্ট ইন্ডিজের উন্নতিকে বড় করে দেখছেন ক্যারিবীয় অধিনায়ক রোভম্যান পাওয়েল। তিনি জানান, ১৫ মাসে আগে র‍্যাংকিংয়ে নয় নম্বর দল ছিলাম আমরা। এখন তিন নম্বরে আছি। যা সত্যি প্রশংসনীয়। 

ঘরের মাঠে বিশ্বকাপ হওয়ায় তৃতীয়বারের মত টি-টোয়েন্টি ট্রফি জয়ের স্বপ্ন ছিলো ওয়েস্ট ইন্ডিজের। সেই লক্ষ্যে গ্রুপ পর্বে ৪ ম্যাচের সবগুলোতে জিতে পূর্ণ ৮ পয়েন্ট নিয়ে সুপার এইটে ওঠে ক্যারিবীয়রা। গ্রুপ পর্বে আফগানিস্তান, নিউজিল্যান্ড, উগান্ডা ও পাপুয়া নিউ গিনিকে হারিয়েছিলো তারা।  

কিন্তু সুপার এইটে নিজেদের সেরা পারফরমেন্স ফুটিয়ে তুলতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। ইংল্যান্ডের কাছে ৮ উইকেটে হারের পর বিশ্বকাপের আরেক আয়োজক যুক্তরাষ্ট্রের বিপক্ষে ৯ উইকেটের জয় পায় ক্যারিবীয়রা। কিন্তু সুপার এইটে নিজেদের শেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে বৃষ্টি আইনে ৩ উইকেটে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নেয় ওয়েস্ট ইন্ডিজ।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে প্রথমে ব্যাট করে ৮ উইকেটে ১৩৫ রানে মেষ হয় ওয়েস্ট ইন্ডিজ ইনিংস। তাই বড় সংগ্রহ না পাবার হতাশা পাওয়েলের কন্ঠে, ‘ছেলেদের কৃতিত্ব দিতেই হবে। শেষ পর্যন্ত লড়াই করেছে তারা। ব্যাটিং গ্রুপ হিসেবে দলের এমন পারফরম্যান্স আপনি ভুলে যেতে চাইবেন। ইনিংসের মাঝামাঝিতে আমরা ভালো ব্যাটিং করিনি। এটি সহজ উইকেট না, বিশেষ করে ক্রিজে আসা নতুন ব্যাটারদের জন্য। মাঝের ওভারগুলোতে নিয়মিত বিরতিতে আমরা উইকেট হারিয়েছি। যা আমাদের ব্যাটিংয়ে মেরুদন্ড ভেঙ্গে দিয়েছে। বোলাররা প্রশংসনীয় বোলিং পারফরমেন্স করেছে। আমরা নিজেদের সব কিছু বিলিয়ে দিতে চেয়েছিলাম। ১৩৫ রানের পুঁজি নিয়েও জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী ছিলো দল।’ 

দেড় বছর আগে ওয়েস্ট ইন্ডিজ টি-টোয়েন্টি দলের নেতৃত্ব পান পাওয়েল। ঐ সময় টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে নবমস্থানে ছিলো ক্যারিবীয়রা। পাওয়েল নেতৃত্ব নেওয়ার পর নিয়মিত সাফল্য পেতে শুরু করে ওয়েস্ট ইন্ডিজ। দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড ও ভারতের বিপক্ষে টানা তিনটি দ্বিপাক্ষীক সিরিজ জিতে তারা। এরপর অস্ট্রেলিয়ার কাছে হারলেও, বিশ^কাপের আগে দক্ষিণ আফ্রিকাকে তিন ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ করে ওয়েস্ট ইন্ডিজ।

এছাড়া বিশ্বকাপে গ্রুপ পর্বে চার ম্যাচ ও সুপার এইটে ১টি ম্যাচ জয়ে টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে তৃতীয়স্থানে উঠে আসে ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু দক্ষিণ আফ্রিকার কাছে হেরে এখন চার নম্বরে নেমে গেছে ক্যারিবীয়রা। বিশ্বকাপে ব্যর্থতার হতাশা ভুলে টি-টোয়েন্টিতে দলের উন্নতির কথা মনে করিয়ে দিলেন পাওয়েল, ‘আমরা বিশ্বকাপসহ বড় ইভেন্টে জিততে পারিনি, সেমি-ফাইনালেও খেলতে পারিনি। কিন্তু আপনি যদি গত ১৫ মাসে আমাদের পারফরমেন্স দেখেন, তাহলে দেখবেন র‍্যাংকিংয়ে নয় নম্বর দল থেকে আমরা তিন নম্বর (শেষ ম্যাচ হেরে চার নম্বরে আছে) দল হয়েছি, যা প্রশংসনীয়।’

 

একুশে সংবাদ/ এস কে

 

Link copied!