AB Bank
ঢাকা শুক্রবার, ১৪ জুন, ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

কোপা আমেরিকা দিয়ে ফুটবলে যুক্ত হচ্ছে দুই নিয়ম


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০১:৫৫ পিএম, ২৭ মে, ২০২৪
কোপা আমেরিকা দিয়ে ফুটবলে যুক্ত হচ্ছে দুই নিয়ম

ফুটবলের শতবর্ষীয় টুর্নামেন্ট কোপা আমেরিকার কাউন্টডাউন শুরু হয়েছে আরও আগেই। আর মাত্র ২৪ দিন পর পর্দা উঠবে ঐতিহ্যবাহী টুর্নামেন্টটির ৪৮তম আসরের। আসন্ন এই আসর দিয়েই ফুটবলে যুক্ত হতে যাচ্ছে নতুন দুটি সংযোজন। মার্কিন যুক্তরাষ্ট্রে বসতে যাওয়া কোপা আমেরিকা দিয়ে প্রথমবারের মতো ফুটবলে দেখা যাবে গোলাপি রঙের কার্ড। ফুটবলের আইন প্রণয়ন সংস্থা (আইএফএবি) এই কার্ডের অনুমোদন  দিয়েছে । তাই মেসি-ভিনিসিয়ুসদের খেলায় এই কার্ড দেখা গেলেও যেতে পারে।

ফুটবলে লাল ও হলুদ কার্ডের ব্যবহার বহু পুরোনো। সাধারণত ফুটবলারদের শাস্তি দিতে এই দুইটি কার্ড ব্যবহার হয়ে আসছে। তবে গোলাপি কার্ড ব্যবহার করা হবে সম্পূর্ণ ভিন্ন কারণে। ম্যাচ চলাকালীন সময়ে যদি কোনো ফুটবলার মাথায় চোট পান অথবা কনকাশনের ফলে যদি তাকে বদলি করতে হয় তখন রেফারি এই কার্ড দেখিয়ে বিপক্ষ দল ও দর্শককে জানিয়ে দিবেন। যদি কোনো খেলোয়াড়কে কনকাশন সাব করতে হয় তখন সংশ্লিষ্ট দলের কোচ এই ব্যাপারে রেফারি বা চতুর্থ রেফারিকে জানাবেন। তখন রেফারি গোলাপি কার্ড দেখিয়ে এই ব্যাপারে অনুমোদন দিবেন।

এর পাশাপাশি আরো এক যুগান্তকারী দিক দেখা যেতে পারে এবারের কোপা আমেরিকায়। মেসিদের ম্যাচ পরিচালনা করতে প্রথমবারের মতো মহিলা রেফারিদের দেখা যাবে। এমনটাই জানিয়েছে দক্ষিণ আমেরিকা ফুটবল সংস্থা (কনমেবল)।  

ফুটবলে লাল-হলুদ কার্ডের পাশাপাশি অতীতে আরো বেশ কিছু কার্ড ব্যবহারের নজির রয়েছে। যেমন, একটা সময় নীল কার্ডের প্রচলন ছিল। যার সাহায্যে রেফারি কোনো খেলোয়াড়কে দশ মিনিটের জন্য মাঠের বাইরে বের করে দিতে পারতেন। এছাড়া পর্তুগালের মেয়েদের লীগে ফেয়ার প্লের ইঙ্গিত করতে সাদা কার্ড ব্যবহারের প্রচলন রয়েছে।

 

একুশে সংবাদ/এস কে

 

Link copied!