AB Bank
ঢাকা মঙ্গলবার, ১৮ জুন, ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বিশ্বকাপ উপভোগ করতে পারবেন দৃষ্টিহীন ও বধিররাও!


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৮:১১ পিএম, ১৬ মে, ২০২৪
বিশ্বকাপ উপভোগ করতে পারবেন দৃষ্টিহীন ও বধিররাও!

মাত্র কয়েক সপ্তাহের অপেক্ষা, তারপরই শুরু বহুকাঙ্খিত টি২০ বিশ্বকাপ। ২ বছরের অপেক্ষার পর ক্রিকেটের ক্ষুদ্র সংস্করণে ফের জমজমাট লড়াই। ২০০৭ সালের পর ফের সিমিত ওভারের এই টুর্নামেন্ট জিততে মুখিয়ে রয়েছে টিম ইন্ডিয়া। গতবার ওডিআই বিশ্বকাপের ফাইনালে উঠেও জেতা হয়নি।

আট থেকে আশি, সকলেই চাইছেন টি২০ বিশ্বকাপে ফুল ফোটান কোহলি। এরই মধ্যে বিশেষ ব্যবস্থা নিল সম্প্রচারকারী সংস্থা। আম জনতার পাশাপাশি বিরাট, বুমরাহদের খেলা যাতে বিশেষভাগে সক্ষমরাও উপভোগ করতে পারে সেই জন্যই অভিনব সিদ্ধান্ত গ্রহণ করল সম্প্রচারকারী সংস্থা।

১৪০ কোটির ভারতে প্রায় ৬কোটি মানুষ রয়েছে যাদের শ্রবণশক্তি নেই, দৃষ্টিশক্তিহীন এবং স্পষ্টভাবে দেখতে পাননা। তাদের জন্যেই এবার বিশেষ ধরণের প্রযুক্তি কাজে লাগিয়ে টি২০ বিশ্বকাপের লাইভ সম্প্রচারের ব্যবস্থা করছে স্টার স্পোর্টস। ইন্ডিয়ান সাইন ল্যাঙ্গোয়েজ অর্থাৎ আইএসএল এবং অডিও ডেসক্রিপ্টিভ কমেন্ট্রির মাধ্যমে খেলার প্রতি মূহূর্তের আপডেট তাদের কাছে তুলে ধরবে সম্প্রচারকারী সংস্থা। এই প্রথম টি২০ বিশ্বকাপে এমন যুগান্তকারী পদক্ষেপ নেওয়া হল ক্রীড়াপ্রেমীদের স্বার্থে।

কেন্দ্রীয় তথ্য সম্প্রচার এবং ক্রীড়া যুবকল্যাণ দফরের মন্ত্রী অনুরাগ ঠাকুর এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়ে বলেছেন, ‘বিশেষভাবে সক্ষম ক্রিকেটপ্রেমীদের এই উদ্যোগ অত্যন্ত সাহায্য করবে খেলা উপভোগ করতে। এর তাৎপর্য অপরিসীম’।

ডিজনি স্টারের প্রধান সংযোগ গুপ্ত জানিয়েছেন, সকল ক্রীড়াপ্রেমী যাতে খেলা উপভোগ করতে পারে, এক্ষেত্রে শারীরিক কারণে যাতে তারা বঞ্চিত না হন, সেই কারণেই এই উদ্যোগ নেওয়া হয়েছে। চলতি আইপিএলেও আইএসএল পদ্ধতি কাজে লাগিয়ে এই উদ্যোগে ভালো সাড়া মিলেছে, তাতেই এই পদক্ষেপ।

সম্প্রচারকারী সংস্থার সঙ্গে হাত মিলিয়ে কাজ করবে সাইনিং হ্যান্ড সংস্থা। তাদের সিইও অলোক কেজরিওয়াল জানিয়েছেন, এই ধরণের উদ্যোগ আগামী দিনে গোটা বিশ্বক্রিকেটেই দেখা যাবে। তাই এই পদক্ষেপ অত্যন্ত তাৎপর্যপূর্ণ। ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের রিপোর্ট অনুযায়ী ভারতে প্রায় ৬.৩ কোটি এমন মানুষ রয়েছেন, যারা দৃষ্টিশক্তিহীন বা বধির। ফলে এই উদ্যোগের জেরে বিরাট, রোহিত, হার্দিকদের খেলা যে তারা মন খুলে উপভোগ করতে পারবে সেকথা বলাই যায়।

একুশে সংবাদ/এস কে  

Link copied!