AB Bank
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

আলাভেসকে উড়িয়ে দিল মাদ্রিদ


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৩:০০ পিএম, ১৫ মে, ২০২৪
আলাভেসকে উড়িয়ে দিল মাদ্রিদ

জুড বেলিংহাম ও ভিনিসিয়াস জুনিয়রের দারুন  পারফরমেন্সে লা- লিগায় নমঙ্গলবার আলাভেসকে ৫-০ গোলে বিধ্বস্ত করেছে চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। কার্লো আনচেলত্তির দল এর মাধ্যমে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের প্রস্তুতিও দারুনভাবে সেরে  নিয়েছে। সান্তিয়াগো বার্নাব্যুতে সফরকারী আলাভেসকে মোটেই স্বস্তি দেয়নি গ্যালাকটিকোরা।

দলের হয়ে প্রথম গোলটি করেছে বেলিংহাম, এরপর মাদ্রিদের তিন গোলের যোগানদাতা ছিলেন। এর মধ্যে ভিনিসিয়াস করেছেন জোড়া গোল। মৌসুমের শেষে এসে দলের সবাই যেন নিজেদের সেরা ফর্ম প্রমানে ব্যস্ত হয়ে উঠেছে।

টার্কিশ টিনএজার আরডা গুলার দলের হয়ে পঞ্চম গোলটি করেন। এই জয়ে দ্বিতীয় স্থানে থাকা বার্সেলোনার থেকে ১৭ পয়েন্ট এগিয়ে গেল আনচেলত্তির দল।

লিগে টানা ৩০ ম্যাচে অপরাজিত থাকা মাদ্রিদ কোচ  আনচেলত্তি বলেছেন, ‘আমরা লিগে মাত্র একটি ম্যাচে পরাজিত হয়েছি। আমি মনে করি দলের রক্ষনভাগ এই বড় সাফল্যের পিছনে মূল কারন।’

রোববার খোলা ছাদে মাদ্রিদ শহর প্রদক্ষিনের মাধ্যমে মাদ্রিদ তাদের শিরোপা জয় উদযাপন করেছে। কিন্তু এখন সব দৃষ্টি ১ জুন ওয়েম্বলিতে বরুশিয়া ডর্টমুন্ডের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালকে ঘিরে। রেকর্ড ১৪ বারের কোনভাবেই চ্যাম্পিয়নরা এই চ্যাম্পিয়শীপ হাতছাড়া করতে চাইছে না।

ম্যাচের শুরুতে সামু ওমোরোডিওনের পরপর দুটি শট দারুন দক্ষতায় রুখে দেন বেলজিয়ান গোলরক্ষক থিবো কোর্তোয়া। নাহলে ম্যাচে ভাগ্য হয়তো ভিন্ন হতে পারতো। হাঁটুর গুরুতর ইনজুরির কারনে মৌসুমের প্রায় বেশীরভাগ সময় খেলতে না পারা কোর্তোয়া আশা করছেন চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে মূল দলে জায়গা করে নেবার। মাঠে ফেরার পর এ পর্যন্ত তিন ম্যাচে তিনি কোন গোল হজম করেননি।  

এ সম্পর্কে   কোর্তোয়া বলেছেন, ‘আমি জানি শক্তিশালী হয়েই আমি মাঠে ফিরেছি। আমি সেই একই কোর্তোয়া আছি, অথবা হতে পারে তার চেয়েও ভাল।’

গত সপ্তাহে বিশ্রামে রাখার পর গতকাল প্রথম একাদশের  প্রায় সব খেলোয়াড়কেই মূল দলে নামিয়েছিলেন আনচেলত্তি। এনিয়ে মৌসুমের ১৯তম গোল করলে বেলিংহাম। সম্ভবত এতটা সৌভাগ্য হয়তো তিনি অন্য কোন গোলের ক্ষেত্রে লাভ করেননি। টনি ক্রুসের ক্রস থেকে ইংলিশ এই উইঙ্গার বলটিতে শট নিলে সেখানে ডানি কারভাহাল দৌড়ে এসেছিলেন। কিন্তু বল সরাসরি নেটে প্রবেশ করলে ১০ মিনিটে এগিয়ে যায় স্বাগতিকরা। জিরোনার আরটেম ডোভিকের চেয়ে  লা লিগার শীর্ষ গোলদাতার তালিকায় এখন বেলিংহাম মাত্র এক গোল পিছিয়ে আছেন।

বেলিংহামের কল্যাণে ২৭ মিনিটে মাদ্রিদ ব্যবধান দ্বিগুন করে। তার থ্রু পাস থেকে ফরাসি মিডফিল্ডার এডুয়ার্ডো কামভিনগা বক্সের ভিতর ঢুকে নি:স্বার্থ ভাবে বল বাড়িয়ে দেন ভিনিসিয়াসের দিকে। প্রথম সুযোগেই ভিনি বল জালে জড়ান। রুমানিয়ার কিংবদন্তী প্লেমেকার জিওর্জিও হাজির ছেলে আলাভেসের মিডফিল্ডার ইয়ানিস হাজি কোর্তোয়াকে কিছুটা বিপদে ফেলেছিলেন। দারুন একটি মৌসুম কাটানো আলাভেস এবার টেবিলের মঝামাঝিতে থেকে অন্তত বরাবরের মত রেলিগেশন লড়াই এড়াতে সক্ষম হয়েছে। প্রথমার্ধের ইনজুরি টাইমে আবারো বেলিংহামের সহায়তায় ফেডে ভালভার্দে দলের হয়ে তৃতীয় গোলটি করেছেন। উরুগুইয়ান এই মিডফিল্ডার কোনাকুনি শটে মৌসুমের দ্বিতীয় গোল করেন। গত বছর তিনি সাত গোল করেছিলেন।

দ্বিতীয়ার্ধের শুরুতে কোর্তোয়া আবারো ওমোরোডিওন ও হাজিকে হতাশ করেন। সব মিলিয়ে পুরো ম্যাচে তিনি নয়টি সেভ করেছেন। ৭০ মিনিটে বেলিংহামের এ্যাসিস্টে ভিনিসিয়াস তার দ্বিতীয় গোল করেন। পোস্টের খুব কাছ থেকে রডরিগো প্রায় গোল পেয়েই গিয়েছিলেন। কিন্তু তার শটটি রুখে দেন আলাভেস গোলরক্ষক জেসুস ওয়োনো। ৮১ মিসিটে গুলার অবশ্য কোন ভুল করেননি।

ম্যাচ শেষে আলাভেসের কোচ লুইস গার্সিয়া প্লাজা বলেছেন, ‘যখনই কোন ছোট দল এখানে খেলতে আসে তাদেরই হতাশার যন্ত্রণা পেতে হয়।’

ইনজুরি নিয়ে এডার মিলিটাও ও কারভাহাল ম্যাচ শেষ করেছেন। যদিও তাদের ইনজুরির মাত্রা মোটেই গুরুতর নয় বলে জানা গেছে।

এদিকে দিনের আরেক ম্যাচে তৃতীয় স্থানে থেকে উড়তে থাকা জিরোনাকে ঘরের মাঠে ১-০ গোলে পরাজিত করেছে ভিয়ারিয়াল। ওসাসুনার সাথে ১-১ গোলে ড্র করে টেবিলের ১৫তম স্থানে থাকা মায়োর্কা রেলিগেশন লড়াইয়ে আরো এক পয়েন্ট যোগ করেছে। এই মুহূর্তে কোপা ডেল রে রানার্স-আপ দলটি রেলিগেশন জোন থেকে সাত পয়েন্ট উপরে রয়েছে।

একুশে সংবাদ/এস কে  


 

Link copied!