AB Bank
ঢাকা মঙ্গলবার, ১৮ জুন, ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

চার মাসের নির্বাসন কাটিয়ে ক্রিকেটের ফিরছেন মাধভেরে ও মাভুতা


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৬:০৪ পিএম, ৯ মে, ২০২৪
চার মাসের নির্বাসন কাটিয়ে ক্রিকেটের ফিরছেন মাধভেরে ও মাভুতা

জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড ওয়েসলি মাধভেরে এবং ব্র্যান্ডন মাভুতাকে মাদক সেবনের কারণে ৪ মাসের জন্য নিষেধাজ্ঞা করা হয়েছিল। অবশেষে সেই নিষেধাজ্ঞা কাটিয়ে প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফেরার অনুমতি পেল জিম্বাবুয়ের এই দুই ক্রিকেটার। ডিসেম্বরে ইন-হাউস ডোপ টেস্টের সময় তাদের দুজনেরই নিষিদ্ধ ওষুধের জন্য ইতিবাচক প্রমাণিত পাওয়া যায়। এর পরে দুই ক্রিকেটারের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। ওয়েসলি মাধভেরে এবং ব্র্যান্ডন মাভুতাকে তাদের পুনর্বাসনের অংশ হিসাবে হাই পারফরম্যান্স প্রোগ্রামের অংশ হতে নির্দেশ দেওয়া হয়েছিল।

২০২৪ সালের জানুয়ারি থেকে শুরু করে তিন মাসের জন্য তাদের নিষিদ্ধ করা হয়েছিল এর সঙ্গে তাদের বেতনের ৫০ শতাংশ জরিমানাও করা হয়েছিল। দুই খেলোয়াড়ই নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হওয়ার পর পরিচালিত ওষুধ পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন। ওয়েসলি মাধভেরে এবং মাভুতা শেষবার জিম্বাবুয়ের হয়ে ২০২৩ সালের ডিসেম্বরে আয়ারল্যান্ডের বিরুদ্ধে হোম সিরিজে খেলেছিলেন। জানুয়ারিতে তাদের সাসপেনশনের আগে, তারা যথাক্রমে ম্যাশোনাল্যান্ড ঈগলস এবং মিড ওয়েস্ট রাইনোসের হয়ে লোগান কাপে একটি করে ম্যাচ খেলেছিলেন।

জিম্বাবুয়ে ক্রিকেট সংস্থার ব্যবস্থাপনা পরিচালক গিভমোর মাকোনি এক বিবৃতিতে বলেছেন, ‘ওয়েসলি এবং ব্র্যান্ডনকে প্রতিযোগিতামূলক ক্রিকেটে স্বাগত জানাতে পেরে আমি আনন্দিত। যেহেতু দুজনেই পুনর্বাসন করেছেন এবং ড্রাগ পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন। আরও গুরুত্বপূর্ণ, উভয় খেলোয়াড়ই তাদের ভুল স্বীকার করেছেন এবং পরিষ্কার থাকার প্রতিশ্রুতি দিয়েছেন এবং ক্রিকেটার হিসাবে তাদের খুব প্রতিশ্রুতিশীল ক্যারিয়ারে মনোনিবেশ করবেন।’

তবে ব্যাটার কেভিন কাসুজার বিষয়ে কোন আপডেট পাওয়া যায়নি। যাকে নিষিদ্ধ বিনোদনমূলক ওষুধের জন্য ইতিবাচক পরীক্ষার পর জানুয়ারিতে বরখাস্তও হয়েছিলেন। এদিকে, ডেভিস মুরওয়েন্ডো, একজন জিম্বাবোয়ে ক্রিকেট অ্যাকাডেমি খেলোয়াড়, সর্বশেষ অভ্যন্তরীণ পরীক্ষায় একটি সামাজিক ওষুধের জন্য ইতিবাচক ফিরে এসেছেন। শীঘ্রই তিনি শুনানির জন্য হাজির হতে চলেছেন।

জিম্বাবুয়ে ক্রিকেট দ্বারা পরিচালিত অ্যান্টি-ড্রাগস প্রোগ্রামটি স্বেচ্ছায় এবং আইসিসি এবং ওয়ার্ল্ড অ্যান্টি-ডোপিং এজেন্সি এর বাধ্যবাধকতা থেকে আলাদা। মাকোনি বলেছেন, ‘বিনোদনমূলক ওষুধের কারণে যে বিপদগুলি হতে পারে তা স্বীকার করে, জিম্বাবুয়ে ক্রিকেটের একটি অভ্যন্তরীণ ওষুধ পরীক্ষার প্রোগ্রাম বাস্তবায়নের মাধ্যমে আইসিসি এবং ওয়াদা বাধ্যবাধকতার বাইরে যেতে বেছে নিয়েছে। এটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ উদ্যোগ যা সামাজিক মাদকের সঙ্গে জড়িত খেলোয়াড়দের পুনর্বাসনের জন্য শিক্ষা, কাউন্সেলিং এবং চিকিৎসা প্রদানের জন্য প্রশংসা করা উচিত।’

একুশে সংবাদ/এস কে   

Link copied!