AB Bank
ঢাকা শুক্রবার, ১৪ জুন, ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

এবার আইপিএলের সঙ্গে সরাসরি সংঘাতে পিএসএল


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৬:৪৩ পিএম, ৫ মে, ২০২৪
এবার আইপিএলের সঙ্গে সরাসরি সংঘাতে পিএসএল

পাকিস্তানে অনুষ্ঠিত হবে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি ২০২৫। ১৯৯৬ সালের পর এই প্রথম পাকিস্তান আইসিসির কোনও ইভেন্ট আয়োজন করতে চলেছে। তার আগেই বড় পদক্ষেপ নিল পাকিস্তান ক্রিকেট বোর্ড। আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি ২০২৫ ট্রফির প্রস্তুতির মাঝেই পিসিবি‍‍`র তরফ থেকে একটি বড় খবর বেরিয়ে আসছে।  

আসলে চ্যাম্পিয়ন্স ট্রফি ২০২৫ শুরু হবে ফেব্রুয়ারি মাসে। এদিকে ক্রিকেট ক্যালেন্ডার অনুযায়ী বর্তমানে পাকিস্তান সুপার লিগ (পিএসএল) পাকিস্তানে খেলা হয় এই মাসেই। এমন পরিস্থিতিতে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি ২০২৫ খেলা হলে পরিবর্তন করতে হবে পিএসএলের সময়। সেই কারণেই এবার বড় সিদ্ধান্ত নিতে চলেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড।

পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) পাকিস্তান সুপার লিগের (পিএসএল) ১০ তম আসরের জন্য উইন্ডোর প্রস্তাব দিয়েছে। পিএসএল সাধারণত ফেব্রুয়ারি থেকে মার্চ পর্যন্ত চলে। কিন্তু আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি ২০২৫ এর কারণে, পিসিবি এপ্রিল-মে মাসে এটি করার পরিকল্পনা করছে। এমন পরিস্থিতিতে আইপিএল এবং পিএসএল একে অপরের মুখোমুখি হতে পারে। আসলে, আইপিএলও শুধুমাত্র এপ্রিল-মে মাসে খেলা হয়। আর যদি পিএসএল এপ্রিল-মে মাসে করা হয় তাহলে আইপিএলের সঙ্গে সংঘাত হতে পারে বলে মনে করা হচ্ছে, যা আগে কখনও হয়নি।

ইএসপিএন ক্রিকইনফো-এর রিপোর্ট অনুযায়ী, পিসিবি পিএসএল নিয়ে কিছু পরামর্শ দিয়েছে। যেগুলো নিম্নরূপ-

১. পরের মৌসুমে থেকে পিএসএল এপ্রিল-মে উইন্ডোতে স্থানান্তর করা হোক। এর মানে পিএসএলের সঙ্গে সরাসরি প্রতিযোগিতা হবে।

২. ফ্র্যাঞ্চাইজিদের বেতন ক্যাপের বাইরে একজন মার্কি প্লেয়ারকে সাইন ইন করতে অতিরিক্ত অর্থ ব্যয় করার অনুমতি দেওয়া হবে। এই পরিমাণ ২ কোটি টাকার বেশি হতে পারে।

৩.পিএসএল প্লেঅফ নিরপেক্ষ ভেন্যুতে খেলা হবে, যেখানে ইংল্যান্ড একটি বিকল্প হতে পারে।

পাকিস্তান সুপার লিগ ২০১৬ সালে শুরু হয়েছিল। পিএসএল সবসময় ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের সঙ্গে সংঘাতকে যথাসম্ভব এড়িয়ে গেছে। যাইহোক, ২০২৫ সালের ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির সঙ্গে পিএসএল এগিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। আমরা আপনাকে বলি যে শনিবার (৪ মে) পিসিবি এবং পিএসএলের অংশ ছয়টি ফ্র্যাঞ্চাইজির মধ্যে একটি বৈঠকে এই উইন্ডোটির প্রস্তাব করা হয়েছে এবং চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে আনুষ্ঠানিক পিএসএল সাধারণ পরিষদের সভায়, যা নির্ধারিত হয়েছে। মে মাসের শেষে অনুষ্ঠিত হবে।

আইপিএল এবং পিএসএল ভারতীয় উপমহাদেশের দুটি বৃহত্তম টি-টোয়েন্টি লিগ। এখন পর্যন্ত এই দুই লিগের মধ্যে একটিও সংঘর্ষ হয়নি। আমরা আপনাকে বলি যে পিএসএলে খেলা অনেক খেলোয়াড় আইপিএলেও অংশ নেয়, তাই খেলোয়াড়রা কোন লিগে খেলতে পছন্দ করেন তা দেখতে আকর্ষণীয় হবে। তবে পিএসএলের তুলনায় আইপিএলে খেলোয়াড়রা বেশি টাকা পান। আইপিএল বিশ্বের সবচেয়ে বড় এবং সবচেয়ে ব্যয়বহুল ক্রিকেট লিগও।
 


একুশে সংবাদ/এস কে    
 

Link copied!