AB Bank
ঢাকা সোমবার, ২৪ জুন, ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ভ্যালেন্সিয়াকে ৪-২ গোলে পরাজিত করেছে বার্সেলোনা


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৩:৩৫ পিএম, ৩০ এপ্রিল, ২০২৪
ভ্যালেন্সিয়াকে ৪-২ গোলে পরাজিত করেছে বার্সেলোনা

দ্বিতীয়ার্ধে রবার্ট লিওয়ানদোস্কির হ্যাটট্রিকে লা লিগায় সোমবার ১০ জনের ভ্যালেন্সিয়াকে ৪-২ গোলে পরাজিত করেছে বার্সেলোনা।এই জয়ে কাতালান জায়ান্টরা টেবিলের শীর্ষে থাকা রিয়াল মাদ্রিদকে একটু আগে ভাগেই শিরোপা জয় উদযাপনে বাঁধা হয়ে দাঁড়াতে  পেরেছে। লস ব্লাঙ্কোসরা এই মুহূর্তে বার্সেলোনার চেয়ে  ১১ পয়েন্ট এগিয়ে রয়েছে, হাতে রয়েছে আর মাত্র পাঁচ ম্যাচ।

নিজ  মাঠে ফারমিন লোপেজের গোলে এগিয়ে যায় স্বাগতিক বার্সেলোনা। স্ট্রাইকার হুগো ডুরোর গেলে সমতায় ফেরার পর পেপেলু স্পট কিক থেকে গোল করে ভ্যালেন্সিয়াকে এগিয়ে দেন। হ্যান্ডবলের কারনে প্রথমার্ধের শেষভাগে ভ্যালেন্সিয়া গোলরক্ষক গিওর্গিও মামারডাশভিলি লাল কার্ড দেখে মাঠত্যাগ করেন। বিরতির পরপরই লিওয়ানদোস্কি বার্সাকে সমতায় ফেরানোর পর ম্যাচের শেষদিকে আরো দুই গোল করে হ্যাটট্রিক পূরণ করেছেন।

কাল সারাদিনই বার্সেলোনায় বৃষ্টি হয়েছে, যে কারনে অলিম্পিক স্টেডিয়ামে দর্শকসংখ্যাও খুব বেশী হয়নি। সব মিলিয়ে মাত্র ৩০ হাজার দর্শক কাল মাঠে উপস্থিত ছিল। গত সপ্তাহে ক্লাসিকোতে রিয়ালের কাছে পরাজয়ও দর্শকদের স্টেডিয়াম না আসার একটি কারন হতে পারে। এই ম্যাচে পরাজিত হয়ে বার্সেলোনা কার্যত শিরোপা লড়াই থেকে ছিটকে গেছে। তবে যারা মাঠে উপস্থিত ছিলেন একটি আকর্ষণীয় ম্যাচ দেখার সুযোগ পেয়েছেন।

বার্সা কোচ জাভি হার্নান্দেজ আগামী মৌসুমেও দলের সাথে থাকছেন বলে ঘোষনা দিয়েছেন। তার এই সিদ্ধান্তের পর কালই প্রথম মাঠে নেমেছিল বার্সেলোনা। ম্যাচ শেষে বার্সা কোচ জাভি বলেছেন, ‘আমি মনে করি পুরো দল আজ ভাল খেলেছে। আমাদের মধ্যে প্রশান্তি  ছিলনা। কিন্তু দলের মনোভাব নিয়ে আমি সন্তুষ্ট।’

আগামী মৌসুমে ইউরোপীয়ান ফুটবলের লড়াইয়ে টিকে থাকা টেবিলের অষ্টম স্থানে থাকা ভ্যালেন্সিয়া কাল শুরুতেই নিজেদের সুযোগগুলো দারুনভাবে কাজে লাগিয়েছে। হুগো ডুরোর ফ্লিক মার্ক-আন্দ্রে টার স্টেগান রুখে দেন। রিয়াল মাদ্রিদ থেকে ধারে খেলতে আসা উইঙ্গার পিটার ফেডেরিকোর শট অল্পের জন্য পোস্টের বাইরে দিয়ে চলে যায়। ২২ মিনিটে অবশ্য লিড নেয় বার্সেলোনা। রাফিনহার ক্রস থেকে লোপেজের হেডে বার্সেলোনা এগিয়ে যায়। টার স্টেগানের ভুলে দ্রুতই অবশ্য সমতায় ফিরে ভ্যালেন্সিয়া। বক্স থেকে বেরিয়ে এসে একটি লম্বা বল ইন্টারসেপ করতে গিয়ে টার স্টেগান ভুল করে বসেন। এই সুযোগে ডুরো বল নিজের নিয়ন্ত্রনে নিয়ে জালে জড়ালে ২৭ মিনিটে সমতায় ফিরে সফরকারীরা। পিএসজির বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে লাল কার্ড পাওয়া রোনাল্ড আরাউজো ডি বক্সের ভিতর ফেডেরিকোকে ফাউল করলে পেনাল্টি উপহার পায় ভ্যালেন্সিয়া। মিডফিল্ডার পেপেলু ৩৮ মিনিটে স্পট কিক থেকে গোল করে লস চে’দের এগিয়ে দেন। প্রথমার্ধের ইনজুরি টাইমে ভ্যালেন্সিয়া গোলরক্ষক মামারডাশভিলি বক্সের বাইরে এসে বল নিয়ন্ত্রনে নিতে গেলে তা লামিন ইয়ামালের কাছে চলে যায়। ইয়ামাল মামারডাশভিলিকে কাটিয়ে বল নিয়ে এগিয়ে যাবার সময় জর্জিয়ান এই গোলরক্ষক হাত দিয়ে বলে স্পর্শ করে বসেন। ভিএআর রিভিউ দেখে মামারডাশভিলিকে লাল কার্ড দেখানো হয়।

তার পরিবর্তে মাঠে নেমেই জমে ডোমিনিক রাফিনহার ফ্রি-কিক সেভ করেন। তবে দ্বিতীয়ার্ধের শুরুতে ভ্যালেন্সিয়াকে আর রক্ষা করতে পারেননি। কর্ণার থেকে ৪৯ মিনিটে লিওয়ানদোস্কির হেডে বার্সেলোনা সমতায় ফিরে। আরাউজোর হেড দারুন দক্ষতায় রুখে দেন ডোমিনিক। বার্সার বদলী খেলোয়াড় পেড্রি শেষ মুহূর্তে দিয়েগো লোপেজের শট ক্লিয়ার করেন। ৮২ মিনিটে কর্ণার থেকে আরাউজোর হেডে নিজের দ্বিতীয় গোল পূরণ করেন লেভা। পোলিশ এই তারকা স্টপেজ টাইমে নিখুঁত এক ফ্রি-কিকে হ্যাটট্রিক পূরণ করেন। এবারের মৌসুমে লিগে এটি তার ১৬তম গোল।

লিওয়ানদোস্কি বলেছেন, ‘প্রথমার্ধে আমরা আক্রমনের জন্য তেমন একটা জায়গা পাইনি। কিন্তু সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে আমরা যখনই এক থেকে দুই গোল হজম করেছি তখনই আমরা তিন/চার গোল দিয়ে এগিয়ে গিয়েছি। একটি ম্যাচে এত গোল করলে এমনিতেই সবকিছু সহজ হয়ে যায়।’

এই জয়ে বার্সেলোনা প্রতিবেশী জিরোনার থেকে দুই পয়েন্ট এগিয়ে আবারো দ্বিতীয় স্থানে উঠে এসেছে। শনিবার তৃতীয় স্থানে থাকা জিরোনা সফরে যাবে কাতালান জায়ান্টরা। এই ম্যাচে জিততে পারলে প্রথমবারের মত চ্যাম্পিয়ন্ন লিগে খেলার যোগ্যতা অর্জন করবে কাতালান মিনোস জিরোনা।

 

একুশে সংবাদ/এস কে 

 


 

Link copied!