AB Bank
ঢাকা শুক্রবার, ১৪ জুন, ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বুমরাহ নয়, নাসিমই আমার পছন্দ বাবর


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৪:১০ পিএম, ৮ এপ্রিল, ২০২৪
বুমরাহ নয়, নাসিমই আমার পছন্দ বাবর

শেষ ওভারে দশ রান ডিফেন্ড করতে হলে কাকে বেছে নেবেন, নাসিম শাহ না জসপ্রীত বুমরাহ? সঞ্চালকের এমন প্রশ্নে একটুও বিচলিত না হয়েই নিজের দেশের সতীর্থ নাসিম শাহকেই বেছে নেন পাকিস্তানের সীমিত ওভারের ফরম্যাটের অধিনায়ক বাবর আজম।

বিশ্ব ক্রিকেটে চর্চার বিষয় জসপ্রীত বুমরাহর করা ইয়র্কার বল। তাবড় তাবড় ব্যাটাররাও যা খেলতে পারেন না। বিশ্বের দরবারে ভারতীয় পেস অ্যাটাকের অন্যতম মুখই বুমরাহ। তাঁর থাকা না থাকায়, অনেক কিছুই বদলে যায়। সেই বুমরাহকে নিয়েই সম্প্রতি এক পডকাস্টে প্রশ্ন করা হয়েছিল পাকিস্তানের অধিনায়ক বাবর আজমের কাছে। কোনও টি-২০ ম্যাচে তাঁর কাছে যদি ১০ রান ডিফেন্ড করার জন্য জসপ্রীত বুমরাহ এবং নাসিম শাহ থাকেন, তাহলে কাকে বেছে নেবে তিনি? খুব স্বাভাবিকভাবেই দেশের সতীর্থ ২১ বছর বয়সী নাসিম শাহকেই বেছে নিয়েছেন বাবর।

সম্প্রতি শাহিন আফ্রিদিকে সরিয়ে ফের সাদা বলে পাকিস্তান ক্রিকেট দলের অধিনায়কের পদে এসেছেন বাবর আজম। আর মাত্র কয়েক মাস, তারপরই ওয়েস্ট ইন্ডিজ ও মার্কিন মুলুকে বসছে হাইভোল্টেজ টি-২০ বিশ্বকাপের আসর। তার আগে বাবরকে টি-২০ ফরম্যাট নিয়েই প্রশ্ন রাখে পাকিস্তানের এক পডকাস্টের সঞ্চালক। সেখানেই বুমরাহর পরিবর্তে নাসিমকে বেছে নিয়ে বাবর বলেন, ‘চোট কাটিয়ে যেভাবে মাঠে ফিরে এসেছে নাসিম, আমি ওর জন্য খুব খুশি। ওর মতো প্রতিভা এখন পাকিস্তানে বিরল। শাহিন আফ্রিদিরও নিজস্ব একটা ঘরানা আছে। নাসিমও শাহিনের পথেই এগিয়ে যাচ্ছে’।

এরই মধ্যে সামনে এসেছে বুমরাহর বোলিংয়ের বেশ কিছু তথ্য। যেখানে দেখা যাচ্ছে ২০২১ সালের আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে শেষবার এক ওভারে ১৬ রান দিয়েছিলেন বুমরাহ। এরপর থেকে এখনও পর্যন্ত টানা ৭১ ওভারে তাঁর কোনও ওভারেই ১৫ রান তুলতে পারেনি প্রতিপক্ষ ব্যাটাররা। এই পরিসংখ্যানই যথেষ্ট টি-২০ ক্রিকেটে বুমরাহর পারফরম্যান্স বোঝার জন্য।

গতবছর এশিয়া কাপের পরই কাঁধের চোটের জন্য মাঠের বাইরে ছিটকে যান ২১ বছর বয়সী নাসিম শাহ। সেই চোটের জন্য বিশ্বকাপ খেলা হয়নি নাসিমের। আগামি টি-২০ বিশ্বকাপে জাতীয় দলের হয়ে প্রতিনিধিত্ব করতে চলেছেন তিনি। তার আগে নাসিমের মনোবল বাড়াতেই এরকম মন্তব্য করেছেন বাবর, মনে করছে ক্রিকেট বিশেষজ্ঞরা। কারণ দুই ক্রিকেটারের টি-২০ পারফরম্যান্স দেখলে সব সময়ই পাল্লা ভারি থাকবে ভারতের পেসার জশপ্রীত বুমরাহর দিকেই।

একঝলকে দুই পেসারের টি-২০ পরিসংখ্যান-
ভারতের জসপ্রীত বুমরাহ ৬২টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচে নিয়েছেন ৭৪ উইকেট। ইকোনমি রেট ৬.৫৬।

পাকিস্তানের পেসার নাসিম শাহ ১৯টি আন্তর্জাতিক টি২০ ম্যাচে নিয়েছেন ১৫ উইকেট। ইকোনমি রেট ৭.৩১।

একুশে সংবাদ/এস কে

 

 

 

 

Link copied!