AB Bank
ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

অস্ট্রেলিয়ার বিপক্ষে চাপে নিউজিল্যান্ড


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৮:৪০ পিএম, ১ মার্চ, ২০২৪
অস্ট্রেলিয়ার বিপক্ষে চাপে নিউজিল্যান্ড

ওয়েলিংটন টেস্টের প্রথম দিনই সেঞ্চুরি করে অস্ট্রেলিয়াকে লড়াইয়ে ফিরিয়েছিলেন অলরাউন্ডার ক্যামেরুন গ্রিন। আজ, দ্বিতীয় দিন অপরাজিত ১৭৪ রান করে প্রথম ইনিংসে অস্ট্রেলিয়াকে ৩৮৩ রানের সংগ্রহ এনে দিয়েছেন গ্রিন। জবাবে নিজেদের প্রথম ইনিংসে খেলতে নেমে অস্ট্রেলিয়ার বোলারদের তোপের মুখে পড়ে ১৭৯ রানে গুটিয়ে যায় নিউজিল্যান্ড। প্রথম ইনিংসে থেকে ২০৪ রানের লিড পাওয়ায় নিউজিল্যান্ডকে ফলো-অন না করিয়ে নিজেরাই দ্বিতীয়বারের মত ব্যাট করতে নেমে ২ উইকেটে ১৩ রান তুলেছে অস্ট্রেলিয়া। দ্বিতীয় দিন শেষে ৮ উইকেট হাতে নিয়ে ২১৭ রানে এগিয়ে অসিরা।

সিরিজের প্রথম টেস্টের প্রথম দিন ১৭৬ রানে ষষ্ঠ উইকেট পতনের পর লোয়ার অর্ডার ব্যাটারদের নিয়ে সেঞ্চুরি করেন গ্রিন। তার অপরাজিত ১০৩ রানের সুবাদে দিন শেষে ৯ উইকেটে ২৭৯ রান করেছিলো অস্ট্রেলিয়া।

দ্বিতীয় দিন বাকী ১ উইকেটে ১০৪ রান যোগ করেন গ্রিন ও শেষ ব্যাটার জশ হ্যাজেলউড। ৪টি চারে ২২ রান করা হ্যাজেলউডকে শিকার করে নিজের পঞ্চম উইকেটের অর্জনের পাশাপাশি অস্ট্রেলিয়াকে ৩৮৩ রানে অলআউট করে  নিউজিল্যান্ডের সফল পেসার ম্যাট হেনরি। শেষ উইকেটে ১৮৮ বলে ১১৬ রান যোগ করেন গ্রিন ও হ্যাজেলউড। অস্ট্রেলিয়ার পক্ষে শেষ উইকেটে সর্বোচ্চ রানের জুটিতে এটি চতুর্থ সেরা। শেষ উইকেটে সর্বোচ্চ ষষ্ঠবারের সেঞ্চুরির জুটি রেকর্ড গড়া নিউজিল্যান্ডকে স্পর্শ করলো অস্ট্রেলিয়া।

২৩টি চার ও ৫টি ছক্কায় ২৭৫ বলে ১৭৪ রানে অপরাজিত থাকেন গ্রিন। ২৭ ম্যাচের টেস্ট ক্যারিয়ারের এটিই সর্বোচ্চ ব্যক্তিগত রান গ্রিনের। নিউজিল্যান্ডের হেনরি ৭০ রানে ৫ উইকেট নেন। ২৪ টেস্টের ক্যারিয়ারে  এই নিয়ে দ্বিতীয়বার ইনিংসে পাঁচ বা ততোধিক উইকেট নিলেন হেনরি।

এরপর ব্যাট হাতে নেমে ১২ রানে ৩ এবং ২৯ রানে ৫ উইকেট হারিয়ে বিপদে পড়ে নিউজিল্যান্ড। টম লাথাম ৫, উইল ইয়ং ৯, কেন উইলিয়ামসন-রাচিন রবীন্দ্র শূণ্য ও ড্যারিল মিচেল ১১ রানে আউট হন। এসময় অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক, মিচেল মার্শ, হ্যাজেলউড ও প্যাট কামিন্স ১টি করে উইকেট নেন।

ষষ্ঠ উইকেটে ৮৬ বলে ৮৪ রানের জুটি গড়ে শুরুর ধাক্কা সামাল দেন উইকেটরক্ষক টম ব্লান্ডেল ও গ্লেন ফিলিপস। ৩৩ রান করা ব্লান্ডেলকে শিকার করে জুটি ভাঙ্গেন অস্ট্রেলিয়ার স্পিনার নাথান লিঁও। অষ্টম উইকেটে হেনরিকে নিয়ে ৪৮ রান যোগ করেও নিউজিল্যান্ডকে ফলো-অনের লজ্জা থেকে রক্ষা করতে পারেননি ফিলিপস। লিঁওর ঘূর্ণিতে ১৭৯ রানে অলআউট হয় নিউজিল্যান্ড।১৩টি চারে ফিলিপস ৭০ বলে ৭১ এবং হেনরি ৩টি চার ও ৪টি ছক্কায় ৩৪ বলে ৪২ রান করেন। লিঁও ৪৩ রানে ৪ উইকেট নেন।

২শর বেশি রানের লিড পেয়েও নিউজিল্যান্ডকে ফলো-অন না করিয়ে দ্বিতীয় ইনিংস শুরু করে মাত্র ৪ রানে ২ উইকেট হারায় অস্ট্রেলিয়া। স্টিভেন স্মিথ শূণ্য ও মার্নাস লাবুশেন ২ রান করে নিউজিল্যান্ডের অধিনায়ক পেসার টিম সাউদির শিকার হন।

এরপর তৃতীয় উইকেটে অবিচ্ছিন্ন ৯ রান যোগ করে দিনের খেলা শেষ করেন উসমান খাজা ও নাইটওয়াচম্যান লিঁও। খাজা ৫ ও লিঁও ৬ রানে অপরাজিত আছেন। ৫ রানে ২ উইকেট নিয়েছেন সাউদি।

 

একুশে সংবাদ/এস কে

Link copied!