AB Bank
ঢাকা শনিবার, ১৩ এপ্রিল, ২০২৪, ৩০ চৈত্র ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

টেস্ট ক্রিকেটে ইতিহাস গড়লেন অশ্বিন!


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৬:৩৩ পিএম, ২৫ ফেব্রুয়ারি, ২০২৪
টেস্ট ক্রিকেটে ইতিহাস গড়লেন অশ্বিন!

ভারতের কিংবদন্তি অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন টেস্ট ক্রিকেটে এক নতুন কীর্তি গড়ে ফেলেছেন। ভারতের মাটিতে সর্বোচ্চ উইকেট শিকারি বোলার হয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। অনিল কুম্বলেকে পিছনে ফেলে নতুন ইতিহাস রচনা করেছেন তিনি। রাঁচিতে খেলা চতুর্থ টেস্ট ম্যাচে ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় ইনিংসে আর অশ্বিন পরপর দুই বলে দুটি উইকেট নিয়ে দুটি বড় কৃতিত্ব নিজের নামে করে নেন।

রবিচন্দ্রন অশ্বিন ইংল্যান্ডের ওপেনার বেন ডাকেটকে ক্যাচ আউট করার সঙ্গে সঙ্গে ভারতের মাটিতে টেস্ট ক্রিকেটে ৩৫০ উইকেট পূর্ণ করেন। পরের বলেই অলি পোপকে এলবিডব্লিউ আউট করেন আর অশ্বিন। এইভাবে তিনি অনিল কুম্বলের রেকর্ড ভেঙে দিয়েছেন। কারণ অনিল কুম্বলে ভারতের মাটিতে টেস্ট ক্রিকেটে মাত্র ৩৫০টি উইকেট নিয়েছিলেন। এইভাবে, অশ্বিন এখন ভারতের মাটিতে টিম ইন্ডিয়ার হয়ে সবচেয়ে বেশি টেস্ট উইকেট শিকার করা বোলার হয়ে উঠেছেন।

আমরা আপনাকে বলি যে রবিচন্দ্রন অশ্বিন রাজকোট টেস্ট ম্যাচে এই ফর্ম্যাটে ৫০০ উইকেট পূর্ণ করেছিলেন। ভারতের দ্বিতীয় বোলার হিসেবে এমনটা করছিলেন তিনি। অশ্বিনের আগে ভারতের হয়ে ৬১৯ উইকেট নিয়েছিলেন কুম্বলে। অশ্বিন তার ১১৪ তম ইনিংসে ৩৫০টি উইকেটের মাইলস্টোন অতিক্রম করেছিলেন। যখন অনিল কুম্বলে ১১৫ ইনিংসে ভারতীয় মাটিতে টেস্ট ক্রিকেটে ৩৫০ উইকেট পূর্ণ করেছিলেন। পরপর দুই বলে দুই উইকেট নিয়ে কুম্বলের রেকর্ড ভাঙলেন অশ্বিন।

রাঁচিতে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজের চতুর্থ ম্যাচে ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় ইনিংসে স্পিনারদের দিয়ে বোলিং শুরু করেছিল টিম ইন্ডিয়া। রবিচন্দ্রন অশ্বিন নতুন বলে ইনিংসের শুরু করেন এবং অপর প্রান্ত থেকে বল নিয়ে আসেন রবীন্দ্র জাদেজা। অশ্বিন তার তৃতীয় ওভারে বেন ডাকেটের উইকেট শিকার করেন। সরফরাজ খানের হাতে ক্যাচ দেন ডাকেট। এবং সেই ওভারের শেষ বলে অলি পোপকে এলবিডব্লিউ আউট করে ভারতের টেস্ট ক্রিকেটে নিজের ৩৫১ উইকেট পূর্ণ করেন অশ্বিন। এর ফলে ঘরের মাঠে ২৬ বার পাঁচ বা তার বেশি উইকেট নিয়ে অনিল কুম্বলেকে পিছনে ফেলে দিয়েছেন অশ্বিন।

তবে অশ্বিন শুধু এখানেই থেমে থাকেননি। এরপরে জো রুটকে LBW আউট করে সাজঘরের রাস্তা দেখান অশ্বিন। বেন ফোকসকে ক্যারাম বল করে নিজের জালে ফাঁসেন অশ্বিন। এরপরে শেষে জেমস অ্যান্ডারসনকেও আউট করেন অশ্বিন। এরফলে ম্যাচের দ্বিতীয় ইনিংসে ১৫.৫ ওভার বল করে ৫১ রান দিয়ে পাঁচ উইকেট শিকার করেন অশ্বিন। ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস মাত্র ১৪৫ রানেই শেষ হয়ে যায়। ফলে ভারতকে রাঁচি টেস্ট ও এই সিরিজ জিততে হলে ১৯২ রা করতে হবে।

একুশে সংবাদ/এস কে

Link copied!