AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ট-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি শুরু করছে পাকিস্তান ও নিউজিল্যান্ড


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৬:২৮ পিএম, ১১ জানুয়ারি, ২০২৪
ট-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি শুরু করছে পাকিস্তান ও নিউজিল্যান্ড

আগামী জুনে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের মাটিতে শুরু হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি কাল থেকে শুরু করছে পাকিস্তান ও নিউজিল্যান্ড। পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে নামবে দু’দল। প্রস্তুতির পাশাপাশি সিরিজ জয়ের লক্ষ্য দুই দলেরই। অকল্যান্ডে বাংলাদেশ সময় দুপুর ১২টা ১০ মিনিটে শুরু হবে প্রথম টি-টোয়েন্টি।

সদ্যই অস্ট্রেলিয়া সফরে তিন ম্যাচের টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ  হয়েছে   নতুন অধিনায়ক শান মাসুদের নেতৃত্বাধীন পাকিস্তান। অস্ট্রেলিয়া সফর থেকে শূন্যহাতে নিউজিল্যান্ডের মাটিতে পা রাখে পাকিস্তান।

অস্ট্রেলিয়ায় টেস্টের ব্যর্থতা ভুলে নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি দিয়ে বিশ্বকাপের প্রস্তুতি শুরু করার লক্ষ্য পাকিস্তানের। টি-টোয়েন্টি ফরম্যাটে পাকিস্তানের নতুন অধিনায়ক শাহিন শাহ আফ্রিদি বলেন, ‘টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের সিরিজ অনেক বেশি গুরুত্বপূর্ণ। এই সিরিজ দিয়ে বিশ্বকাপ প্রস্তুতি শুরু করছি আমরা। দল নিয়ে পরীক্ষা-নিরিক্ষার ভালো সুযোগ আমাদের সামনে। পাশাপাশি সিরিজ জয়ই মূল লক্ষ্য থাকবে আমাদের।’

গত ওয়ানডে বিশ্বকাপে ব্যর্থতার পর তিন ফরম্যাটে পাকিস্তানের অধিনায়কত্ব থেকে সরে যান বাবর আজম। তার পরিবর্তে টেস্টে মাসুদ ও টি-টোয়েন্টিতে অধিনায়কত্ব পান আফ্রিদি। টি-টোয়েন্টিতে আফ্রিদির ডেপুটি হিসেবে দায়িত্ব পেয়েছেন উইকেটরক্ষক মোহাম্মদ রিজওয়ান।

ওয়ানডে বিশ্বকাপে বাজে পারফরমেন্সের কারনে নিউজিল্যান্ড সিরিজে পাকিস্তান দলে সুযোগ পাননি স্পিন অলরাউন্ডার শাদাব খান। টি-টোয়েন্টি দলে নতুন মুখ উইকেটরক্ষক-ব্যাটার হাসিবুল্লাহ খান, পেসার আব্বাস আফ্রিদি এবং দুই স্পিনার আবরার আহমেদ ও উসামা মীর।

পাকিস্তানের বিপক্ষে সিরিজ দিয়ে দীর্ঘদিন পর টি-টোয়েন্টি খেলতে নামবেন নিউজিল্যান্ডের নিয়মিত অধিনায়ক কেন উইলিয়ামসন। ২০২২ সালের নভেম্বরে ভারতের বিপক্ষে সর্বশেষ টি-টোয়েন্টি খেলেছেন তিনি। এরপর গেল বছরের মার্চে আইপিএলের প্রথম ম্যাচে হাটুঁর ইনজুরিতে পড়েন কিউই দলপতি। ইনজুরির কারনে এবং টেস্টে-ওয়ানডেকে প্রাধান্য দিতে টি-টোয়েন্টি থেকে নিজেকে দূরে রেখেছিলেন উইলিয়ামসন। গেল মাসে ঘরের মাঠে বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দলে থাকলেও, শেষ মুর্হূতে  সিরিজ থেকে নিজেকে সরিয়ে নেন এই ডান-হাতি ব্যাটার।

পাকিস্তানের বিপক্ষে সিরিজের তৃতীয় ম্যাচে বিশ্রামে থাকবেন উইলিয়ামসন। ডানেডিনের সেই ম্যাচে দলকে নেতৃত্ব দিবেন অলরাউন্ডার মিচেল স্যান্টনার।

পাকিস্তানের বিপক্ষে সিরিজকে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে দেখছেন উইলিয়ামসন। তিনি বলেন, ‘আগামী বিশ্বকাপের আগে আমরা খুব বেশি টি-টোয়েন্টি ম্যাচ পাবো না। এজন্য এই সিরিজটি প্রস্তুতির জন্য সেরা সুযোগ হতে যাচ্ছে। প্রস্তুতির পাশাপাশি আমরা সিরিজ জয়ের লক্ষ্য নিয়ে মাঠে নামবো। পাকিস্তান শক্তিশালী দল। সিরিজ জিততে হলে আমাদের সেরা ক্রিকেটই খেলতে হবে।’

গেল বছরের এপ্রিলে নিউজিল্যান্ড ও পাকিস্তান সর্বশেষ টি-টোয়েন্টিতে মুখোমুখি হয়েছিলো। পাকিস্তানের মাটিতে  পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজটি ২-২ সমতায় শেষ হয়েছিলো। এখন পর্যন্ত টি-টোয়েন্টিতে ৩৪ ম্যাচে মুখোমুখি হয়েছে পাকিস্তান-নিউজিল্যান্ড। এরমধ্যে নিউজিল্যান্ডের জয় ১৩টিতে এবং পাকিস্তানের জয় ২০টিতে। ১টি ম্যাচ পরিত্যক্ত হয়।

নিউজিল্যান্ড দল : কেন উইলিয়ামসন (অধিনায়ক), ডেভন কনওয়ে, ফিন অ্যালেন, টিম সেইফার্ট, ড্যারিল মিচেল, গেøন ফিলিপস, মার্ক চ্যাপম্যান, জশ ক্লার্কসন, মিচেল স্যান্টনার, ম্যাট হেনরি, ইশ সোধি, টিম সাউদি, লুকি ফার্গুসন, এডাম মিলনে ও বেন সিয়ার্স।

পাকিস্তান দল : শাহিন শাহ আফ্রিদি (অধিনায়ক), বাবর আজম, মোহাম্মদ রিজওয়ান, ফখর জামান, ইফতিখার আহমেদ, হাসিবুল্লাহ খান, আজম খান, সাহিবজাদা ফারহান, সাইম আইয়ুব, আমির জামাল, আব্বাস আফ্রিদি, মোহাম্মদ নাওয়াজ, আবরার আহমেদ, হারিস রউফ, মোহাম্মদ ওয়াসিম, উসামা মীর ও জামান খান।

একুশে সংবাদ/এস কে 

 

Link copied!