AB Bank
ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

নতুন বছরে নতুন নিয়মে হবে খেলা


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৫:৫১ পিএম, ২৭ ডিসেম্বর, ২০২৩
নতুন বছরে নতুন নিয়মে হবে খেলা

নতুন বছর শুরু হতে বাকি আর চার দিন। ২০২৪ সালের ১৯ জানুয়ারি থেকে শুরু অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ। সেই প্রতিযোগিতা হবে দক্ষিণ আফ্রিকায়। গত বছর মেয়েদের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ হয়েছিল সে দেশে। সেটা যদিও ছিল টি-টোয়েন্টি ক্রিকেট। এ বারে ৫০ ওভারের ক্রিকেটে ছেলেদের প্রতিযোগিতায় বদল হচ্ছে একটি নিয়ম।

ভারত-সহ ১৬টি দেশ খেলবে এ বারের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে। চারটি গ্রুপে ভাগ করে দেওয়া হবে সেই দলগুলিকে। অন্যান্য বার সেখান থেকে আট দলকে নিয়ে হয় কোয়ার্টার ফাইনাল। এ বারে সেটা হবে না। পরের পর্বে যাবে ১২টি দল। অর্থাৎ চার দলের গ্রুপ থেকে তিনটি করে দল যাবে পরের পর্বে। সেই ১২ দলকে ভাগ করা হবে দু’টি গ্রুপে। সুপার সিক্স পর্বের একটি গ্রুপে থাকবে এ এবং ডি গ্রুপের তিনটি দল। অন্য গ্রুপে থাকবে বি এবং সি গ্রুপের তিনটি করে দল। সুপার সিক্স পর্বে দলগুলির আগের পর্বের পয়েন্টও থাকবে। তবে তাদের সঙ্গে ওই গ্রুপে বাকি যে দু’টি দল ছিল, শুধু তাদের পয়েন্টই পাবে।

দু’বছর অন্তর হওয়া অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ২০২২ সালে যশ ঢুলের নেতৃত্বে জিতেছিল ভারত। ফাইনালে বাংলার রবি কুমার দাপট দেখিয়েছিলেন। সেই সঙ্গে রাজ বাওয়া ভারতের জয়ের ক্ষেত্রে বড় ভূমিকা নিয়েছিলেন। ভারত শেষ ছ’বারের মধ্যে তিন বার জিতেছে। ২০১৬ সালের পর থেকে প্রতিটি ফাইনাল খেলেছে। কিন্তু কখনও পর পর দু’বার অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জিততে পারেনি ভারত। এই রেকর্ড আছে শুধু পাকিস্তানের। তারা ২০০৪ এবং ২০০৬ সালে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জিতেছিল।

 

একুশে সংবাদ/এস কে 

Link copied!