AB Bank
ঢাকা রবিবার, ১৪ এপ্রিল, ২০২৪, ১ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

র‍্যাংকিংয়ের শীর্ষে বাবর ও রশিদ


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৬:১৯ পিএম, ২০ ডিসেম্বর, ২০২৩
র‍্যাংকিংয়ের শীর্ষে বাবর ও রশিদ

আইসিসি ওয়ানডে ব্যাটিং  র‌্যাংকিং  তালিকার শীর্ষস্থান ফিরে পেলেন পাকিস্তানের বাবর আজম। প্রথমবারের মত টি-টোয়েন্টি বোলিং  র‌্যাংকিংয়ে  তালিকার শীর্ষে উঠেছেন  ইংল্যান্ডের স্পিনার আদিল রশিদ।আজ তিন ফরম্যাটে র‍্যাংকিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করে খেলাটির নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

বাবরকে সরিয়ে গত ওয়ানডে বিশ^কাপে র‌্যাংকিংয়ে শীর্ষে উঠেছিলেন ভারতের শুভমান গিল। বিশ^কাপের পর ওয়ানডেতে কোন ম্যাচ খেলেননি গিল ও বাবর। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চলমান ওয়ানডে সিরিজে না খেলার কারনে শীর্ষস্থান হারিয়েছেন গিল। ৮২৪ রেটিং নিয়ে শীর্ষে উঠেছেন বাবর। ৮১০ রেটিং নিয়ে দ্বিতীয়স্থানে নেমে গেছেন গিল।

৭৭৫ রেটিং নিয়ে তৃতীয়স্থানে আছেন বিশ^কাপে সর্বোচ্চ রান করা ভারতের বিরাট কোহলি।

গেল সপ্তাহে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের ৩ ম্যাচে ৫ উইকেট শিকার করেছেন রশিদ। আফগানিস্তানের রশিদ খান ও ভারতের রবি বিষ্ণোইকে টপকে দুই ধাপ এগিয়ে প্রথমবারের মত সংক্ষিপ্ত ভার্সনে বোলার তালিকার  শীর্ষে উঠেছেন আফগানিস্তানের  এ স্পিনার। এর আগে নিজের ক্যারিয়ারে এ বছরের সেপ্টেম্বরে র‌্যাংকিংয়ের দ্বিতীয়স্থানে উঠেছিলেন রশিদ।

বোলিং তালিকায় উন্নতি হয়েছে দুই স্পিনার দক্ষিণ আফ্রিকার তাবরাইজ শামসি ও ভারতের কুলদীপ যাদবের। নবমস্থানে জায়গা করে নিয়েছেন তিনি।

জোহানেসবার্গে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে ১৭ রানে ৫ উইকেট নেন কুলদীপ। ১৩ ধাপ এগিয়ে ২৪তমস্থানে উঠেছেন তিনি।

টি-টোয়েন্টি ফরম্যাটে ব্যাটিং তালিকায় উন্নতি হয়েছে ওয়েস্ট ইন্ডিজের ব্রান্ডন কিং-নিকোলাস পুরান ও রোভম্যান পাওয়েলের। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেঞ্চুরিতে উন্নতি হয়েছেন ইংল্যান্ডের ফিল সল্টের।

সিরিজের দ্বিতীয় ম্যাচে ৫২ বলে ম্যাচ জয়ী ৮২ রানের ইনিংস খেলেন কিং। ছয় ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা ষষ্ঠস্থানে জায়গা করে নিয়েছেন কিং। পুরান দুই ধাপ এগিয়ে ১২তম এবং ১৪ ধাপ উন্নতি হওয়ায় ২৩তমস্থানে উঠেছেন পাওয়েল। এই তালিকার শীর্ষস্থান ধরে রেখেছেন ভারতের সূর্যকুমার যাদব।

টেস্টে তিন বিভাগে শীর্ষস্থানে আছেন যথাক্রমে  নিউজিল্যান্ডের ব্যাটার কেন উইলিয়ামসন, ভারতের স্পিনার রবিচন্দ্রন অশ্বিন ও টিম ইন্ডিয়ার অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা।
   
একুশে সংবাদ/এস কে 

Link copied!