AB Bank
ঢাকা রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

যে ৫ ভারতীয় ক্রিকেটার সমস্যায় ফেলতে পারে নিউ জিল্যান্ডকে


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৩:১৪ পিএম, ১৩ নভেম্বর, ২০২৩
যে ৫ ভারতীয় ক্রিকেটার সমস্যায় ফেলতে পারে নিউ জিল্যান্ডকে

বিশ্বকাপে ফর্মে রয়েছে ভারতীয় দল। নয়টি ম্যাচ জিতেই বিশ্বকাপের সেমিফাইনালে উঠেছে তারা। সেমিফাইনালে মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে তাদের সামনে নিউ জিল্যান্ড। ভারতের বিরুদ্ধে ম্যাচ মোটেই সহজ হবে না উইলিয়ামসনদের। কারণ, ম্যাচ জিততে হলে এক বা দু’জন নয়, অন্তত পাঁচ জন ভারতীয় ক্রিকেটারকে আটকাতে হবে নিউ জিল্যান্ডকে।

ভারতের প্রথম একাদশে খেলা প্রায় সবাই ভাল ফর্মে থাকলেও প্রধান যে পাঁচ জন ক্রিকেটার নিউ জিল্যান্ডকে সমস্যায় ফেলতে পারেন তারা হলেন রোহিত শর্মা, বিরাট কোহলি, রবীন্দ্র জাদেজা, যশপ্রীত বুমরা ও মুহাম্মেদ শামি। এই পাঁচ জন ক্রিকেটারের বিরুদ্ধে পরিকল্পনা করতে হবে নিউ জিল্যান্ডকে।

রোহিত শর্মা: দারুন ফর্মে রয়েছেন ভারত অধিনায়ক। ৯ ম্যাচে ৫০৩ রান করেছেন। গড় ৫৫.৮৮। স্ট্রাইক রেট ১২১.৪৯। শুধু বড় রান করা নয়, যেভাবে রোহিত সেই রান করেছেন তা উল্লেখযোগ্য। প্রতি ম্যাচের শুরুতে এসে আক্রমণাত্মক ক্রিকেট খেলছেন। প্রতিপক্ষকে ধাক্কা দিচ্ছেন। ম্যাচ ভারতের হাতে এনে দিচ্ছেন। তাই রোহিতকে প্রথম ১০ ওভার খেলতে দেওয়া মানে সেখানেই ম্যাচের রাশ হাতছাড়া করা।

রোহিত শর্মা

রোহিতকে তাড়াতাড়ি আউট করার উপায় একেবারে প্রথম দু’ওভারে। নিউ জিল্যান্ডের অস্ত্র হতে পারেন ট্রেন্ট বোল্ট। বাহাতি পেসারদের সামনে শুরুতে সমস্যায় পড়েন রোহিত। বিশেষ করে বল পিচে পড়ে ভিতরের দিকে ঢুকে এলে সমস্যায় পড়েন ভারত অধিনায়ক। তাই শুরুতেই বোল্ট যদি সে রকম বল করতে পারেন, তা হলে হাত খুলে খেলতে পারবেন না রোহিত। আবার লেংথে পড়ে বাইরের দিকে যাওয়া বলেও অনেক সময় ব্যাট লাগাতে যান রোহিত। সেখানেও উইকেটরক্ষক বা স্লিপে ক্যাচ দেওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

বিরাট কোহলি: বিশ্বকাপে ভারতের সব থেকে সফল ব্যাটার তিনি। ৯ ম্যাচে ৫৯৪ রান করেছেন তিনি। ৯৯ গড় ও ৮৮.৫২ স্ট্রাইক রেটে রান করেছেন বিরাট। করেছেন ২টি সেঞ্চুরি। বিরাটের ব্যাটিং ভরসা দিচ্ছে দলকে। চলতি প্রতিযোগিতায় এখনও পর্যন্ত বিরাটের তেমন কোনও ভুল চোখে পড়েনি। যখন প্রয়োজন হয়েছে ধরে খেলেছেন, যখন দরকার পড়েছে হাত খুলে খেলেছেন। প্রতিটি পরিস্থিতিতে বিরাট নিজের নামের মতোই খেলেছেন। তাই তাঁকে থামাতে না পারলেও সমস্যায় পড়বে নিউ জ়িল্যান্ড।

বিরাট কোহলি

রোহিতের মতোই বিরাটকেও আউট করতে হলে সব থেকে বড় সুযোগ প্রথম কয়েকটি বল। বিরাট ব্যাট করতে নেমে প্রথম কয়েকটি বলে বড় শট খেলেন না। তিনি চেষ্টা করেন, সিঙ্গল নিয়ে অপর প্রান্তে যাওয়ার। কয়েকটি বল দেখে নেওয়ার। তাই শুরুতে যদি বিরাটকে সিঙ্গল না দেওয়া হয় তা হলে একটু হতাশ হয়ে পড়েন তিনি। যেভাবে ইংল্যান্ডের বিরুদ্ধে সিঙ্গেল নিতে না পেরে বড় শট খেলতে গিয়ে আউট হয়েছিলেন বিরাট, সেই ম্যাচ থেকে শিক্ষা নিতে পারে নিউ জিল্যান্ড। কারণ, একবার বিরাট দাঁড়িয়ে গেলে তাকে থামানো কঠিন হয়ে যাবে উইলিয়ামসনদের পক্ষে।

রবীন্দ্র জাদেজা: এবারের বিশ্বকাপের অন্যতম সেরা অলরাউন্ডার জাদেজা। ব্যাট হাতে ৯ ম্যাচে রান করেছেন ১১১। শেষদিকে নেমে প্রয়োজনে জুটি বেঁধেছেন। আবার প্রয়োজনে দ্রুত রান করেছেন। ফিনিশারের ভূমিকায় দেখা গিয়েছে জাদেজাকে। আবার বল হাতে ৯ ম্যাচে নিয়েছেন ১৬টি উইকেট। সব থেকে ভাল ইডেনে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৩৩ রান দিয়ে ৫ উইকেট।

রবীন্দ্র জাদেজা

জাদেজাকে আটকাতে হলে ব্যাট করতে নামার পরে অফ স্ট্যাম্পের বাইরে ধারাবাহিকভাবে বল করতে হবে নিউ জিল্যান্ডকে। কারণ, অফ স্ট্যাম্পের বাইরের বলে সমস্যায় পড়েন জাদেজা। আর বোলার জাদেজাকে খেলতে হবে পায়ের ব্যবহার করে। কারণ, তিনি উইকেট লক্ষ্য করে বল করেন। একবার যদি জাদেজা তার লেংথ পেয়ে যান তা হলে তাকে থামানো কঠিন হবে। তাই জাদেজার ছন্দ নষ্ট করতে হবে। সেটা করার সেরা উপায় পায়ের ব্যবহার করা। একমাত্র তা হলেই জাদেজা উইকেট নেওয়ার জন্য না গিয়ে বাঁচার চেষ্টা করবেন। সে ক্ষেত্রে তিনি ততটা কার্যকরী হতে পারবেন না।

যশপ্রীত বুমরা: প্রতিটি ম্যাচে ভারতের বোলিংকে খুব ভাল শুরু দিয়েছেন বুমরা। পাওয়ার প্লে-তে উইকেট নিয়েছেন। চলতি প্রতিযোগিতায় ৯টি ম্যাচে ১৭টি উইকেট নিয়েছেন বুমরা। ওভার প্রতি মাত্র ৩.৬৫ রান দিয়েছেন তিনি। আবার পুরনো বলেও ভাল বল করেন বুমরা। ডেথ ওভারে বলের গতির তারতম্য করেন তিনি। করেন ইয়র্কারও।

যশপ্রীত বুমরা

বুমরাকে উইকেট না দেওয়ার একমাত্র উপায় তার বল দেখে খেলা। ব্যাটারদের ক্ষেত্রে তিনি যে বল ভিতরের দিকে ঢুকিয়ে আনেন সেই বল বেশি ভয়ঙ্কর। তাই ভিতরের দিকে ঢুকে আসা বলে বেশি সতর্ক থাকতে হবে ব্যাটারদের। যদি পাওয়ার প্লে-তে বুমরা উইকেট না পান, তখন বাকি বোলারদের সমস্যা হবে প্রতিপক্ষকে চাপে রাখতে। শেষ দিকে আবার বুমরার বিরুদ্ধে আক্রমণ করার পরিকল্পনা করতে হবে ব্যাটারদের। বুমরাকে চাপে রাখতে না পারলে সমস্যায় পড়বে নিউ জিল্যান্ড।

মুহাম্মেদ শামি: ভারতের সব থেকে সফল বোলার শামি। মাত্র ৫ ম্যাচ খেলে ১৬ উইকেট নিয়েছেন তিনি। বুমরা ও সিরাজের পর তিন নম্বরে বল করতে নেমে একের পর এক উইকেট নিচ্ছেন। তার বলের সিম পজিশন সব থেকে ভাল। তারই ফল পাচ্ছেন শামি।

মুহাম্মেদ শামি

ভারতের এই পেসারকে আটকাতে গেলে ব্যাটারদের চেষ্টা করতে হবে তার লেংথ নষ্ট করার। কারণ, একবার লেংথ পেয়ে গেলে শামিকে মোকাবিলা কঠিন। সেই কারণে শামির বলে ভয় না পেয়ে শুরু থেকে আক্রমণের পরিকল্পনা করতে হবে। শামি সাধারণত অফ স্ট্যাম্পের বল করতে ভালবাসেন। কখনও ক্রিজ থেকে বেরিয়ে এসে, আবার কখনও ব্যাক ফুটে শামিকে খেলতে হবে নিউ জিল্যান্ডের ব্যাটারদের। সূত্র : আনন্দবাজার

একুশে সংবাদ/এসআর

Link copied!