AB Bank
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

অফসাইডসহ ফুটবলে নিয়মে বড় পরিবর্তন নিয়ে আসছে ফিফা


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৩:৫১ পিএম, ৪ জুলাই, ২০২৩
অফসাইডসহ ফুটবলে নিয়মে বড় পরিবর্তন নিয়ে আসছে ফিফা

কাতার বিশ্বকাপ ছিল তথ্যপ্রযুক্তিরও। যেখানে নতুন নতুন প্রযুক্তি ব্যবহার করা হয়, যা আগের কোনোও আসরে ব্যবহৃত হয়নি। তবে আসরে সবচেয়ে যে বিষয়টি আলোচনায় ছিল সেটি হলো অফসাইড। বিশ্বকাপে ফিফা অফসাইড ধরার জন্য নতুন প্রযুক্তির ব্যবহার করেছিল। যেখানে দেখা গিয়েছিল স্বয়ংক্রিয়ভাবেই অফসাইডের বিষয়টি ওঠে আসছে।

 

বিশ্বকাপে অফসাইড ধরার জন্য নতুন প্রযুক্তির ব্যবহার করেছিল ফিফা। যেখানে দেখা গিয়েছিল স্বয়ংক্রিয়ভাবেই অফসাইডের বিষয়টি উঠে আসছে। তবে এবার একেবারেই ভিন্নরকম এক প্রযুক্তির ব্যবহার করতে যাচ্ছে আন্তর্জাতিক ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা (ফিফা)।


এই নিয়ম যদি চালু হয় তাহলে আগের সকল নিয়মেরই ইতি ঘটবে। এমনটাই জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম ডেইলি মিরর। সাধারণত অফসাইড বলতে যা বোঝায়, নতুন নিয়মে সে সংজ্ঞাটাই বদলে যাবে। নতুন নিয়মে অফসাইড তখনই হবে, যখন প্রতিপক্ষ খেলোয়াড় পুরোপুরি প্রতিপক্ষের কারো চাইতে এগিয়ে থাকবেন।


অর্থাৎ কোনো খেলোয়াড় যদি প্রতিপক্ষ দলের গোলরক্ষক ছাড়া সামনে থাকা ডিফেন্ডারের চেয়ে পুরোপুরি সামনে চলে যায়, তাহলেই শুধু অফসাইড বলে গণ্য হবে। যদি তার শরীরের কিছুটা অংশও বাকি থাকে, তবে তিনি অফসাইড বলে গণ্য হবেন না।


এই প্রযুক্তি ব্যবহার শুরু হলে ডিফেন্ডারদের জন্য কাজটি যে অনেকটা কঠিন হবে তা বলাই বাহুল্য। এ নিয়মের ফলে আক্রমণভাগের ফুটবলাররা আরো বেশি গোল করতে পারবেন বলে মনে করছেন বিশেষজ্ঞরা।


এছাড়া আরো একটি পরিবর্তন আনার চিন্তা করছে ফিফা। সেটি হলো গোল করার পর কোনো ফুটবলার ঠিক যতটা সময় ধরে সেই গোল উৎযাপন করবে, সেই সময়টা অতিরিক্ত সময়ের সঙ্গে যুক্ত করা হবে।


এই নিয়মগুলো প্রথমে নেদারল্যান্ডস, সুইডেন এবং ইতালিতে একটি ট্রায়াল পিরিয়ডে প্রয়োগ করা হবে। এরই মধ্যে এই নিয়মগুলো সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ায় এর পক্ষে-বিপক্ষেও মত আসা শুরু করেছে।

 

একুশে সংবাদ/স ক 

Link copied!