AB Bank
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

৪৩ বছরের পুরনো রেকর্ড ভাঙলেন জাদেজা


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৮:০৯ পিএম, ১০ জুন, ২০২৩
৪৩ বছরের পুরনো রেকর্ড ভাঙলেন জাদেজা

টেস্ট বিশ্বকাপ ফাইনালে ভারতীয় দল কোণঠাসা হলেও একটি নজির গড়েছেন রবীন্দ্র জাদেজা । টেস্ট ক্রিকেটে প্রাক্তন ক্রিকেটার বিষাণ সিংহ বেদীর একটি নজির টপকে গেলেন বাঁহাতি অলরাউন্ডার। ১৯৭৯ সালে ভারতের হয়ে শেষ টেস্ট খেলেছিলেন বেদী। সেই অর্থে ৪৩ বছরের পুরনো রেকর্ড ভাঙলেন জাডেজা।


বেদীকে টপকে জাদেজা  এখন টেস্ট ক্রিকেটে ভারতের সফলতম বাঁহাতি স্পিনার। শুক্রবার প্রথম ইনিংসে দুই শতরানকারী অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ এবং ট্র্যাভিস হেডকে আউট করেছেন জাডেজা। এই দুই উইকেট পাওয়ার সঙ্গে সঙ্গে টেস্ট ক্রিকেটে জাদেজা র উইকেট সংখ্যা হয়েছে ২৬৭টি। এর আগের রেকর্ডটি ছিল বেদীর দখলে। তিনি ৬৭টি টেস্ট ম্যাচ খেলে নিয়েছিলেন ২৬৬টি উইকেট। সেটাই এত দিন ছিল ভারতের কোনও বাঁহাতি স্পিনারের সর্বোচ্চ টেস্ট উইকেট। জাদেজা  ৬৫তম টেস্টে বেদীর নজির টপকে গেলেন।

 

বেদীর ভারতীয় রেকর্ড ভাঙার পাশাপাশি টেস্টে সফলতম বাঁহাতি স্পিনারদের তালিকাতেও চতুর্থ স্থানে উঠে এসেছেন জাদেজা। বাঁহাতি স্পিনারদের মধ্যে টেস্টে সব থেকে বেশি উইকেট রয়েছে শ্রীলঙ্কার রঙ্গনা হেরাথের। তিনি ৯৩টি টেস্ট খেলে ৪৩৩টি উইকেট পেয়েছেন। দ্বিতীয় স্থানে রয়েছেন নিউ জ়িল্যান্ডের প্রাক্তন অধিনায়ক ড্যানিয়েল ভেট্টরি। তিনি ১১৩টি টেস্ট খেলে ৩৬২টি উইকেট পেয়েছেন। তৃতীয় স্থানে রয়েছেন ইংল্যান্ডের প্রাক্তন ক্রিকেটার ডেরেক আন্ডারউড। ৮৬টি টেস্টে তাঁর উইকেট সংখ্যা ২৯৭টি। তাঁর পরেই চতুর্থ স্থানে উঠে এসেছেন জাদেজা। এর ফলে বেদী নেমে গিয়েছেন পঞ্চম স্থানে।

 

একুশে সংবাদ.কম/সম 

Link copied!