AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ভিনিসিয়াসের পাশে নেইমার-এমবাপে-রোনাল্ডো


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৭:১৮ পিএম, ২৪ মে, ২০২৩
ভিনিসিয়াসের পাশে নেইমার-এমবাপে-রোনাল্ডো

বর্ণবিদ্বেষের শিকার ভিনিসিয়াস জুনিয়রের পাশে এবার দাঁড়িয়ে গেলেন নেইমার, কিলিয়ান এমবাপে। এমনকি রিয়াল মদ্রিদের তারকার হয়ে সুর চড়ালেন ব্রাজিলের প্রাক্তন তারকা স্ট্রাইকার রোনাল্ডো। রবিবার লা লিগায় ভ্যালেন্সিয়ার বিরুদ্ধে ম্যাচেও একই ঘটনা দেখা গেল।

 

স্বভাবতই এই ঘটনার নিন্দায় সরব সারা বিশ্ব। বর্ণবিদ্বেষমূলক আচরণের নিন্দা করেছেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো । এদিকে ভিনিসিয়ুসকে গ্যালারি থেকে তাঁরা ‍‍`বাঁদর‍‍` বলা তিন সমর্থককে গ্রেফতার করেছে স্পেনের পুলিশ।

 

ইনস্টাগ্রাম স্টোরিতে রিয়াল মাদ্রিদ উইঙ্গারের ছবি পোস্ট করে তাঁর পাশে দাঁড়িয়েছেন নেইমার ও কিলিয়ান এমবাপে । রিয়ালের জার্সি পরা ভিনিসিয়াস মাঠে দাঁড়িয়ে উড়ন্ত চুমু দিয়ে সমর্থকদের অভিনন্দনের জবাব দিচ্ছেন—এই ছবি স্টোরিতে পোস্ট করেন ব্রাজিল তারকা। এরপর ঘটনা অনেক দূর গড়িয়েছে।


রিয়াল মাদ্রিদ ভিনির পাশে দাঁড়িয়ে ‘হেট ক্রাইম’ (ঘৃণা থেকে উদ্ভূত অপরাধ) এর মামলা করেছে। তদন্ত শুরু করেছেন স্পেনের আইনজীবীরাও। এর মধ্যে নেইমার আবারও গর্জে উঠলেন বর্ণবিদ্বেষের বিরুদ্ধে। এবারের পোস্টটিও তাঁর জাতীয় দল সতীর্থ ভিনিসিয়াসকে ঘিরেই।


ইনস্টাগ্রাম স্টোরিটি পোস্ট করেন নেইমার। স্টেডিয়ামে দর্শকপূর্ণ গ্যালারির একটি ভিডিয়ো পোস্ট করেছেন ব্রাজিলের পোস্টার বয়। সেই ভিডিয়োর নিচে নেইমার বর্ণবিদ্বেষ নিয়ে নিজের রাগ উগরে দেন, ‘আমাদের কিছু একটা করতে হবে...এটা আমরা আর কত দিন সহ্য করব? অন্ধ লোকেরা আর কতদিন এসব চালিয়ে যাবে? আমি ভিনিসিয়াসের পাশে আছি।’ নেইমার আরও লিখেছেন, ‘বর্ণবিদ্বেষ ঘৃণ্য একটি ব্যাপার।’

 

এমন উত্তাল পরিস্থিতিতে ভিনিসিয়াসকে সমর্থন জানিয়েছেন ফ্রান্সের স্ট্রাইকার কিলিয়ান এমবাপে। পিএসজি-র তারকা এমবাপে ছবির নিচে লিখেছেন, ‘ভিনি, তুমি একা নও। আমরা তোমাদের সঙ্গে আছি এবং তোমাকে সমর্থন জানাচ্ছি।’


এই ঘটনায় কড়া ব্যবস্থা নিচ্ছে রিয়াল মাদ্রিদ। অ্যাটর্নি জেনারেলের দফতরে অভিযোগ দায়ের করেছে স্পেনের এই বিখ্যাত ক্লাব। এই ঘটনার নিন্দা করে ঘটনাটিকে ঘৃণামূলক অপরাধ বলে আখ্যা দিয়েছে রিয়াল। এক বিবৃতিতে জানানো হয়েছে, ‍‍`এই ধরনের আক্রমণকে ঘৃণামূলক অপরাধ হিসেবে গণ্য করে রিয়াল মাদ্রিদ। সেই কারণেই স্টেট অ্যাটর্নি জেনারেলের অফিসে সরকারিভাবে অভিযোগ দায়ের করা হয়েছে। বিশেষ করে ঘৃণামূলক অপরাধ ও বৈষম্যমূলক আচরণের অভিযোগ দায়ের করা হয়েছে। তদন্ত করে যাতে প্রকৃত ঘটনা খুঁজে বের করা যায় এবং এই ঘটনার সঙ্গে জড়িত ব্যক্তিদের শাস্তি দেওয়া যায়, সেটা নিশ্চিত করতে চাইছে রিয়াল মাদ্রিদ।‍‍`

 

এদিকে ঘটনার সঙ্গে যুক্ত সমর্থককে ইতমধ্যেই চিহ্নিত করে ফেলেছে স্পেনের পুলিস ও রিয়ালের বিপক্ষ ক্লাব ভ্যালন্সিয়া। সেই সমর্থককে আজীবনের জন্য নির্বাসিত করা হয়েছে। ভ্যালন্সিয়ার তরফ থেকেও এই বিষয়ে একটি বিবৃতি জারি করা হয়েছে। সেখানে লেখা হয়েছে, ‍‍`এই ধরনের সমর্থকরা সেই ২০১৯ সাল থেকে মাঠে এসে ঝামেলা করে আসছে। তবে এবার ব্যাপারটা বারাবাড়ির পর্যায়ে চলে গিয়েছে। তাই এমন সমর্থকদের আজীবনের জন্য নির্বাসিত করা হল।‍‍`

 

ব্রাজিলের তরুণ উইঙ্গার ভিনিসিয়াস ২০১৮ থেকে রিয়াল মাদ্রিদের হয়ে খেলছেন। এখনও পর্যন্ত ১৪৯টি ম্যাচ খেলে ৩৪ গোল করেছেন ভিনিসিয়াস। সতীর্থদের দিয়ে গোল করানোর ক্ষেত্রেও বড় ভূমিকা পালন করছেন এই উইঙ্গার। সেই কারণে রিয়াল সমর্থকদের কাছে জনপ্রিয় হয়ে উঠেছেন ভিনিসিয়াস। কিন্তু ভালো পারফরম্যান্স দেখালেও, বারবার বর্ণবিদ্বেষমূলক আচরণের শিকার হতে হয়েছে এই ফুটবলারকে। বিপক্ষ দলের সমর্থকরা গ্যালারি থেকে যতই ব্যঙ্গ করুন না কেন, পারফরম্যান্সের মাধ্যমেই সেই আক্রমণের জবাব দিয়েছেন ভিনিসিয়াস। তবে তাঁকে বারবার আক্রমণের ঘটনা বরদাস্ত করতে নারাজ রিয়াল। কড়া অবস্থান নিয়েছে স্পেনের এই ক্লাব। বর্ণবিদ্বেষমূলক আচরণের ঘটনায় স্পেনের ঘরোয়া ফুটবলের ভাবমূর্তির ক্ষতি হচ্ছে। সেই কারণে লা লিগা কর্তৃপক্ষ ও স্প্যানিশ ফুটবল ফেডারেশন কড়া ব্যবস্থা নিচ্ছে।

 

গত রবিবার রাতে ভ্যালেন্সিয়ার মাঠে ১–০ গোলে হারে রিয়াল। সেই ম্যাচে লাল কার্ড দেখেন ভিনি। কিন্তু লাল কার্ড দেখার আগে বর্ণবিদ্বেষের শিকার হন ব্রাজিলিয়ান ফুটবলার। গ্যালারি থেকে তাঁকে ‍‍`বাঁদর‍‍` বলে কটুক্তি করা হয়। মাঠেই ভিনিসিয়ুস এর তীব্র প্রতিবাদ জানিয়ে গ্যালারির কোন জায়গা থেকে কটুক্তি এসেছে, সেটা দেখিয়ে দেন। আর এরপরেই উত্তাল হয়ে উঠেছে ফুটবল দুনিয়া।

একুশে সংবাদ.কম/সম   
 

Link copied!