ঢাকা বুধবার, ০২ ডিসেম্বর, ২০২০, ১৮ অগ্রহায়ণ ১৪২৭
Ekushey Sangbad
Janata Bank
করোনাভাইরাস মোকাবিলায় মাননীয় প্রধানমন্ত্রীর ৩১ নির্দেশনা

রাতে মুখোমুখি হচ্ছেন আর্জেন্টিনা ও বলিভিয়া


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
অক্টোবর ১৩, ২০২০, ০১:১৮ পিএম
রাতে মুখোমুখি হচ্ছেন আর্জেন্টিনা ও বলিভিয়া

আজ (মঙ্গলবার) রাতে আর্জেন্টিনা ও বলিভিয়ার মুখোমুখি হচ্ছেন। এখনও পর্যন্ত বলিভিয়ার বিপক্ষে সবমিলিয়ে ৩৮ ম্যাচ খেলেছে আর্জেন্টিনা, জিতেছে ২৬টি আর ড্র হয়েছে ৫টি; বাকি ৭ ম্যাচের ফল গেছে প্রতিপক্ষের নামে। চিন্তার বিষয় হলো, এ ৭টি ম্যাচই ছিলো বলিভিয়ার মাঠে। অর্থাৎ নিরপেক্ষ ভেন্যু কিংবা নিজ দেশের মাঠে বলিভিয়ার মাঠে কখনও হারেনি আর্জেন্টিনা।

কিন্তু আলোচনায় যখন বলিভিয়ার মাঠ, তখন তাদের ঘরের ভেন্যুতে গিয়ে খেলা ১৩ ম্যাচের মধ্যে ৪টি জিতেছে আর্জেন্টিনা, ড্র হয়েছে ২টি ম্যাচ, পরাজয় মিলেছে বাকি ৭ ম্যাচে। এই ১৩ ম্যাচে নিজেরা ১৭ গোল দেয়ার বিপরীতে হজম করতে হয়েছে ২৭টি। নিকট অতীতের সবচেয়ে বিব্রতকর ৬-১ গোলের পরাজয়ও বলিভিয়ার মাঠেই দেখেছিল আর্জেন্টিনা।

এখন প্রশ্ন হলো, যে বলিভিয়ার বিপক্ষে নিরপেক্ষ ভেন্যু কিংবা নিজ দেশের মাঠে ফলাফল নিজেদের পক্ষে থাকে, সেখানে তাদের মাঠে গিয়েই কেনো সব উল্টো হয়ে যায়? এর কারণ সবচেয়ে বড় কারণ কন্ডিশন ও সমুদ্রপৃষ্ঠ থেকে অস্বাভাবিক উচ্চতার সব মাঠ।

সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ১২ হাজার ফিট উচ্চতায় অবস্থিত বলিভিয়ার মাঠগুলো। যেখানে খেলতে নামলে অনভ্যস্ততার কারণে অক্সিজেন লেভেল অনেক কমে যায় সফরকারী দলগুলোর। বলিভিয়ার নিজেদের ঘরের মাঠ হওয়ায় তাদের যেমন অভ্যস্ততা কাজ করে, সেটা থাকে সফরকারী দলগুলোর ক্ষেত্রে।

একুশে সংবাদ/জা/বি আর