AB Bank
ঢাকা শুক্রবার, ০১ মার্চ, ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

দুঃখ ও দুশ্চিন্তার সময় পড়ার দোয়া


Ekushey Sangbad
ধর্ম ডেস্ক
০৯:৫৭ এএম, ২৯ নভেম্বর, ২০২৩
দুঃখ ও দুশ্চিন্তার সময় পড়ার দোয়া

মুসলমান হিসেবে আমরা জানি, এ পার্থিব জীবন একটি পরীক্ষামাত্র। আমরা বিশ্বাস করি- জীবনে চলার পথে কখনো কখনো আমাদেরকে দুঃখ ও দুশ্চিন্তায় পড়তে হয় বা হবে। তবে এ  দুঃখ ও দুশ্চিন্তা থেকে মুক্ত থাকার সর্বোত্তম উপায় হলো মহান রাব্বুল আলামিন আল্লাহ তাআলার কাছে সাহায্য চাওয়া।

কারণ, একমাত্র আল্লাহই আমাদের সব দুঃখ ও দুশ্চিন্তা থেকে উত্তরণ করতে পারেন। তিনিই হচ্ছেন সব বিপদ থেকে উদ্ধার করার মালিক। এ পৃথিবী ও পৃথিবীর বাইরে যা কিছু ঘটে তার সবটাই আল্লাহ রাব্বুল আলামিনের ইশারায় ঘটে।

সুতরাং সর্বাবস্থায় মহান রাব্বুল আলামিন আল্লাহর কাছে সাহায্য কামনা করা আমাদের অবশ্য কর্তব্য।

দুঃখ ও দুশ্চিন্তার সময় পড়ার দোয়া-১

اللَّهُمَّ إِنِّي عَبْدُكَ، ابْنُ عَبْدِكَ، ابْنُ أَمَتِكَ، نَاصِيَتِي بِيَدِكَ، مَاضٍ فِيَّ حُكْمُكَ، عَدْلٌ فِيَّ قَضَاؤُكَ، أَسْأَلُكَ بِكُــــلِّ اسْمٍ هُوَ لَكَ، سَمَّيْتَ بِهِ نَفْسَكَ، أَوْ أَنْزَلْتَهُ فِي كِتَابِكَ، أَوْ عَلَّمْتَهُ أَحَداً مِنْ خَلْقِكَ، أَوِ اسْتَأْثَرْتَ بِهِ فِي عِلْمِ الغَيْبِ عِنْدَكَ، أَنْ تَجْعَلَ القُرْآنَ رَبِيعَ قَلْبِي، وَنُورَ صَدْرِي، وَجَلاَءَ حُزْنِي، وَذَهَابَ هَمِّي

উচ্চারণ: ‘আল্লা-হুম্মা ইন্নী ‘আবদুকা ইবনু ‘আবদিকা ইবনু আমাতিকা, না-সিয়াতী বিয়াদিকা, মা-দ্বিন ফিয়্যা হুকমুকা, ‘আদলুন ফিয়্যা কাদ্বা-য়ুকা, আসআলুকা বিকুল্লি ইসমিন্ হুয়া লাকা সাম্মাইতা বিহি নাফসাকা, আও আনযালতাহু ফী কিতা-বিকা আও ‘আল্লামতাহু আহাদাম্-মিন খালক্বিকা আও ইস্তা’সারতা বিহী ফী ‘ইলমিল গাইবি ‘ইনদাকা, আন্ তাজ‘আলাল কুরআ-না রবী‘আ ক্বালবী, ওয়া নূরা সাদ্‌রী, ওয়া জালা’আ হুযনী ওয়া যাহা-বা হাম্মী’।

অর্থ: ‘হে আল্লাহ! আমি আপনার বান্দা, আপনারই এক বান্দার পুত্র এবং আপনার এক বাঁদীর পুত্র। আমার কপাল (নিয়ন্ত্রণ) আপনার হাতে; আমার উপর আপনার নির্দেশ কার্যকর; আমার ব্যাপারে আপনার ফয়সালা ন্যায়পূর্ণ। আমি আপনার কাছে প্রার্থনা করি আপনার প্রতিটি নামের উসীলায়; যে নাম আপনি নিজের জন্য নিজে রেখেছেন অথবা আপনি আপনার কিতাবে নাজিল করেছেন অথবা আপনার সৃষ্টজীবের কাউকেও শিখিয়েছেন অথবা নিজ গায়েবী জ্ঞানে নিজের জন্য সংরক্ষণ করে রেখেছেন- আপনি কোরআনকে বানিয়ে দিন আমার হৃদয়ের প্রশান্তি, আমার বক্ষের জ্যোতি, আমার দুঃখের অপসারণকারী এবং দুশ্চিন্তা দূরকারী’।

আব্দুল্লাহ ইবনু মাসঊদ (রা.) বলেন, রাসূলুল্লাহ (সা.) বলেছেন, ‘যে কোনো ব্যক্তি যদি কখনো দুশ্চিন্তা ও উৎকণ্ঠাগ্রস্ত অবস্থায় বা দুঃখ বেদনার মধ্যে নিপতিত হয়ে উপরের বাক্যগুলো বলে দোয়া করে, তাহলে অবশ্যই আল্লাহ তার দুশ্চিন্তা ও উৎকণ্ঠা দূর করবেনই এবং তার বেদনাকে আনন্দে রূপান্তরিত করবেনই’। উপস্থিত সাহাবীগণ বলেন : তাহলে আমাদের উচিত এ বাক্যগুলো শিক্ষা করা। তিনি বললেন, ‘হাঁ, অবশ্যই, যে এগুলো শুনবে তার উচিত এগুলো শিক্ষা করা’। হাদিসটির সনদ গ্রহণযোগ্য।

বি: দ্র: নারীরা এ দোয়া পাঠ করলে দোয়ার শুরুতে বলবেন: ‘আল্লা-হুম্মা ইন্নি আমাতুকা, ওয়া বিনতু আবদিকা ওয়া বিনতু আমাতিকা ...’, অর্থাৎ: ‘হে আল্লাহ আমি আপনার বান্দী, আপনার (একজন) বান্দার কন্যা, আপনার এক বান্দীর কন্যা ....’।

(আহমাদ ১/৩৯১, নম্বর ৩৭১২ আর শাইখ আলবানী তার সিলসিলাতুল আহাদিসিস সহিহাহ গ্রন্থে ১/৩৩৭ একে সহিহ বলেছেন)

দুঃখ ও দুশ্চিন্তার সময় পড়ার দোয়া-২

اللَّهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ مِنَ الْهَمِّ وَالْحَزَنِ، وَالْعَجْزِ وَالْكَسَلِ، وَالْبُخْلِ وَالْجُبْنِ، وَضَلَعِ   الدَّيْنِ وَغَلَبَةِ الرِّجَالِ

উচ্চারণ: ‘আল্লা-হুম্মা ইন্নি আঊযু বিকা মিনাল হাম্মি ওয়াল হাযানি, ওয়াল আজযি ওয়াল কাসালি, ওয়াল বুখলি ওয়াল জুবনি, ওয়া দালাইদ দ্বাইনে ওয়া গালাবাতির রিজা-লি’

অর্থ: ‘হে আল্লাহ! নিশ্চয় আমি আপনার আশ্রয় চাচ্ছি দুশ্চিন্তা ও দুঃখ থেকে, অপারগতা ও অলসতা থেকে, কৃপণতা ও ভীরুতা থেকে, ঋণের ভার ও মানুষদের দমন-পীড়ন থেকে’।

(বুখারি, ৭/১৫৮, নম্বর ২৮৯৩; সেখানে এসেছে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এ দোয়াটি বেশি বেশি করতেন)

 

একুশে সংবাদ/এস কে 

Link copied!