ঢাকা মঙ্গলবার, ০২ মার্চ, ২০২১, ১৭ ফাল্গুন ১৪২৭

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

কুনমিংয়ে শহীদ দিবস এবং মাতৃভাষা দিবস পালিত


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৫:৫৩ পিএম, ২১ ফেব্রুয়ারি, ২০২১
কুনমিংয়ে শহীদ দিবস এবং মাতৃভাষা দিবস পালিত

বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, কুনমিং, চীন-এ যথাযোগ্য ভাবগাম্ভীর্য ও মর্যাদার সাথে আজ মহান শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২১ পালন করা হয়।

কনসাল জেনারেল জনাব এ এফ এম আমিনুল ইসলাম কনস্যুলেট জেনারেল এর কর্মকর্তা ও কর্মচারীদের সহ জাতীয় পতাকা আনুষ্ঠানিকভাবে অর্ধনমিতকরণের মাধ্যমে এ দিবসের কর্মসূচির সূচনা করেন। অন্যান্য কর্মসূচির মধ্যে ছিল ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ ও এক মিনিট নীরবতা পালন,  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রুহের মাগফেরাত, মহান ভাষা শহিদের এবং স্বাধীনতা যুদ্ধের সকল শহিদদের রুহের মাগফেরাত ও দেশের সুখ-সমৃদ্ধি কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত,  মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় পররাষ্ট্রমন্ত্রী ও মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী কর্তৃক প্রেরিত বাণী পাঠ, আলোচনা অনুষ্ঠান এবং প্রামাণ্যচিত্র প্রদর্শন। 

আলোচনা অনুষ্ঠানে কনসাল জেনারেল আগত অতিথিদের স্বাগত জানিয়ে বক্তব্য প্রদান করেন। বক্তব্যে তিনি বাংলাদেশের ইতিহাসে মহান শহিদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তাৎপর্য তুলে ধরেন। তিনি মহান ভাষা আন্দোলনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবিসংবাদিত নেতৃত্ব ও অবদানের কথা সশ্রদ্ধচিত্তে স্মরণ করেন। 

স্বাস্থ্য সুরক্ষা বিধি অনুসরণ করে, এ দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত বাংলাদেশী ছাত্রছাত্রীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে অংশগ্রহণকারী ছাত্র-ছাত্রীরা  শহিদ দিবস ও  আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, মুক্তিযুদ্ধ, বাংলাদেশের ইতিহাস ও ঐতিহ্য তুলে ধরে নাচ, গান, কবিতা আবৃত্তি ও নাটিকা পরিবেশন করে। অনুষ্ঠান শেষে আগত অতিথিদের দেশীয় খাবার দিয়ে আপ্যায়ন করা হয়।

একুশেসংবাদ/অমৃ