AB Bank
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

চিরচেনা রূপ হারাচ্ছে ঢাকা


Ekushey Sangbad
হাসান কাজল
০৮:০১ পিএম, ৭ এপ্রিল, ২০২৪
চিরচেনা রূপ হারাচ্ছে ঢাকা

বছর ঘুরে ঈদ আসে ফিরে। কর্মজীবী মানুষেরা ছুটে যায় আপন নীড়ে। ঈদের আনন্দ আপনজনের সাথে ভাগাভাগি করতে প্রাণান্ত ছুটে চলা। অপেক্ষায় থাকা মা-বাবা, ভাই -বোন, বন্ধু-পরিজন, আনন্দ, বিনোদন আড্ডা। খুঁজে ফেরা অতীত ফিরে পেতে পবিত্র ঈদুল ফিতরের ছুটিতে ঢাকা শহর ছেড়ে শেকড়ের সন্ধানে ছুটছে মানুষ। শহর থেকে গ্রাম কিংবা গ্রাম থেকে শহরে। বিমান, বাস,ট্রেন, লঞ্চ, প্রাইভেটকার, হোন্ডাসহ নানা প্রকার যানবহনে প্রায় দেড় কোটি মানুষ রাজধানী ছাড়ছে। লম্বা ছুটিতে ঢাকা এখন প্রায় জনশূণ্য নগরী। এই সময়ে তৎপর হয়ে উঠে অপরাধী চক্র। ঈদের ছুটিতে ফাঁকা ঢাকায় ২৪ ঘন্টা বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

রোববার (৭ এপ্রিল) পর্যন্ত ঢাকা ছেড়ে গেছে ১ কোটি ২০ লাখ মানুষ। এই কদিনে ঢাকা ছাড়বে আরও প্রায় ৩০ লাখ মানুষ। প্রতিবছর ফাঁকা ঢাকায় তৎপর হয়ে উঠে অপরাধী চক্র। বেড়ে যায়, চুরি, ডাকাতি, খুন, ছিনতাই, রাহাজানি, ধর্ষণসহ নানামুখী অপরাধ কর্মকাণ্ড। এবছর রাজধানী শহরের নিরাপত্তা রক্ষায় সজাগ রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

ঢাকা মহানগর পুলিশের কমিশনার হাবিবুর রহমান বলেছেন, 

আসন্ন ঈদ উৎসব ঘিরে কোনো ধরনের হুমকি নেই। ঈদের ছুটিতে ফাঁকা ঢাকায় ২৪ ঘণ্টা বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। সব ধরনের অপতৎপরতা বন্ধে ঢাকা মহানগর পুলিশ সর্বদা তৎপর রয়েছে। রাতের কেনাকাটায় নাগরিক ভোগান্তি কমাতে ট্রাফিক পুলিশ দায়িত্ব পালন করবে। সম্প্রতি রাজধানীর কাওরান বাজারে বসুন্ধরা শপিং কমপ্লেক্স পরিদর্শন শেষে তিনি এ কথা বলেন।

ডিএমপি কমিশনার বলেন, ঈদের দীর্ঘ ছুটিতে রাজধানী ফাঁকা হয়ে যায়। ঢাকা থেকে প্রায় দেড় কোটি মানুষ বাইরে যাবেন। এই সময়ে ঢাকা শহর ফাঁকা থাকে। এ বিষয়টি মাথায় রেখে নিরাপত্তা সাজানো হয়েছে।

তিনি আরও বলেন, ঈদের ছুটিতে আমরা পরামর্শ দেব, নগরবাসীর মূল্যবান জিনিসপত্রের বিষয়ে নিজেরা সজাগ ও সচেতন থাকবেন। পুলিশের পক্ষ থেকে দিনে-রাতে ২৪ ঘণ্টা বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। ছুটি শেষ হওয়ার আগ পর্যন্ত এই কার্যক্রম চলমান থাকবে।

ডিএমপি কমিশনার হাবিবুর রহমান বলেন, রমজানের শুরুতে রাতে কেনাটাকার চাপ না থাকায় রাত্রিকালীন ট্রাফিক শৃঙ্খলার বিষয়টি মাথায় নেওয়া হয়নি। এখন দেখছি যে মানুষ অনেক রাতে কেনাকাটা করছে। গভীর রাত পর্যন্ত দোকান ও মার্কেট খোলা থাকছে। এখন থেকে রাতেও ট্রাফিক নিয়ন্ত্রণে পুলিশ সদস্যরা দায়িত্ব পালন করবেন।

তিনি বলেন, ছিনতাই রোধে আমাদের টিম কাজ করছে। ডিএমপির ৮ বিভাগে টাস্কফোর্সের কমিটি গঠন করা হয়েছে। সেখানে ডিসি ও থানা পুলিশ একসঙ্গে কার্যক্রম পরিচালনা করছে। টাস্কফোর্স গঠনের পর বর্তমানে ডিএমপিতে ছিনতাইয়ের হার নিম্নমুখি। অর্থাৎ কমতে শুরু করেছে।

ঈদুল ফিতরে ঘরমুখো পোশাক শ্রমিকদের জন্য বিশেষ ট্রেনের ব্যবস্থা করা হয়েছে বলে জানিয়েছেন রেলমন্ত্রী। তিনি  বলেন,

‘গার্মেন্টস শ্রমিকদের বাড়ি ফেরা নিয়ে আমরা খুব চিন্তিত। প্রধানমন্ত্রীর নির্দেশে ঈদযাত্রায় নিরাপদ ও স্বাচ্ছন্দের সঙ্গে যাতে তারা বাড়ি যেতে পারে, এ ব্যাপারে আমরা ব্যবস্থা নিয়েছি। এবার গার্মেন্টস শ্রমিকদের জন্য আগামী দুই দিন আমরা আলাদা বিশেষ ট্রেনের ব্যবস্থা করে দিয়েছি।’

মন্ত্রী আরও বলেন, ‘গার্মেন্টস শ্রমিকদের দাঁড়িয়ে যাওয়ার জন্য স্ট্যান্ডিং টিকিটের ব্যবস্থা করা হয়েছে এবং তাদের জন্য আলাদা বগি ও সকল প্রকার সুবিধার ব্যবস্থা নেওয়া হয়েছে।’

 

একুশে সংবাদ/ন.ট.প্র/জাহা

 

Link copied!