AB Bank
ঢাকা শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

তাপপ্রবাহকে জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা নীতিতে অন্তর্ভুক্ত করা হবে


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৫:১৪ পিএম, ৫ মে, ২০২৪
তাপপ্রবাহকে জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা নীতিতে অন্তর্ভুক্ত করা হবে

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মহিববুর রহমান বলেছেন, তাপপ্রবাহকে জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা নীতিতে অন্তর্ভুক্ত করা হবে। তাপপ্রবাহের মারত্মক প্রভাব থেকে  রক্ষা করতে জনগনকে প্রস্তুত করে তুলতে নানা কার্যক্রম গ্রহণ করা হচ্ছে।

রোববার ৫ মে রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি কর্তৃক আয়োজিত ‍‍`‍‍`National Consultation Workshop on Heatwave Management" শীর্ষক এক কর্মশালায় প্রতিমন্ত্রী একথা বলেন।  

কর্মশালার মূল উদ্দেশ্য ছিলো বাংলাদেশে তাপপ্রবাহের মাত্রা ও এর প্রভাব হ্রাসে করণীয়গুলো চিহ্নিতকরণসহ স্থানীয় ও জাতীয় পর্যায়ে তাপপ্রবাহ সম্পর্কিত অংশীজনদের কার্যক্রমকে আরও সমন্বিতভাবে এগিয়ে নিতে উপায় খুঁজে বের করা।

মহিববুর রহমান বলেন সরকার উদ্ভুত পরিস্থিতি মোকাবেলার জন্য শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে এবং তাপ প্রবাহের ক্ষতিকর দিক সম্পর্কিত সুরক্ষা ব্যবস্থা ও স্বাস্থ্য পরামর্শ প্রচার করছে। সরকার বিভিন্ন সংস্থার মাধ্যমে পানির বোতল, স্যালাইন, ছাতা ও ক্যাপ বিতরণ করছে। এছাড়াও দুর্বল জনগোষ্ঠীকে জরুরী সেবা প্রদান করা হচ্ছে।

কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মো. মিজানুর রহমান, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান, বিডিআরসিএস’র মহাসচিব কাজী শফিকুল আযম ও আইএফআরসি’র হেড অব ডেলিগেশন আলবার্টো বোকানেগ্রা। এছাড়াও আর্শট রকফেলার ফাউন্ডেশন কর্তৃক ঢাকায় নিয়োজিত চিফ হিট অফিসার বুশরা আফরিন, জার্মান রেড ক্রসের হেড অব ডেলিগেশন গৌরব রয়, সোসাইটির বিভিন্ন বিভাগের পরিচালকবৃন্দ, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন, আইসিডিডিআরবি, ঢাকা বিশ্ববিদ্যালয়, সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর), বিভিন্ন উন্নয়ন সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।


একুশে সংবাদ/ এসএডি

 

Link copied!