AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

নিত্যপণ্যের দাম ক্রয়ক্ষমতায় রাখতে কাজ করছে সরকার: বাণিজ্য প্রতিমন্ত্রী


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০৭:৫৪ পিএম, ২৭ ফেব্রুয়ারি, ২০২৪
নিত্যপণ্যের দাম ক্রয়ক্ষমতায় রাখতে কাজ করছে সরকার: বাণিজ্য প্রতিমন্ত্রী

বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেছেন, সরকার নিত্যপণ্যের মূল্য ক্রয়ক্ষমতার মধ্যে রাখতে কাজ করছে। সেই লক্ষ্যে সরকার প্রতিনিয়ত নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে প্রশ্নোত্তরে বিরোধী দলীয় চিফ হুইপ মুজিবুল হক চুন্নুর প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী একথা জানান।

বাণিজ্য প্রতিমন্ত্রীর অনুপস্থিতিতে তার পক্ষে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী প্রশ্নোত্তরে সংসদ সদস্যদের প্রশ্নের জবাব দেন। এ সময় স্পিকার শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করছিলেন।

নিত্যপণ্যের মূল্যবৃদ্ধির বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার আওতায় আনার জন্য সরকার বদ্ধপরিকর। সেই লক্ষ্যে সরকার প্রতিনিয়ত নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বাংলাদেশে ব্যবহৃত নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্যের বড় একটি অংশ দেশে উৎপাদিত হয়ে থাকে।

তিনি আরও বলেন, সাধারণত ভোজ্যতেল, চিনি ও মশলা জাতীয় পণ্য আমদানি করা হয়। আমদানি করা পণ্যের মূল্য নির্ধারণের সঙ্গে আন্তর্জাতিক বাজার মূল্য, পরিবহন খরচ ও অন্যান্য আনুষঙ্গিক বিষয় সম্পর্কিত। অন্যদিকে স্থানীয় পণ্যের মূল্য কিছুটা বাড়লেও জনসাধারণের কেনার ক্ষমতাও বেড়েছে।  

এ সময় মুজিবুল হক চুন্নুর বাজার সিন্ডিকেট ভাঙা সম্ভব কি না- এমন এক প্রশ্নের জবাবে প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী বলেন, ‘অবশ্যই সম্ভব।’

এদিকে বাজার সিন্ডিকেট ভাঙতে না পারায় সংশ্লিষ্টদের কাজের কঠোর সমালোচনা করেছেন বিরোধী দলীয় নেতা আনিসুল ইসলাম মাহমুদ। তিনি প্রশ্ন তোলেন, সিন্ডিকেট কীভাবে সরকারের থেকে শক্তিশালী হয়ে উঠতে পেরেছে।

স্বতন্ত্র সংসদ সদস্য পংকজ নাথের প্রশ্নের জবাবে রমজানে নিত্যপণ্যের বাজার স্বাভাবিক রাখতে কাজ চলছে জানিয়ে বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, রমজান মাসে আবশ্যকীয় দ্রব্যাদির মূল্য সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে রাখতে বাজারে নিত্যপণ্যের পর্যাপ্ত সরবরাহ বজায় রাখার উদ্যোগ নেয়া হয়েছে।

 

একুশে সংবাদ/স.ট.প্র/জাহা
 

Link copied!