AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

মোবাইল ফোন নিয়ে পলকের হুঁশিয়ারি


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
১২:১২ পিএম, ২৩ জানুয়ারি, ২০২৪
মোবাইল ফোন নিয়ে পলকের হুঁশিয়ারি

নিবন্ধনহীন মোবাইল ফোন দেশের নেটওয়ার্কে কোনোভাবেই চলতে দেয়া হবে না বলে আবারও সাফ জানিয়ে দিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

 

মঙ্গলবার (২৩ জানুয়ারি) বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনে (বিটিআরসি) সাংবাদিকদের এ কথা জানান তিনি।

সবকিছু ঠিকঠাক থাকলে আগামী মার্চে চালু হচ্ছে ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্ট্রার এনইআইআর কার্যক্রম। তারআগে ফেব্রুয়ারির মধ্যে ব্যবসায়ীদের হাতে থাকা আনঅফিশিয়াল ফোন নিবন্ধনের নির্দেশ দিয়েছে বিটিআরসি।

মঙ্গলবার আগারগাওয়ে বিটিআরসি কার্যালয়ে সংস্থাটির কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় আবারো উঠে আসলো এনইআইআর কার্যক্রম চালুর প্রসঙ্গ। যেখানে অবৈধ হ্যান্ডসেট নিয়ে অনড় অবস্থানের জানান দেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী।

শিগগিরই নতুন হ্যান্ডসেট নিবন্ধন কার্যক্রম চালু হচ্ছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, চোরাইপথে আসা মোবাইল বিক্রি বন্ধ করতে হবে।

এসময় বকেয়া আদায়ে বিটিআরসিকে কঠোর হওয়ার নির্দেশ দেন পলক। একই প্রতিষ্ঠানের উপর বাড়তি রাজস্ব আদায়ের বোঝা না চাপিয়ে নতুন নতুন খাত চিহ্নিত করার তাগিদ দেন তিনি।

পাশাপাশি বিটিআরসিকে অর্থ অপচয় রোধে সাশ্রয়ী হওয়ারও আহ্বান জানান জুনাইদ আহমেদ পলক।

এর আগে গত ২১ জানুয়ারি বিটিআরসি এক বিজ্ঞপ্তিতে জানায়, দেশে ব্যবহৃত অবৈধ মোবাইল ফোনগুলো শিগগিরই নেটওয়ার্ক থেকে বিচ্ছিন্ন করা হবে।

এতে বলা হয়, বিটিআরসি জাতীয় পরিচিতি ও নিবন্ধিত সিম কার্ডের সঙ্গে ট্যাগিং করে প্রতিটি মোবাইল ফোন নিবন্ধনের মাধ্যমে বিভিন্ন সরকারি সেবা গ্রহণ বা প্রদান নিশ্চিত করা, অবৈধভাবে উৎপাদিত বা আমদানি করা মোবাইল ফোনের ব্যবহার বন্ধ করার উদ্দেশ্যে এনইআইআরের কার্যক্রম পূর্ণাঙ্গ রূপে চালু করার কার্যক্রম শুরু করেছে। এতে সরকারের রাজস্ব আহরণ নিশ্চিত করা সম্ভব হবে। পাশাপাশি ব্যবহৃত মোবাইল ফোনের চুরি ও অবৈধ ব্যবহার রোধ হবে।

এনইআইআরের কার্যক্রম পূর্ণাঙ্গ রূপে চালু করতে শিগগিরই অবৈধ মোবাইল ফোন নেটওয়ার্ক হতে বিচ্ছিন্ন করা হবে বলে জানিয়েছে বিটিআরসি। এ পরিস্থিতিতে সবাইকে মোবাইল হ্যান্ডসেট কেনার আগে বৈধতা যাচাই করে নিতে বলা হয়েছে।

উল্লেখ্য, মোবাইল হ্যান্ডসেট কেনার আগে মেসেজ অপশন থেকে KYD<space>15 ডিজিটের IMEI নম্বর লিখে (উদাহরণ স্বরূপ: KYD 123456789012345) ১৬০০২ নম্বরে প্রেরণের মাধ্যমে হ্যান্ডসেটের বৈধতা যাচাই করা যাবে।

 

একুশে সংবাদ/এনএস

 

Link copied!