AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

চলতি অর্থ বছরে জিডিপি কমার পূর্বাভাস এডিবি’র


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৬:৪৭ পিএম, ২০ ডিসেম্বর, ২০২৩
চলতি অর্থ বছরে জিডিপি কমার পূর্বাভাস এডিবি’র

চলতি অর্থ বছরে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধির পূর্বাভাস ৬ দশমিক ৫০ শতাংশ থেকে কমিয়ে ৬ দশমিক ২০ শতাংশ করেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

মঙ্গলবার এশিয়ান ডেভেলপমেন্ট আউটলুকের ডিসেম্বর সংস্করণে এই তথ্য প্রকাশ করে এডিবি।

এতে মূলত রপ্তানি কমে যাওয়া, জ্বালানি ও বিদ্যুৎ-সংকট এবং উচ্চ মূল্যস্ফীতি অর্থনীতির গতি কমিয়ে দেওয়ায় এশিয় উন্নয়ন ব্যাংক (এডিবি) বাংলাদেশের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধির পূর্বাভাস কমিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে দেশের অর্থনীতিতে অনিশ্চয়তা বিরাজ করছে। এর সাথে জ্বালানি ও বিদ্যুৎ সংকট এবং অব্যাহত মূল্যস্ফীতিকে বিবেচনায় নিয়ে এই সংশোধনী আনা হয়েছে। প্রধান রপ্তানি বাজারগুলোয় অর্থনৈতিক ধীর গতির কারণে, দেশের রপ্তানি ও উৎপাদন খাতে মাঝারি ধরনের প্রবৃদ্ধি হচ্ছে।

এডিবি প্রতিবেদনে আরও জানিয়েছে, আগামী ৩০ জুন শেষ হওয়া অর্থবছরের জন্য প্রবৃদ্ধির পূর্বাভাস কমিয়ে দেওয়া হয়েছে। তবে প্রবৃদ্ধির পূর্বাভাস ঠিক কতটা কমানো হয়েছে, তা প্রতিবেদনে উল্লেখ করা হয়নি। ঢাকায় এডিবি কার্যালয়ের এক কর্মকর্তা গণমাধ্যমকে জানিয়েছেন, বাংলাদেশের জন্য ৬ দশমিক ২০ শতাংশ প্রবৃদ্ধির পূর্বাভাস করা হয়েছে।

চলতি অর্থবছরের বাংলাদেশের মূল্যস্ফীতি আরও বাড়তে পারে বলে মনে করে এডিবি। অবশ্য কত বাড়বে, তা বলেনি এডিবি। এডিবির হিসাব অনুযায়ী, এ বছর মূল্যস্ফীতি বাড়তে পারে, এমন তালিকায় চারটি দেশ আছে। অন্য দেশগুলো হলো কাজাখস্তান, মিয়ানমার ও কোরিয়া।

সংস্থাটির পূর্বাভাস ২০২৩ সালে এশিয়ায় গড় জিডিপি প্রবৃদ্ধি হতে পারে ৪ দশমিক ৯ শতাংশ। এর আগে এডিবি পূর্বাভাস দিয়েছিল যে চলতি অর্থবছরে বাংলাদেশে জিডিপি প্রবৃদ্ধি ৬ দশমিক ৫০ শতাংশ হতে পারে। আর চলতি অর্থবছরে সাড়ে সাত শতাংশ প্রবৃদ্ধির লক্ষ্য ধরেছে সরকার।


একুশে সংবাদ/এএইচবি/জাহা  

Link copied!