AB Bank
ঢাকা মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

দুর্ঘটনা কমাতে বাঁক সরলীকরণের সুপারিশ


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০৫:১৫ পিএম, ৯ নভেম্বর, ২০২৩
দুর্ঘটনা কমাতে বাঁক সরলীকরণের সুপারিশ

সড়ক ও মহাসড়কের বিপজ্জনক বাঁক ও ক্রসিংয়ে সড়কের ৩৫ শতাংশ দুর্ঘটনাই ঘটে। নানা পদক্ষেপ সত্ত্বেও এই দূর্ঘটনা ঘটনা ঘটছে না। এই অবস্থায় সড়ক দুর্ঘটনা কমানোর লক্ষ্যে মহাসড়কের বাঁক সরলীকরণের সুপারিশ করেছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদীয় কমিটির বৈঠকে এই সুপারিশ রা হয়। কমিটির সভাপতি অধ্যক্ষ রওশন আরা মান্নানের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য এনামুল হক, রেজওয়ান আহাম্মদ তৌফিক, মো. ছলিম উদ্দীন তরফদার, রাবেয়া আলীম ও মেরিনা জাহান এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

কমিটি সূত্র জানায়, সরকারের নানামূখী উদ্যোগ সত্ত্বেও সড়ক দূর্ঘটনা নিয়ন্ত্রণে না আসায় ক্ষোভ প্রকাশ করেন কমিটির সদস্যরা। তারা বলেন, রাস্তার বাঁকগুলোতে গাছপালার জন্য এমনিতেই দেখতে অসুবিধা হয়, সতর্কতামূলক চিহ্নও পর্যাপ্ত থাকে না, পাশাপাশি বাঁকে রাস্তা যথেষ্ট প্রশস্তও থাকে না। ফলে বাঁকগুলোতে নানামুখী দুর্ঘটনা ঘটে। এই অবস্থায় সড়ক দুর্ঘটনা কমাতে মহাসড়কের বাঁকগুলো যথাসম্ভব সোজা করতে হবে। একইসঙ্গে মহাসড়কে নসিমন-করিমন চলাচল বন্ধ ও একমুখী যান চলাচলের যথাযথ ব্যবস্থা গ্রহণের প্রতি গুরুত্বারোপ করেন তারা।

বৈঠকে স্বচ্ছতা ও জবাবদিহিতার আলোকে কাজের মান বজায় রেখে নির্ধারিত সময়ের মধ্যে ময়মনসিংহ কেওয়াটখালী সেতু নির্মাণ প্রকল্পের কাজ সমাপ্ত করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের নির্দেশনা দেওয়া হয়। এছাড়া র‌্যাপিড পাস ও মেট্রো পাস নগদ বা বিকাশের মাধ্যমে সহজে রিচার্জের ব্যবস্থা করা এবং মেট্রোরেল স্টেশনের আশে পাশে পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!