AB Bank
ঢাকা বুধবার, ২২ মে, ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ানকে রাষ্ট্রপতির অভিনন্দন


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০২:৪২ পিএম, ২৯ মে, ২০২৩
তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ানকে রাষ্ট্রপতির অভিনন্দন

তৃতীয় দফায় তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় রিসেপ তাইয়েপ এরদোয়ানকে অভিনন্দন জানিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

 

সোমবার (২৯ মে) এক অভিনন্দন বার্তায় এ তথ্য জানানো হয়। এরদোয়ানকে দেশের সর্বোচ্চ আসনের জন্য নেতৃত্ব নির্বাচিত করায় তুরস্কের সাধারণ মানুষের প্রতিও শুভেচ্ছা জ্ঞাপন করেছেন রাষ্ট্রপতি।

 

তুরস্কের সুপ্রিম ইলেকশন কাউন্সিল ভোটের ফলাফলে  এরদোয়ান ৫২ দশমিক ১৪ শতাংশ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকট প্রতিদ্বন্দ্বী পেয়েছেন ৪৭ দশমিক ৮৬ শতাংশ।

 

এরদোয়ান ১৯৯৪ থেকে ১৯৯৮ সাল পর্যন্ত ইস্তানবুলের মেয়র ছিলেন। এরপর তিনি ২০০৩ থেকে ২০১৪ সাল পর্যন্ত তুরস্কের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। প্রথম দফায় প্রেসিডেন্ট হন ২০১৪ সালের আগস্ট মাসে।

 

২০১৬ সালে প্রেসিডেন্ট এরদোয়ানের বিরুদ্ধে পরিচালিত এক অভ্যুত্থান চেষ্টা ব্যর্থ হওয়ার পর তিনি সফলভাবে তা কাটিয়ে উঠেন। ২০১৭ সালে সংবিধান সংশোধনের ওপর অনুষ্ঠিত বিতর্কিত এক গণভোটেও তিনি জয়ী হন। ফলে একচ্ছত্র ক্ষমতার অধিকারী হয়ে ওঠেন তিনি।

 

এরপর ২০১৮ সালের জুন মাসে প্রথম রাউন্ড নির্বাচনে ব্যাপক ভোটে বিজয়ী হয়ে এরদোয়ান দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচিত হন। শেষমেশ গতকাল তৃতীয় মেয়াদে তিনি প্রেসিডেন্ট পদে নির্বাচিত হলেন।

 

একুশে সংবাদ/জ/এসএপি

Link copied!