ঢাকা রবিবার, ২৩ জানুয়ারি, ২০২২, ১০ মাঘ ১৪২৮

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

ওমিক্রন নিয়ন্ত্রনে জরুরি ভাবে দেশে ফিরেছেন স্বাস্থ্যমন্ত্রী


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৩:১৫ পিএম, ২৮ নভেম্বর, ২০২১
ওমিক্রন নিয়ন্ত্রনে জরুরি ভাবে দেশে ফিরেছেন স্বাস্থ্যমন্ত্রী

সুইজ্যারল্যান্ডের সরকারি প্রোগ্রামের উদ্দেশ্যে রওনা দিয়ে ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। কিন্তু দুবাই থেকেই ভিন্ন আরেকটি ফ্লাইটে দেশে ফিরে এসেছেন তিনি।বিশ্বব্যাপী আফ্রিকান ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে জরুরি নির্দেশনা ও করণীয় ঠিক করতেই মূলত দেশে ফিরেছেন জাহিদ মালেক।

শনিবার (২৭ নভেম্বর) রাত ১১টার দিকে তিনি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবরতরণ করেন বলে স্বাস্থ্য মন্ত্রণালয়ের জনসংযোগ শাখা থেকে জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মন্ত্রী খুব দ্রুতই দেশে ওমিক্রন মোকাবিলা করার বিষয়টি নিয়ে জাতীয় পরামর্শক কমিটির সাথে জরুরি বৈঠক করবেন এবং বৈঠক শেষে মিডিয়া ব্রিফ করে স্বাস্থ্যখাতের প্রস্তুতির আপডেট তথ্য দেশবাসীকে অবগত করবেন।

এর আগে শনিবার দুপুরে এক অডিও বার্তায় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, সম্প্রতি আফ্রিকাসহ ইউরোপের কিছু দেশে ছড়িয়ে পড়া ‘ওমিক্রন’ নামক করোনার নতুন একটি ভ্যারিয়েন্ট বিষয়ে দেশের স্বাস্থ্য মন্ত্রণালয় অবগত রয়েছে এবং স্বাস্থ্য বিশেষঞ্জদের পরামর্শ নিয়ে এ বিষয়ে করণীয় প্রয়োজনীয় ব্যবস্থাসমূহও গ্রহণ করা হচ্ছে।

তিনি বলেন, এই ভাইরাসটি করোনার অন্যান্য ভ্যারিয়েন্ট এর তুলনায় কিছুটা বেশি আগ্রাসী হলেও দেশের স্বাস্থ্য মন্ত্রণালয় এটি নিয়ে তৎপর রয়েছে ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করছে।

ভাইরাসটি নিয়ে বেশি আতঙ্কিত না হয়ে দেশবাসীকে কঠোর স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ জানিয়ে অডিও বার্তায় স্বাস্থ্যমন্ত্রী বলেন, আফ্রিকান নতুন ভ্যারিয়েন্ট বিষয়ে আমরা অবহিত হয়েছি এবং এই ভাইরাসটি খুবই আগ্রাসী। সে কারণে আফ্রিকার সাথে আমাদের যোগাযোগ এখন স্থগিত করা হচ্ছে। সকল এয়ারপোর্ট, ল্যান্ডপোর্টে বা দেশের সকল প্রবেশ পথে স্ক্রিনিং আরও জোরদার করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। একই সাথে সারা দেশেই স্বাস্থ্যবিধি কঠোরভাবে মেনে চলতে ও মুখে মাস্ক পরতে উদ্বুদ্ধ করতে সকল জেলা শহরের প্রশাসনকে নির্দেশনা দেওয়া হচ্ছে।

বিশ্বের আক্রান্ত অন্যান্য জায়গা থেকেও যারা আসবে তাদের বিষয়েও সতর্কতা অবলম্বন করতে হবে বলে জানান তিনি। এছাড়া তিনি বলেন, কোনোভাবেই স্ক্রিনিং ছাড়া যেন আক্রান্ত দেশের কোনো ব্যক্তি দেশে প্রবেশ করতে না পারে সে ব্যাপারে সংশ্লিষ্ট শাখাগুলোকেও নির্দেশনা দেওয়া হয়েছে।


একুশে সংবাদ/জা/তাশা