ঢাকা সোমবার, ২৫ অক্টোবর, ২০২১, ১০ কার্তিক ১৪২৮

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

অসৎ শ্রম আচরণ শোভন কর্মপরিবেশের বড় বাধা: শ্রম সচিব


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
১০:১৭ পিএম, ১৪ অক্টোবর, ২০২১
অসৎ শ্রম আচরণ শোভন কর্মপরিবেশের বড় বাধা: শ্রম সচিব

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মো. এহছানে এলাহী বলেছেন অসৎ শ্রম আচরণ  শোভন কর্মপরিবেশের বড় বাধা। আদর্শ পরিচালনা পদ্ধতির চর্চা (SoP) মালিক-শ্রমিক সম্পর্ক মজবুত করে। শিল্পের উৎপাদনে ইতিবাচক প্রভাব ফেলে। 

তিনি আজ হবিগঞ্জের বাহুবলে দি প্যালেস রিসোর্টে আইএলও এর সহযোগিতায় শ্রম অধিদপ্তর আয়োজিত তিনদিন ব্যাপী "SoP for Unfair Labour practice and Anti-Union Driscrimination" প্রশিক্ষণ কর্মসূচির সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। 

শ্রম সচিব বলেন, আইএলও কনভেনশন এবং বাংলাদেশ শ্রম আইন ও শ্রম বিধিমালা অনুযায়ী ট্রেড ইউনিয়ন গঠন শ্রমিকের অধিকার। এন্টি-ট্রেড ইউনিয়ন মনোভাব থেকে আমাদের বেরিয়ে আসতে হবে। তিনি বলেন, এসডিজির লক্ষ্যমাত্রা অনুযায়ী নিরাপদ এবং শোভন কর্মপরিবেশ নিশ্চিত করা, দক্ষ জনশক্তি তৈরি এবং নতুন কর্মসংস্থান সৃষ্টি আমাদের অঙ্গীকার। সে লক্ষ্যে সরকার কাজ কর যাচ্ছে। শ্রম মন্ত্রণালয়ের অধীনে কর্মসংস্থান অধিদপ্তর প্রতিষ্ঠার উদ্যোগ চুড়ান্ত পর্যায়ে।  

সচিব বলেন, শ্রমিকদের যথাযথ মজুরি, কর্মক্ষেত্রে নিরাপত্তা ও তাদের মৌলিক এবং ন্যায্য অধিকারগুলোর পাপ্তি  নিশ্চিত এবং বিরোধ নিষ্পত্তিতে অবশ্যই আমাদের একসাথে কাজ করতে হবে। প্রশিক্ষণ গ্রহণকারী কর্মকর্তাগণ প্রশিক্ষণলব্ধ জ্ঞানকে শ্রমমান উন্নয়ন এবং শ্রমিকের কল্যাণে কাজে লাগাবেন বলে আশা ব্যক্ত করেন। জবরদস্তি শ্রম সম্পর্কিত আইএলও কনভেনশন, ১৯৩০’ এর প্রটোকল ২৯ অনুসমর্থনের প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকার এবং এবছরের মধ্যে বাংলাদেশ চাকরির সর্বনিম্ন বয়স সংক্রান্ত আইএলও কনভেনশন- ১৩৮ অনুস্বাক্ষর করবে  করবে তিনি উল্লেখ করেন। 

শ্রম অধিদপ্তরের মহাপরিচালক গৌতম কুমার এর সভাপতিত্বে আইএলও বাংলাদেশ এর চীফ টেকনিক্যাল এডভাইজার নিরান রামজুথান এবং শ্রম অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক  ড. আব্দুল লতিফ খান বক্তৃতা করেন।
 
সভাপতির বক্তৃতায় সারা বাংলাদেশে শ্রম কল্যাণ কেন্দ্রগুলোকে শিক্ষা, প্রশিক্ষণ এবং চিকিৎসার পাশাপাশি নির্মল বিনোদন কেন্দ্র হিসেবে গড়ে তুলতে আইএলও এর সহযোগিতা চান। 

প্রশিক্ষণ কর্মসূচিতে শ্রম অধিদপ্তরের প্রধান কার্যালয়,  ঢাকা, চট্টগ্রাম,শ্রীমঙ্গল আঞ্চলিক কার্যালয়ের পরিচালক থেকে সহকারী পরিচালক পর্যায়ের ৩০ জন কর্মকর্তা প্রশিক্ষণ অংশ গ্রহণ করেন। 

Standard operating Procedure(SoP) বা আদর্শ পরিচালনা পদ্ধতি হচ্ছে কোন প্রতিষ্ঠান কর্তৃক ধাপে ধাপে প্রকাশিত নির্দেশাবলী যা প্রতিষ্ঠানের কর্মীদের প্রতিদিনের কাজ-কর্ম করতে সহায়ক। তার মূল লক্ষ্য থাকে নির্দিষ্ট গুণসম্পন্ন উৎপাদন, পরস্পরের মধ্যে ভুল বোঝাবুঝি দূরীকরণ এবং শিল্প বিভাগ বা শিল্প জগতের নিয়মাবলী অনুসরণ।

 পরে শ্রম সচিব বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিল থেকে প্রাতিষ্ঠানিক অপ্রাতিষ্ঠানিক খাতের মৌলভীবাজার জেলার বেশকিছু শ্রমিকের হাতে চিকিৎসা সহায়তার চেক তুলে দেন।