AB Bank
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

আপিল বিভাগের নির্দেশের পর ডিআইজি প্রিজন্স হলেন ৪ কর্মকর্তা


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
১১:০৪ এএম, ৪ ফেব্রুয়ারি, ২০২৪
আপিল বিভাগের নির্দেশের পর ডিআইজি প্রিজন্স হলেন ৪ কর্মকর্তা

আপিল বিভাগের নির্দেশে ছয় জন কর্মকর্তাকে ভূতাপেক্ষ পদোন্নতি দিয়ে কারা উপ মহাপরিদর্শক পদে নিয়োগ দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তাদের পদোন্নতি সংক্রান্ত প্রজ্ঞাপন ও এ সংক্রান্ত প্রতিবেদন প্রধান বিচারপতির নেতৃত্বাধীন ৪ সদস্যের আপিল বিভাগে দাখিল করা হয়েছে।

পদোন্নতি পাওয়া ছয় জন হলেন– মো. গিয়াস উদ্দিন ভূঁইয়া, মো. আনোয়ারুজ্জামান, মনির আহমেদ ও মো. নুরুননবী ভূঁইয়া। তবে বিভাগীয় মামলা চলমান থাকায় ইকবাল কবির চৌধুরী, মো বজলুর রশিদ আকন্দ এখনও পদোন্নতি দেওয়া হয়নি। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সচিবের দেওয়া প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এর আগে গত ৪ ডিসেম্বর আদালতের আদেশ বাস্তবায়ন না করার ঘটনায় আপিল বিভাগে নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করেন আইজি প্রিজন্স ব্রিগেডিয়ার জেনারেল এ এস এম আনিসুল হক ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা বিভাগের সচিব আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী।

৪ ডিসেম্বর প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ৬ বিচারপতির আপিল বেঞ্চে হাজির হয়ে তারা ক্ষমা প্রার্থনা করেন। আপিল বিভাগ তাদের ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতি দিয়ে পূর্ণাঙ্গভাবে আদেশ বাস্তবায়নের জন্য ৪ ফেব্রুয়ারি পর্যন্ত সময় দেন।

গত বছরের ২০ নভেম্বর আদালতের আদেশ বাস্তবায়ন না করায় আইজি প্রিজন্স ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা বিভাগের সচিবকে তলব করেন আপিল বিভাগ। প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ৬ বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন।

সেদিন আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মো. ইব্রাহিম খলিল। বিবাদীদের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট শফিকুল ইসলাম।

পরে ব্যারিস্টার ইব্রাহিম খলিল ঢাকা পোস্টকে বলেন, ২০২২ সালের ৭ এপ্রিল আপিল বিভাগ রিভিউ আবেদনের রায়ে ছয় জন কর্মকর্তাকে ভূতাপেক্ষ পদোন্নতি দিয়ে সিনিয়র জেল সুপার পদে পদোন্নতি দেওয়ার নির্দেশ দেন। এ ছয় জন হলেন– মো. গিয়াস উদ্দিন ভূঁইয়া, ইকবাল কবির চৌধুরী, মো. আনোয়ারুজ্জামান, মনির আহমেদ, .মো বজলুর রশিদ আকন্দ ও মো. নুরুননবী ভূঁইয়া।

দেড় বছর পেরিয়ে গেলেও আপিল বিভাগের রায় বাস্তবায়ন না করায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা বিভাগের সচিব আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী ও আইজি প্রিজন্স ব্রিগেডিয়ার জেনারেল এ এস এম আনিসুল হকের বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন করা হয়। এ আবেদনের শুনানি নিয়ে গত ৬ নভেম্বর পদোন্নতির রায় বাস্তবায়নের জন্য বিবাদীদের দুই সপ্তাহ সময় দেন আপিল বিভাগ।


একুশে সংবাদ/চ.ট.প্র/জাহা

 

Link copied!