AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

এশিয়ার বিভিন্ন দেশে ঈদ উদ্‌যাপন


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৭:১০ পিএম, ১৭ জুন, ২০২৪
এশিয়ার বিভিন্ন দেশে ঈদ উদ্‌যাপন

বিশ্বের বিভিন্ন দেশে পালিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা। এশিয়া মহাদেশের বিভিন্ন দেশেও দিনটি যথাযথ মর্যায় পালন হয়। সোমবার (১৭ জুন) মালয়েশিয়ায় রাজধানী কুয়ালালামপুসহ বিভিন্ন মসজিদে অনুষ্ঠিত হয় ঈদের জামাত। ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্যে দক্ষিণ কোরিয়ায়ও উদ্‌যাপিত হচ্ছে ঈদ। ভারতেও ঈদ উদ্‌যাপিত হচ্ছে। ঈদ পালিত হচ্ছে ইন্দোনেশিয়ায়ও।

সোমবার ১৭ জুন স্থানীয় সময় সকাল ৮টায় মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরের বিভিন্ন মসজিদে অনুষ্ঠিত হয় ঈদের জামাত। নামাজের পর একে অপরের সঙ্গে কোলাকুলি করে ঈদ আনন্দ ভাগাভাগি করেন ধর্মপ্রাণ মুসল্লিরা। 

এসময় পুরো মালয়েশিয়া যেন পরিণত হয় এক টুকরো বাংলাদেশে। নামাজ শেষে দেশটির বিভিন্ন স্থানে পশু কোরবানি করেন প্রবাসীরা। ঈদ উপলক্ষে প্রবাসী বাংলাদেশিদের শুভেচ্ছা জানিয়েছেন দেশটিতে নিযুক্ত হাইকমিশনার মো. শামীম হাসান। 
একইদিন ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে দক্ষিণ কোরিয়ায় উদ্‌যাপিত হয় ঈদুল আজহা। রাজধানী সিউলসহ বিভিন্ন শহরের ঈদগাহ ও মসজিদে নামাজ আদায়ে ভিড় করেন প্রবাসী বাংলাদেশিসহ বিভিন্ন দেশের ধর্মপ্রাণ মুসল্লিরা। নামাজ শেষে করেন কুশলাদি বিনিময়।

বিভিন্ন দেশের মতো ভারতেও উদ্‌যাপন করা হচ্ছে ঈদুল আজহা। রাজধানী দিল্লির জামে মসজিদে সকাল ৭টায় অনুষ্ঠিত হয় ঈদের প্রথম জামাত। লাখ লাখ ধর্মপ্রাণ মানুষ সমবেত হয়ে ঈদের নামাজ আদায় করেন। এ ছাড়া দিল্লি এবং আশপাশেও সরকারি ও বেসরকারি উদ্যোগে ঈদের নামাজের ব্যবস্থা করা হয়। সেখানেও শরিক হন হাজার হাজার মানুষ। 

এ ছাড়া তীব্র গরম উপেক্ষা করে কলকাতার রেড রোডের ঈদের জামাতে শরিক হন হাজার হাজার মুসল্লি। এর আগে সকাল থেকে কলকাতাসহ বিভিন্ন জেলা থেকে এই জামাতে অংশ নিতে দলে দলে মুসল্লিরা সমবেত হন।

ইন্দোনেশিয়ায়ও পালিত হচ্ছে ঈদ। সোমবার স্থানীয় সময় সকালে ঈদের নামাজ আদায় করেন রাজধানী জাকার্তার বাসিন্দারা। মোনাজাতে যুদ্ধবিধ্বস্ত গাজাবাসীর জন্য প্রার্থনা করেন তারা। পরে পশু কোরবানি দেন ধর্মপ্রাণ মুসল্লিরা। এছাড়া, বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্যে পাকিস্তানেও পালিত হচ্ছে ঈদ।

একুশে সংবাদ/স.ট./ এসএডি

 

 

 

 

 

Link copied!