AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

৭৮৭ ড্রিমলাইনারে গুরুতর ত্রুটি, সব বিমান গ্রাউন্ডেড করার পরামর্শ


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০২:৩৭ পিএম, ১৯ এপ্রিল, ২০২৪
৭৮৭ ড্রিমলাইনারে গুরুতর ত্রুটি, সব বিমান গ্রাউন্ডেড করার পরামর্শ

বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার সিরিজের সব বিমানে গুরুতর যান্ত্রিক ত্রুটি রয়েছে বলে দাবি করেছেন বিমান প্রস্তুত খাতে বিশ্বের অন্যতম শীর্ষ কোম্পানি বোয়িংয়ের সাবেক কোয়ালিটি ইঞ্জিনিয়ার স্যাম সালেহপৌর। এই সিরিজের সব বিমান গ্রাউন্ডেড করে ত্রুটি সারানোর পরামর্শও দিয়েছেন তিনি। ১৭ নভেম্বর বুধবার বিবিসির মার্কিন অংশীদার সংবাদমাধ্যম এনবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে বোয়িংকে অবিলম্বে এই ত্রুটি সারানোর আহ্বানও জানিয়েছেন তিনি।

১৯১৬ সালে যুক্তরাষ্ট্রের সিয়াটল শহরে প্রতিষ্ঠিত বোয়িং কোম্পানি বিশ্বের অন্যতম বৃহৎ বিমান প্রস্তুতকারী প্রতিষ্ঠান। পরে কোম্পানির সদর দপ্তর যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া অঙ্গরাজ্যের আর্লিংটনে স্থানান্তর করা হয়।
বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার হলো দুই ইঞ্জিন বিশিষ্ট মাঝারি আকারের সুপরিসর উড়োজাহাজ। ২০১১ সালে এই সিরিজের বিমান প্রথম বাজারে আনে বোয়িং। বর্তমানে বিশ্বজুড়ে ড্রিমলাইনার সিরিজের ১ হাজার ১শ’রও বেশি উড়োজাহাজ যাত্রী পরিষেবা দিচ্ছে। বাংলাদেশে বর্তমানে এই সিরিজের ৬টি উড়োজাহাজ রয়েছে। উড়োজাহাজগুলোর নাম আকাশবীণা, গাঙচিল, সোনার তরী, হংস বলাকা, রাজহংস এবং অচিন পাখি।

সাক্ষাৎকারে স্যাম সালেহপৌর বলেন, খরচ বাঁচানোর জন্য বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার সিরিজের বিমানগুলো প্রস্তুতের ক্ষেত্রে যে প্রযুক্তি অবলম্বন করেছে কোম্পানি, তা ত্রুটিযুক্ত। সালেহপৌরের দাবি, সিরিজের বিমানগুলোর যন্ত্রাংশ বা ফিউসেলেজগুলোর সন্নিবেশন ঠিকমতো হয়নি; প্রতিটি ফিউসেলেজ জয়েন্টের মধ্যে সামান্য ফাঁক রয়ে গেছে।

এনবিসিকে বোয়িংয়ের সাবেক এই কর্মকর্তা বলেন, ‘স্বাভাবিক গতিতে বিমান চালানো হলে এই ত্রুটি কোনো সমস্যা সৃষ্টি করবে না; কিন্তু যদি গতি বাড়ানো হয়, সেক্ষেত্রে বায়ুচাপ এবং বিমানের ইঞ্জিনের সঙ্গে সঙ্গতি রাখার ক্ষেত্রে ফিউসেলেজ জয়েন্টগুলো ব্যর্থ হবে এবং তার পরিণতি হবে গুরুতর। এমনকি এ ধরনের পরিস্থিতিতে মাঝ আকাশে বিমান ভেঙে পড়ার আশঙ্কাও রয়েছে।’

ড্রিমলাইনার সিরিজের বিমানগুলোর ফিউসেলেজ জয়েন্টগুলোতে ঠিক কী ধরনের ত্রুটি রয়েছে— জানতে চাইলে স্যাম সালেহপৌর বলেন, উড়োজাহাজের ফিউসেলেজের জয়েন্টগুলোর ফাঁক পূরণের জন্য ছোটো ধাতব টুকরো ব্যবহার করা হয়। সাধারণভাবে এসব টুকরোকে বলা হয় ‘শিমস’। ড্রিমলাইনার সিরিজের উড়োজাহাজগুলো প্রস্তুতের ক্ষেত্রে প্রয়োজনীয় মাত্রায় শিমসের ব্যবহার করা হয়নি বলে জানিয়েছেন তিনি।

এই পরিস্থিতি উপায়ান্তর না দেখে সালেহপৌর বাণিজ্যিক বিমান পরিচালানা সংক্রান্ত মার্কিন সরকারি নিয়ন্ত্রক সংস্থা ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ) বরাবর লিখিত অভিযোগ জমা দেন। তার এই অভিযোগ যাচাই ও তদন্ত শেষে ২০২১ সালে ড্রিমলাইনার সিরিজের উড়োজাহাজের উৎপাদন রাখতে বোয়িংকে লিখিত নির্দেশ দেয়। তারপর থেকে এখন পর্যন্ত ড্রিমলাইনার সিরিজের বিমান উৎপাদন স্থগিত রেখেছে কোম্পানি।

তবে বুধবার এনবিসিতে স্যাম সালেহপৌরের সাক্ষাৎকার প্রচারের কয়েক ঘণ্টার মধ্যে একটি বিবৃতি দিয়েছে বোয়িং কর্তৃপক্ষ। বিবৃতিতে বলা হয়েছে, ‘বোয়িং খুবই পেশাদার একটি প্রতিষ্ঠান এবং ৭৮৭ ড্রিমলাইনার সিরিজের বিমানগুলোর নিরাপত্তা ও মসৃণ উড্ডয়ন পরিষেবা সম্পর্কে কোম্পানি সম্পূর্ণ আত্মবিশ্বাসী।’ সূত্র : এনবিসি, গ্লোবাল নিউজ

একুশে সংবাদ/ঢা.পো./এসএডি

Link copied!