AB Bank
ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ট্রাম্পের বিরুদ্ধে ফৌজদারি মামলার বিচার শুরু


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০২:১০ পিএম, ১৬ এপ্রিল, ২০২৪
ট্রাম্পের বিরুদ্ধে ফৌজদারি মামলার বিচার শুরু

নিউইয়র্কের ম্যানহাটানের এক আদালতে সোমবার ডনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে দায়ের হওয়া একটি ফৌজদারি মামলার বিচার প্রক্রিয়া শুরু হয়েছে। প্রথমে ১২ সদস্যের জুরি নির্বাচন করা হচ্ছে।

ম্যানহাটানের ডিস্ট্রিক্ট অ্যাটর্নি অ্যালভিন ব্র্যাগ ২০২৩ সালের এপ্রিলে ট্রাম্পের বিরুদ্ধে এই মামলা করেন। এতে অভিযোগ করা হয়, ট্রাম্প তার আইনজীবীর এক পর্নো তারকাকে ঘুস দেওয়ার বিষয় গোপন রাখতে চেয়েছিলেন। ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের আগে ট্রাম্পের আইনজীবী মাইকেল কোহেন মুখ বন্ধ রাখতে পর্নো তারকা স্টর্মি ড্যানিয়েলসকে (প্রকৃত নাম স্টেফানি ক্লিফোর্ড) এক লাখ ৩০ হাজার ডলার দিয়েছিলেন বলে অভিযোগ। ঐ পর্নো তারকার দাবি, এক দশক আগে তার সঙ্গে যৌন সম্পর্ক স্থাপন করেছিলেন ট্রাম্প। ট্রাম্প এই অভিযোগ অস্বীকার করেছেন।

এই বিচারকে ‘অ্যামেরিকার উপর হামলা‍‍` বলে মন্তব্য করেছেন তিনি। আদালতে ঢোকার আগে ট্রাম্প বলেন, এটা রাজনৈতিক নিপীড়ন। আদালত থেকে বের হওয়ার পর তিনি বলেন, এটা একটা কেলেঙ্কারী।  তাকে জোর করে দোষী বানানোর চেষ্টা করা হচ্ছে বলেও মন্তব্য করেন তিনি।

জুরি হওয়ার জন্য ৯৬ জন শপথ নিয়েছেন। সোমবার ৫০ জনের বেশি সম্ভাব্য জুরিকে তাদের শিক্ষা, শখ, সংবাদ পড়ার অভ্যাসসহ বিভিন্ন প্রশ্ন করা হয়েছে। তবে তাদের নিরপেক্ষতা সম্পর্কে নিশ্চিত হতে না পারায় কাউকে জুরি হিসেবে নির্বাচন করা হয়নি।

জুরি নির্বাচন প্রক্রিয়া এক-দুই সপ্তাহ চলতে পারে। আর পুরো বিচার প্রক্রিয়া শেষ হতে মে মাস পর্যন্ত লাগতে পারে। সপ্তাহে চারদিন (বুধবার বিচার কার্যক্রম বন্ধ থাকে) ট্রাম্পকে আদালতে উপস্থিত থাকতে হবে।

এই প্রথম একজন সাবেক মার্কিন প্রেসিডেন্টের বিরুদ্ধে ফৌজদারি মামলার বিচার শুরু হতে যাচ্ছে।তার বিরুদ্ধে আরও তিনটি ফৌজদারি মামলা রয়েছে। ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের ফল বদলে ফেলার চেষ্টা ও ২০২১ সালে প্রেসিডেন্ট পদ থেকে চলে যাওয়ার পর গোপনীয় সরকারি নথি ঠিকমতো রাখতে না পারার অভিযোগে মামলা হয়েছে। ট্রাম্প সব অভিযোগ অস্বীকার করেছেন।

সূত্র: ডয়চে ভেলে।


একুশে সংবাদ/ই.ক.প্র/জাহা

 

Link copied!