AB Bank
ঢাকা শুক্রবার, ২৪ মে, ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

এবার বাড়িতে মদ খাওয়ার অনুমতি দিলো সংযুক্ত আরব আমিরাত


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৫:৫৪ পিএম, ১২ এপ্রিল, ২০২৪
এবার বাড়িতে মদ খাওয়ার অনুমতি দিলো সংযুক্ত আরব আমিরাত

উপসাগরীয় দেশ সংযুক্ত আরব আমিরাতের বেশিরভাগ অঞ্চলেই এখন আর অ্যালকোহলযুক্ত পানীয় বা মদ খাওয়া নিষিদ্ধ নয়। কঠোর বিধিনিষেধ  থাকলেও মদের লাইসেন্স পাওয়ার প্রক্রিয়া সেখানে সহজ করা হয়েছে। অনুমতিপত্র পেতে দিতে হচ্ছে না কোনো নগদ অর্থ। ২১ বছর হলেই আবেদন করা যাচ্ছে লাইসেন্সের জন্য। ঘরে বসে অনলাইনে কিংবা নিবন্ধিত কোনো দোকানে গিয়েও আবেদন করার সুযোগ রয়েছে। আবেদন প্রক্রিয়া শুরু হলে এবং লাইসেন্স পাওয়ার আগেই মদ কিনতে পারবেন যে কেউ। খবর খালিজ টাইমস।

মধ্যপ্রাচ্যের দেশটির প্রধান শহর দুবাইতে ২০২৩ সালে অ্যালকোহলযুক্ত পানীয় কেনার বিষয়ে আইন অনেকটাই শিথিল করা হয়। সে সময় মদের ওপর থেকে ৩০ শতাংশ বর্ধিত কর বাতিল করে নেয় কর্তৃপক্ষ। এর ফলে এসব পানীয় পর্যটক ও দেশটির নাগরিকদের কাছে আরও সহজলভ্য হয়ে ওঠে। মদ কেনা ও খাওয়ার ক্ষেত্রে যেসব বিধিনিষেধ রয়েছে সেসব নিচে উল্লেখ করা হয়েছে।

দুবাইসহ আরব আমিরাতের সবখানেই অ্যালকোহলযুক্ত পানীয় ক্রয় ও পানের ক্ষেত্রে অন্তত ২১ বছর বয়স হতে হবে। এর কম বয়সী কেউ মদ গ্রহণ করতে পারবে না।  

দুবাইতে যেখানে সেখানে অ্যালকোহলযুক্ত পানীয় গ্রহণ করার অনুমতি নেই। লাইসেন্স থাকলেও মদ পানকারীকে অবশ্যই সুনির্দিষ্ট জায়গায় সেটি গ্রহণ করতে হবে। তা না হলে জেল-জরিমানার মুখোমুখি হতে হবে।

রেস্টুরেন্টে- বৈধ অ্যালকোহল লাইসেন্স রয়েছে এমন রেঁস্তোরা বা লাউঞ্জেই কেবল অ্যালকোহলযুক্ত পানীয় পান করা যাবে। দেশটিতে প্রকাশ্যে অ্যালকোহল পান করা নিষিদ্ধ।

বাসাবড়িতে- কোনো ব্যক্তির যদি অ্যালকোহল লাইসেন্স থাকে তাহলে নিজের বাড়িতে বা থাকার জায়গায় অ্যালকোহলযুক্ত পানীয় গ্রহণ করতে পারবেন।

মদ্যপ অবস্থায় ড্রাইভিং করলে জেল-জরিমানা- সংযুক্ত আরব আমিরাতে মাতাল অবস্থায় গাড়ি চালানো নিষিদ্ধ। এই আইন লঙ্ঘনকারীকে জরিমানা করা হবে অথবা আদালত সিদ্ধান্ত দেবেন। শুধু তাই নয়, ড্রাইভিং লাইসেন্সে ২৩টি কালো পয়েন্ট যুক্ত হবে। তার গাড়িটি ৬০ দিনের জন্য বাজেয়াপ্তও করবে সরকার।

একুশে সংবাদ/এস কে
 

Link copied!