AB Bank
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

স্যাম অল্টম্যানের বিরুদ্ধে মামলা ইলন মাস্কের


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৭:৩৪ পিএম, ১ মার্চ, ২০২৪
স্যাম অল্টম্যানের বিরুদ্ধে মামলা ইলন মাস্কের

কৃত্রিম বুদ্ধিমত্তা ওপেনএআই এবং এর সহপ্রতিষ্ঠাতা ও প্রধান স্যাম অল্টম্যানের বিরুদ্ধে মামলা করেছেন টেসলার প্রধান ইলন মাস্ক। চুক্তির শর্ত লঙ্ঘনের অভিযোগে তার বিরুদ্ধে মামলা করা হয়। স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার সানফ্রান্সিসকো শহরে এ মামলা করেন ইলন মাস্ক। খবর এনডিটিভি

 

২০১৫ সালে প্রতিষ্ঠিত ওপেনএআইয়ের একজন সহপ্রতিষ্ঠাতা ইলন মাস্ক। কিন্ত ২০১৮ সালে তিনি প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ থেকে সরে দাঁড়ান।

ইলন মাস্কের অভিযোগ, ওপেনএআই প্রতিষ্ঠার সময় প্রতিষ্ঠানটিকে সাহায্য করেছিলেন তিনি। চুক্তির শর্ত ছিল, প্রতিষ্ঠানটি হবে অলাভজনক। কিন্ত ওপেনএআই ও স্যাম অল্টম্যান সেই শর্ত লঙ্ঘন করেছেন। এ কারণেই তিনি মামলা করেছেন।

মামলায় বলা হয়েছে, মানবকল্যাণে কাজের জন্য স্যাম অল্টম্যান ও ওপেনএআইয়ের আরেক সহপ্রতিষ্ঠাতা গ্রেগ ব্রকম্যানই প্রথম ইলন মাস্কের কাছে কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ করার জন্য যান। এতে রাজি হন ইলন মাস্ক। কিন্তু মাইক্রোসফটের বিনিয়োগ থাকা ওপেনএআই বর্তমানে মুনাফার দিকে ঝুঁকেছে। এর মধ্য দিয়ে চুক্তির শর্তের লঙ্ঘন হয়েছে।

২০২২ সালের নভেম্বরে চ্যাটজিপিটি বাজারে আসার পর বিশ্বব্যাপী সাড়া ফেলে দেয়। এরপর এই প্রতিষ্ঠানে অর্থায়ন করে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফট।

 

একুশে সংবাদ/এনএস

Link copied!