AB Bank
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বিশ্ববাজারে চালের দাম ১১ বছরের মধ্যে সর্বোচ্চ


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
১০:০১ এএম, ৭ জুলাই, ২০২৩
বিশ্ববাজারে চালের দাম ১১ বছরের মধ্যে সর্বোচ্চ

আবহাওয়াগত কারণে উৎপাদন হ্রাস পাওয়ায় বিশ্ববাজারে চালের দাম ইতোমধ্যে ভেঙে ফেলেছে গত ১১ বছরের রেকর্ড। এল নিনো ধাঁচের আবহাওয়ার প্রভাবে অদূরভবিষ্যতে চালের দাম আরও অন্তত ৫ গুণ বৃদ্ধির আশঙ্কা করছেন আন্তর্জাতিক বাজার বিশ্লেষকরা।

 

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের বৃহস্পতিবারের (৬ জুলাই) এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়।

 

বিশ্বের বৃহত্তম চাল উৎপাদনকারী দেশ ভারতের চাল রপ্তানিকারকদের সংস্থা রাইস এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট বিভি কৃষ্ণা রাও রয়টার্সকে বলেন, ভারত বরাবরই সবচেয়ে কম দামে চাল রপ্তানি করে। কিন্তু দেড় বছর ধরে চাল উৎপাদনকারী রাজ্যগুলোয় বৃষ্টিপাত কম হওয়ায় চালের উৎপাদন ব্যাহত হচ্ছে। উৎপাদন কম হওয়ায় সরকারকে চালের জন্য কৃষকদের চড়া মূল্য পরিশোধ করতে হয়। যে কারণে বাড়াতে হয় রপ্তানিমূল্যও। ভারত রপ্তানিমূল্য বৃদ্ধি করায় অন্য সরবরাহকারীরাও দাম বাড়াতে শুরু করেছে।

 

জাতিসংঘের আন্তর্জাতিক বাজারবিষয়ক সূচক বলছে, বৈশ্বিক বাজারে চলতি জুলাইয়ে চালের দাম বেড়েছে ৯ শতাংশ। গত মাসে এই মূল্যবৃদ্ধির হার ছিল ৭ শতাংশ।

 

প্রসঙ্গত, চাল উৎপাদনের পাশাপাশি রপ্তানিতেও শীর্ষে রয়েছে ভারত। প্রতিদিন আন্তর্জাতিক বাজারে যত চাল কেনা-বেচা হয়, তার ৪০ শতাংশ যোগান দেয় এই দেশটি। ২০২২ সালে মোট ৫ কোটি ৬০ লাখ টন চাল রপ্তানি করেছিল ভারত।

 

চাল বিশ্বের একমাত্র প্রধান খাদ্যশস্য, যেটি উৎপাদনের জন্য নাতিশীতোষ্ণ আবহাওয়া এবং মৌসুমী বৃষ্টিপাত অপরিহার্য। এই গ্রহের সাড়ে তিন কোটিরও বেশি মানুষের প্রধান খাদ্য ভাত এবং প্রতি বছর বিশ্বে যে পরিমাণ চালের উৎপাদন হয়, তার ৯০ ভাগই হয় এশিয়ার বৃষ্টিবহুল অঞ্চলগুলোতে।

 

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় কৃষি মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী বাংলাদেশ, চীন, ভারত, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড ও ভিয়েতনাম এই মুহূর্তে চাল উৎপাদনে বিশ্বে শীর্ষে থাকা ৬টি দেশ।

 

কিন্তু এল নিনো আবহাওয়া প্যাটার্ন, অনিয়মিত মৌসুমি বৃষ্টিপাত, বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি, খরা প্রভৃতি কারণে গত বছর চালের উৎপাদন উল্লেখযোগ্য হারে হ্রাস পেয়েছে, যার প্রভাব পড়েছে আন্তর্জাতিক বাজারেও। বাজারে বর্তমানে চালের যে দাম, তা ইতোমধ্যে গত ১১ বছরের দামের রেকর্ড ভেঙে ফেলেছে।

 

একুশে সংবাদ/স ক 

Link copied!