ঢাকা মঙ্গলবার, ৩১ জানুয়ারি, ২০২৩, ১৮ মাঘ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. পডকাস্ট

আমরা শিগগিরই ইরানকে মুক্ত করব: বাইডেন


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৬:৪৭ পিএম, ৪ নভেম্বর, ২০২২
আমরা শিগগিরই ইরানকে মুক্ত করব: বাইডেন

শুরু থেকেই ইরানজুড়ে চলমান বিক্ষোভের প্রতি সমর্থন জানিয়ে আসছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এবার তিনি বললেন, আমরা শিগগিরই ইরানকে মুক্ত করব এবং তেহরান সরকারের হাতে যারা আটক হয়ে আছেন, তারাও নিজেদের মুক্ত করতে সক্ষম হবেন।

 

মার্কিন গণমাধ্যম ওয়াশিংটন পোস্টের প্রতিবেদন অনুযায়ী, যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচন ঘিরে বৃহস্পতিবার এক প্রচার সমাবেশে এসব মন্তব্য করেন জো বাইডেন।

 

সম্প্রতি যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের দুই হাজারের বেশি শিক্ষাবিদ জো বাইডেনকে ইরানের চলমান আন্দোলনে বিক্ষোভকারীদের সমর্থনের আহ্বান জানিয়ে একটি চিঠি লেখেন।

 

সেখানে ইরানের বিশ্ববিদ্যালয়গুলোর ভয়াবহ পরিস্থিতির প্রতি জরুরি মনোযোগ দেওয়ার এবং জো বাইডেনকে আরও বাস্তব পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান তারা। তারই পরিপ্রেক্ষিতে মার্কিন প্রেসিডেন্ট এ কথা বলেন।

 

প্রচারাভিযানে বাইডেন, ইরানের বিক্ষোভের প্রতি একাত্মতা পোষণ করে বলেন, চিন্তার কোনো কারণ নেই। আমরা শিগগিরই ইরানকে মুক্ত করতে যাচ্ছি এবং এর ফলে দেশটির সরকারকে চ্যালেঞ্জকারী বিক্ষোভকারীরা শিগগিরই নিজেদের মুক্ত করতে পারবে।

 

তবে ঠিক কোন ধরনের ব্যবস্থা তারা নিতে যাচ্ছেন, এ ব্যাপারে বিস্তারিত কিছু জানাননি তিনি। গত সেপ্টেম্বরে ইরানে নৈতিকতা পুলিশের হেফাজতে ২২ বছর বয়সী মাহশা আমিনির মৃত্যু হয়। এরপর থেকে সেই ঘটনার বিচার দাবিতে ইরানে বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

 

সাত সপ্তাহ ধরে চলা এ বিক্ষোভে এ পর্যন্ত নারী-শিশুসহ শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। দেশটির নিরাপত্তা বাহিনীর হাতে আটক হয়েছে সহস্রাধিক মানুষ। অথচ এখন পর্যন্ত বিক্ষোভ থামার কোনো সম্ভাবনা দেখা যাচ্ছে না।

 

এ বিক্ষোভকে ঘিরে পশ্চিমা বিশ্ব ইরানের মানবাধিকার পরিস্থিতি নিয়ে সোচ্চার হচ্ছে। তবে ইরান এ বিক্ষোভে উসকানি দেওয়ার অভিযোগে পশ্চিমা বিশ্বকে শুরু থেকেই অভিযুক্ত করে আসছে।

 

একুশে সংবাদ/চ্যা.২৪/পলাশ