AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

রাশিয়া থেকে গম আমদানির চেষ্টা বাংলাদেশের


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০১:০৪ পিএম, ২৩ জুন, ২০২২
রাশিয়া থেকে গম আমদানির চেষ্টা বাংলাদেশের

ভারত গম রপ্তানিতে নিষেধাজ্ঞা দেওয়ায় রাশিয়া থেকে ফের গম আমদানির চেষ্টা করছে বাংলাদেশ। এ বিষয়ে চুক্তির জন্য দুই দেশের সরকারের মধ্যে আলোচনা চলছে। খবর রয়টার্সের।

 

বৃহস্পতিবার (২৩ জুন) সরকারি কর্মকর্তা ও ব্যবসায়ীদের বরাত দিয়ে রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

 

প্রতিবেদনে বলা হয়, ভারত গম রপ্তানিতে নিষেধাজ্ঞা দেওয়ায় ও অন্যান্য দেশে দাম বেশি হওয়ায় রাশিয়া থেকে আবার গম আমদানির চেষ্টা করছে বাংলাদেশ। এ বিষয়ে দুই দেশের সরকারের মধ্যে চুক্তির জন্য আলোচনা চলছে ।

 

প্রতিবেদনে আরও বলা হয়, বাংলাদেশ বছরে প্রায় ৭০ লাখ টন গম আমদানি করে। গত বছরের আমদানির দুই-তৃতীয়াংশের বেশি আসে ভারত থেকে। ভারতের রপ্তানি নিষেধাজ্ঞার পরে বাংলাদেশ আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে সরবরাহ সুরক্ষিত করার চেষ্টা করেছিল। কিন্তু উচ্চ মূল্যের কারণে সেগুলো বাতিল করা হয়েছে।

 

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছিুক বাংলাদেশের খাদ্য মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন, চুক্তিটি চূড়ান্ত করতে আজ রাশিয়ার সাথে একটি ভার্চুয়াল বৈঠক করতে যাচ্ছে বাংলাদেশ। প্রাথমিকভাবে রাশিয়া থেকে কমপক্ষে দুই লাখ টন গম আমদানি করা হতে পারে।

 

তিনি বলেন, বিশ্বের বৃহত্তম গম রপ্তানিকারক রাশিয়ার সাথে সরবরাহ চুক্তি দেশকে খাদ্য চাহিদা মেটাতে সাহায্য করতে পারে। কারণ এরই মধ্যে বিশ্বজুড়ে খাদ্যপণ্যের দাম বেড়েছে। তবে এ ব্যাপারে বাংলাদেশের খাদ্য মন্ত্রণালয় কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

 

দিল্লিভিত্তিক একটি কোম্পানি জানায়, অনেক দেশ আছে যারা বাংলাদেশে গম সরবরাহ করতে পারে, কিন্তু মূল বিষয় হলো দাম। তবে রাশিয়া বিশ্বব্যাপী মূল্যের ওপর ছাড় দিতে পারে।

 

একুশে সংবাদ.কম/জ.ন.জা.হা

Link copied!