ঢাকা বৃহস্পতিবার, ০৭ জুলাই, ২০২২, ২২ আষাঢ় ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

১৯ ইঞ্চি লম্বা কান নিয়ে জন্ম নিল ছাগলছানা


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
১২:৩৫ পিএম, ২২ জুন, ২০২২
১৯ ইঞ্চি লম্বা কান নিয়ে জন্ম নিল ছাগলছানা

গত ৫ জুন পাকিস্তানের করাচিতে জন্ম নেয়া ছোট্ট একটি ছাগলছানাকে নিয়ে শোরগোল শুরু হয়েছে। মূলত বিশেষ শারীরিক বৈশিষ্ট্যের কারণে ছাগলছানাটি দেশজুড়ে বেশ পরিচিতি পেয়েছে। তার নাম দেয়া হয় সিম্বা। ছাগলছানা সিম্বার রয়েছে বিশালাকারের দুটি কান।

অনেকেই বলছেন সিম্বাই বিশ্বের সবচেয়ে বড় কানের অধিকারী ছাগল। তবে এই দাবির আনুষ্ঠানিক স্বীকৃতি এখনো পায়নি প্রাণীটি।

গতকাল মঙ্গলবার (২১ জুন) ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি সিম্বাকে নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। যেখানে বলা হয়েছে, পাকিস্তানের করাচির বাসিন্দা মোহাম্মদ হাসান নারেজো সিম্বার মালিক।

 

গত ৫ জুন তার বাড়িতেই জন্ম নেয় এ ছাগলছানাটি। জন্মের পর থেকে সিম্বার বড় আকারের দুটি কান সবার নজর কাড়ে। এ সময় হাসান নারেজো সংবাদমাধ্যমকে জানান, সিম্বার একেকটি কান ১৯ ইঞ্চি বা ৪৬ সেন্টিমিটার লম্বা।

 

সবকিছু ছাড়িয়ে সবার প্রশ্ন সিম্বার কান এত লম্বা হলো কীভাবে? সংবাদমাধ্যমের খবর, মূলত জিনগত পরিবর্তন কিংবা কোনও রোগের কারণে ছাগলছানাটির কান এত লম্বা হতে পারে। তবে সিম্বার মালিক হাসান নারেজো জানিয়েছেন, সিম্বা পুরোপুরি সুস্থ। প্রাণীটির মধ্যে শারীরিক প্রতিবন্ধকতার কোনও লক্ষণ নেই।

হাসান নারেজোর মতে, সিম্বা বিশ্বের সবচেয়ে লম্বা কানের অধিকারী ছাগল। যার ফলে আনুষ্ঠানিক স্বীকৃতির জন্য তিনি গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে আবেদন করবেন। সেই সঙ্গে হাসান নারেজোর আশা গিনেস কর্তৃপক্ষ দ্রুত সিম্বাকে আনুষ্ঠানিক স্বীকৃতি দেবে।

 

সিম্বা নুবিয়ান জাতের ছাগল। বড় বড় কানের জন্য পাকিস্তানে এ প্রজাতির ছাগল বেশ পরিচিত। তবে সিম্বার মতো এত বড় কানের ছাগলের আগে পাওয়া যায়নি।

 

হাসান নারেজো জানান, চলাফেরা করতে গিয়ে অনেক সময় সিম্বার কান মাটি ছুঁয়ে যায়। তবে এত বড় কানের জন্য ছাগলছানাটির চলাফেরায় কোনো সমস্যা হয় না।

 

একুশে সংবাদ/সি.24/রখ