ঢাকা মঙ্গলবার, ২৪ মে, ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

আর নেই আরব আমিরাতের প্রেসিডেন্ট


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৪:৫৭ পিএম, ১৩ মে, ২০২২
আর নেই  আরব আমিরাতের প্রেসিডেন্ট

 মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান আর নেই।

 

শুক্রবার (১৩ মে) আমিরাতের প্রেসিডেন্ট মারা গেছেন বলে দেশটির প্রেসিডেন্ট কল্যাণ বিষয়ক মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়েছে। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৩ বছর। 

 

আমিরাতের রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা ওয়াম এক টুইট বার্তায় বলেছে, প্রেসিডেন্ট কল্যাণবিষয়ক মন্ত্রণালয় প্রেসিডেন্টের মৃত্যুতে দেশের পতাকা অর্ধনমিত করে ৪০ দিনের সরকারি শোক পালনের ঘোষণা করবে। সরকারি-বেসরকারি খাতের সংস্থাগুলো তিন দিন বন্ধ থাকবে। 

 

শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান বেশ কয়েক বছর ধরে শারীরিক অসুস্থতায় কারণে দীর্ঘদিন ধরে সরকারি কর্মকাণ্ড থেকে দূরে ছিলেন।

আমিরাতের ডি-ফ্যাক্টো শাসক কে হতে পারে সে ব্যাপারে তাৎক্ষণিকভাবে আনুষ্ঠানিক কোনও ঘোষণা দেওয়া হয়নি। তবে প্রেসিডেন্টের মৃত্যুতে তার ভাই ও আবু ধাবির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন জায়েদ হতে পারে বলে ধারনা করা হচ্ছে। 

 

২০০৪ সালের ৩ নভেম্বর থেকে শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট ও আবুধাবির শাসক হিসেবে দায়িত্ব পালন করছিলেন। আমিরাতের প্রথম প্রেসিডেন্ট শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের মৃত্যুর পর তার উত্তরসূরী নির্বাচিত হন শেখ খলিফা।

 

১৯৪৮ সালে জন্মগ্রহণ নেওয়া এ নেতা সংযুক্ত আরব আমিরাতের দ্বিতীয় প্রেসিডেন্ট এবং আবুধাবির ১৬তম শাসক ছিলেন। তিনি প্রয়াত শেখ জায়েদের জ্যেষ্ঠ পুত্র।

 

একুশে সংবাদ.কম/ঢ.জা/জা