AB Bank
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বায়ু থেকেই তৈরি হবে পানি, আশ্চর্য পদার্থ বানালেন বিজ্ঞানীরা


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৫:৫৫ পিএম, ২৫ জানুয়ারি, ২০২১
বায়ু থেকেই তৈরি হবে পানি, আশ্চর্য পদার্থ বানালেন বিজ্ঞানীরা

বাতাস থেকে পানি প্রস্তুত করতে পারে এমন এক পদার্থ আবিষ্কার করলেন ন্যাশনাল ইউনির্ভাসিটি অফ সিঙ্গাপুর (NUS)-এর বিজ্ঞানীরা বিজ্ঞানীদের আশা এই পদার্থ ভবিষ্যতে বাতাস থেকে পানি টেনে পানির অভাব দূর করতে পারবে। এই গবেষণাপত্রটি আন্তর্জাতিক সায়েন্স জার্নাল ‘সায়েন্স অ্যাডভান্সেস’-এ প্রকাশিত হয়েছে।

সিঙ্গাপুরের বিজ্ঞানীরা একটি আলট্রা লাইট অ্যারোজেল তৈরি করেছেন। এটি স্পঞ্জের মতো কাজ করে।তবে কোনও ব্যাটারির প্রয়োজন হয় না। এই অ্যারোজেলটি বাতাস থেকে জল টেনে নেয়। তারপর সেটি বের করে দেয়। এর জন্য একে চাপ দিতে হয় না। বিজ্ঞানীরা জানিয়েছেন, ১ কিলোগ্রাম ওজনের অ্যারোজেল থেকে প্রায় ১৭ লিটার পর্যন্ত পানি পাওয়া যেতে পারে। 

এই স্পঞ্জের মতো অ্যারোজেলটি পলিমার দিয়ে বানানো হয়েছে। পলিমারটি বাতাস থেকে পানি শুষে নিতে পারে। গবেষণা বলছে, অ্যারোজেলটি বাতাস থেকে জলের কণা নেয়। তারপর সেটিকে তরলে পরিণত করে। তার পরে পানি বের করে দেয়।

এর একটি অদ্ভুত ক্ষমতা আছে। বিজ্ঞানীরা জানিয়েছেন, গরমের দিনে এটি অনেক বেশি মাত্রায় কার্যকর হয়ে ওঠে। গরমের সময় অ্যারোজেলটি আরও দ্রুত গতিতে বাতাস থেকে জলের কণা সংগ্রহ করতে পারে। বাতাসে থাকা জলীয় বাষ্পের ৯৫ শতাংশই এই পদার্থ শুষে নিতে সক্ষম। তারপর তা থেকে জল বের করে অ্যারোজেল। 

বিজ্ঞানীরা এও জানিয়েছেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, এই পানি খাওয়ার যোগ্য। ন্যাশনাল ইউনির্ভাসিটি অফ সিঙ্গাপুর (NUS)-এর প্রফেসর হো ঘিম ওয়েই বলেছেন, “বৈশ্বিক জলবিদ্যুৎচক্র বায়ুমণ্ডলীয় জল ধারাবাহিকভাবে রিপ্লেস হচ্ছে। আমাদের উদ্ভাবন নূন্যতম ব্যয়ে, বিভিন্ন জলবায়ুর পরিস্থিতির মধ্যেই গ্রহণযোগ্য মিষ্টি জল উৎপাদন করতে সক্ষম।”

সূত্র: কলকাতা ২৪*৭

একুশে সংবাদ/অমৃ

Link copied!