AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ভারতে ডাটা সেন্টার খুলছে ফেসবুক


Ekushey Sangbad
তথ্যপ্রযুক্তি ডেস্ক
১২:০২ পিএম, ৭ এপ্রিল, ২০২৪
ভারতে ডাটা সেন্টার খুলছে ফেসবুক

ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা প্রথমবারের মতো ভারতে ডাটা সেন্টার চালু করতে যাচ্ছে। চেন্নাইয়ের রিলায়েন্স ক্যাম্পাসে এই ডেটা সেন্টার খুলছেন মার্ক জাকারবার্গ।গত ১-৩ মার্চ মুকেশ আম্বানির পুত্র অনন্ত আম্বানি এবং রাধিকা মার্চেন্টের প্রি-ওয়েডিং অনুষ্ঠানে সস্ত্রীক উপস্থিত ছিলেন মার্ক জাকারবার্গ। তখন ভারতে ডাটা সেন্টার চালুর বিষয়ে জার্কারবার্গের সঙ্গে মুকেশ আম্বানির পাকা কথা হয়।

ইকোনমিক টাইমসের রিপোর্ট অনুযায়ী, ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রামের মালিক মেটা ভারতের তামিলনাড়ুতে প্রথম ডাটা সেন্টার খোলার সিদ্ধান্ত নিয়েছে। চেন্নাইয়ে রিলায়েন্স গ্রুপের ক্যাম্পাসে তৈরি করা হবে এই বিরাট ডাটা সেন্টার।

তিন সংস্থা মিলে এই ক্যাম্পাস পরিচালনা করে – রিলায়েন্স ইন্ডাস্ট্রি, ব্রুকফিল্ড অ্যাসেট ম্যানেজমেন্ট এবং ডিজিটাল রিয়ালিটি। ১০ একর জমির উপর তৈরি এই ক্যাম্পাস। এখানে ১০০ মেগাওয়াট আইটি লোড ক্যাপাসিটি রয়েছে। যা কাজে লাগিয়ে ভারতে ডাটা পরিচালনা করতে চলেছে মেটা।

প্রাথমিক পর্যায়ে কম ক্ষমতার ডাটা সেন্টার খুলতে পারে মেটা। যার আইটি লোড ক্যাপাসিটি থাকবে ১০ মেগাওয়াট। সেক্ষেত্রে বিনিয়োগ আসতে পারে ৫০০ থেকে ১২০০ কোটি রুপি।


একুশে সংবাদ/এস কে

Link copied!