AB Bank
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী
পৃথিবী থেকে প্রায় ৪৭ আলোকবর্ষ দূরে

বাদামি বামন খুঁজে পেলো জেমস ওয়েব টেলিস্কোপ


Ekushey Sangbad
তথ্যপ্রযুক্তি ডেস্ক
০৫:১২ পিএম, ২৫ এপ্রিল, ২০২৪
বাদামি বামন খুঁজে পেলো জেমস ওয়েব টেলিস্কোপ

জ্যোতির্বিজ্ঞানীরা জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ (জেডব্লিউএসটি) ব্যবহার করে একটি বাদামি বামন আবিষ্কার করেছেন। এটি এমন এক ধরনের মহাকাশীয় বস্তু, যা গ্রহের চেয়ে বড়, তবে নক্ষত্র নয়।

এ বাদামি বামন ‘সিডব্লিউআইএসইপি জে১৯৩৫১৮.৫৯-১৫৪৬২০.৩’ অথবা সংক্ষেপে ‘ডব্লিউ১৯৩৫’ নামে পরিচিত। এটি পৃথিবী থেকে প্রায় ৪৭ আলোকবর্ষ দূরে অবস্থিত ও এর প্রায় ৪০০° ফারেনহাইট তাপমাত্রার পৃষ্ঠও অস্বাভাবিকরকম শীতল।

পৃথিবীর ছায়াপথে বিভিন্ন ধরনের বাদামি বামন বেশ স্বাভাবিক বিষয় হলেও বিশেষ এই বামনটির খোঁজ মিলেছে ‘আমেরিকান মিউজিয়াম অফ ন্যাচারাল হিস্ট্রি’র জ্যেষ্ঠ বিজ্ঞানী জ্যাকি ফাহার্টির নেতৃত্বাধীন এক গবেষণা প্রকল্পের অংশ হিসাবে।

‘ডব্লিউ১৯৩৫’ গবেষকদের নজরে এসেছে এর মিথেন গ্যাস নিঃসরণের ঘটনা থেকে— যা সাধারণত বিশাল আকারের গ্রহ ও অন্যান্য বাদামী বামনে দেখা গেলেও তা এ বামনে দেখতে পাওয়া গ্যাসের মতো এতটা উজ্জ্বল নয়।

এই প্রথম এমন একটি ঘটনা পর্যবেক্ষণ করেছেন গবেষকরা, যা গবেষণা দলকে একইসঙ্গে বিভ্রান্ত ও আগ্রহী করেছে বলে উঠে এসেছে বিজ্ঞানভিত্তিক সাইট নোরিজের প্রতিবেদনে।

কম্পিউটার মডেল ব্যবহার করে এ বামনটি নিয়ে আরও বিশ্লেষণ করার পর বিজ্ঞানীরা খুঁজে পান, ‘ডব্লিউ১৯৩৫’-এর বায়ুমণ্ডলের তাপমাত্রা বিপরীতমুখী।

এর মানে দাঁড়ায়, পৃথিবীর বায়ুমণ্ডলের ক্ষেত্রে উচ্চতা বেড়ে যাওয়ার সঙ্গে সঙ্গে তাপমাত্রা কমে এলেও ‘ডব্লিউ১৯৩৫’-এর বায়ুমণ্ডলে ওপরে দিকে গেলে গরম অনুভূত হয়।

এদিকে, বৃহস্পতি ও শনিতে অরোরা গঠনের সম্পর্ক আছে গ্রহগুলোর চাঁদের সঙ্গে মিথস্ক্রিয়ার, যা থেকে মহাকাশে বিভিন্ন উপাদান নির্গত হয়ে থেকে।

রহস্য আরও গভীর হয় যখন জানা যায়, ‘ডব্লিউ১৯৩৫’-এর কাছে সৌর বায়ু সরবরাহ করার মতো কোনও তারা নেই। এটি মূলত উচ্চ-শক্তির বিভিন্ন কণার একটি সাধারণ উৎস, যা অরোরা তৈরি করে।

গবেষকদের ধারণা, যদি ‘ডব্লিউ১৯৩৫’-এর কোনও চাঁদ থেকে থাকে, যা এখনও আবিষ্কৃত হয়নি, তবে তা বৃহস্পতি ও শনি গ্রহের চাঁদের মতো উপাদান মহাকাশে নির্গত করে এ ঘটনায় ভূমিকা রাখতে পারে।

এইসব তত্ত্ব নিশ্চিত করতে আরও গবেষণার প্রয়োজন। তবে ‘ডব্লিউ১৯৩৫’-এ অরোরা থাকার সম্ভাবনা মহাবিশ্বের বিভিন্ন পরিবেশে এ ধরনের প্রক্রিয়া কীভাবে কাজ করে, তা নিয়ে নতুন করে প্রশ্ন তুলছে বলে প্রতিবেদনে লিখেছে নোরিজ।


একুশে সংবাদ/বি.নি./ এসএডি

Link copied!