AB Bank
ঢাকা রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

হাওয়াই মিঠাইয়ে ক্যানসারের উপাদান শনাক্ত


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৬:৫৩ পিএম, ২২ ফেব্রুয়ারি, ২০২৪
হাওয়াই মিঠাইয়ে ক্যানসারের উপাদান শনাক্ত

মিষ্টিজাতীয় একটি খাবার হচ্ছে হাওয়াই মিঠাই। বিশেষ করে শিশুদের কাছে এর জনপ্রিয়তা অনেক। মুখে দিলেই এটি মিলিয়ে যায় বলেই এর নাম হাওয়াই মিঠাই। যা হরহামেশাই বিক্রি করতে দেখা যায় বিভিন্ন স্কুল-কলেজ কিংবা পার্ক ও বিনোদন কেন্দ্রগুলোর আশপাশে। তবে এই খাবারেই এবার ক্যানসারের উপাদান শনাক্ত হয়েছে।

দেখতে গোলাপী কিংবা ধবধবে সাদা হওয়ায় হাওয়াই মিঠাইকে ভারতে ‘বুড়ি-কা বাল’ বা ‘বৃদ্ধ মহিলার চুলও’ বলা হয়। বিশ্বজুড়ে শিশুদের কাছে ব্যাপক জনপ্রিয় এই মুখরোচক মিষ্টান্ন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, সম্প্রতি ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য তামুলনাড়ুতে হাওয়াই মিঠাই বিক্রির ওপর নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। কারণ, পরীক্ষাগারে নমুনা পরীক্ষায় এতে ক্যানসারের উপাদান ‘রোডামিন–বি’ পাওয়া গেছে।  

এর আগে চলতি মাসের শুরুর দিকে পদুচেরিতেও হাওয়াই মিঠাইয়ের ওপর নিষেধাজ্ঞা দেয়া হয়। এরপর দেশটির অন্যান্য রাজ্যেও এর নমুনা পরীক্ষা শুরু হয়েছে।

ভারতীয় স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, হাওয়াই মিঠা স্বাস্থ্যের জন্য খুবই ভয়ংকর। তামিলনাড়ুর চেন্নাই শহরের খাদ্যনিরাপত্তা কর্মকর্তা ডি সতীশ কুমার ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেছেন, হাওয়াই মিঠাইয়ে যে বিষাক্ত উপাদান রয়েছে, তা ক্যানসার সৃষ্টি করতে পারে এবং শরীরের সব অঙ্গপ্রত্যঙ্গে ছড়িয়ে পড়তে পারে।

চেন্নাইয়ের একটি সমুদ্র সৈকতে অভিযান চালিয়ে হাওয়াই মিঠাই বিক্রেতাদের ধরেছিলেন সতীশ কুমার ও তার দলের সদস্যরা। সতীশ জানান, শহরে যারা এ খাবারটি বিক্রি করে, তারা সবাই নিজেদের মতো করে এটা তৈরি করে এবং এর কোনো নিবন্ধিত কারখানা নেই।

নমুনা পরীক্ষায় হাওয়াই মিঠাইয়ে রোডামিন–বি রাসায়নিক শনাক্ত হওয়ার পর তা বিক্রি ও খাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে তামিলনাড়ু সরকার। রোডামিন-বি কোনো কিছুতে ব্যবহার করলে তা গোলাপি আভা দেয়। বস্ত্র, প্রসাধনী ও কালি শুকাতে এই রাসায়নিক ব্যবহার করা হয়।

গবেষণায় দেখা গেছে, এই রাসায়নিক ক্যানসারের ঝুঁকি তৈরি করতে পারে। ইউরোপ ও ক্যালিফোর্নিয়ায় এ ধরনের খাবার বিক্রি অবৈধ।


একুশে সংবাদ/স.ট.প্র/জাহা

 

Link copied!