AB Bank
ঢাকা শনিবার, ০২ মার্চ, ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

শুক্রবার টিএসসির মঞ্চে মিরহাজুল শিবলীর মঞ্চ অভিষেক!


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০১:২৩ পিএম, ৫ অক্টোবর, ২০২৩
শুক্রবার টিএসসির মঞ্চে মিরহাজুল শিবলীর মঞ্চ অভিষেক!

একদম ছোটবেলায় বাবার সাথে মঞ্চে উঠেছেন। গান গেয়েছেন, আবৃত্তি করেছেন। স্কুল জীবনে সব ধরনের সহশিক্ষা কার্যক্রমে ছিলো তার অবাধ বিচরণ। বক্তৃতা কিংবা বির্তকের ছিলো অসাধারণ দক্ষতা। স্বপ্ন ছিলো শিল্পী হবে। স্বপ্ন নিয়ে ভর্তি হয়েছিলেন প্রাচ্যের অক্সফোর্ডখ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগ।

 

বলছি মিরহাজুল শিবলীর গল্প। পাবনা জেলার ভাঙ্গুড়া উপজেলার শরৎনগর বাজারের সন্তান। পাবনার অত্যান্ত পরিচিত মুখ তিনি। বাবা এডভোকেট আব্দুল জাব্বার একাধারে আইনজীবী, মঞ্চ অভিনেতা, সংগীতশিল্পী এবং সাংস্কৃতিক সংগঠক।

 

আগামী শুক্রবার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র টিএসসিতে কমলাকান্তের জবানবন্দি নাটকের মধ্য দিয়ে মঞ্চ নির্দেশক হিসেবে তার অভিষেক হবে। নাটকটির ২য় মঞ্চায়ন অনুষ্ঠিত হবে জাতীয় নাট্যশালায়। 

আফিমে বুঁদ হয়ে থাকা রগচটা এক ব্রাহ্মণ কমলাকান্ত। প্রসন্ন গোয়ালিনীর গরু চুরি মামলার সাক্ষী হিসেবে আনা হয় তাকে। উকিল কমলাকান্তকে জেরা করতে উল্টো নিজেই বিব্রত হয়ে যায়। সমগ্র নাটকে কমলাকান্তের প্রছন্ন শ্লেষাত্নক উক্তি আমাদের চারপাশে ঘটে যাওয়া নানা অসঙ্গতি তুলে ধরে।

 

“কমলাকান্ত” বঙ্কিমচন্দ্রের বিচিত্রতম সৃষ্টি এবং শ্রেষ্ঠ সাহিত্যকর্ম একথা সংশয়াতীতরূপেই বলা যায়। বঙ্কিমচন্দ্র নিজেও “কমলাকান্ত”-কেই তাঁর শ্রেষ্ঠ কীর্তি বলে, বিশ্বাস করতেন। টিএসসির মঞ্চে সেই কমলাকান্তের দপ্তর থেকে সংকলিত ‍‍`কমলাকান্তের জবানবন্দি‍‍`- অংশটুকুর প্রতিরূপায়ন করেছেন এই তরুণ নির্দেশক।

 

নাটকটিতে অভিনয় করেছেন মহিউদ্দিন রনি, জায়েদ আল ফুয়াদ, অন্যন্যা দে শশী, শেখ রাহাতুল ইসলাম, তানভীর নেওয়াজ তীর্থ, শাকিব আহমেদ রাজ, সামি আজমাইন খান, বখতিয়ার খলজি হাশর।

 

নাটকটির নির্দেশক মিরহাজুল শিবলী গণমাধ্যমকে বলেন, কমলাকান্তের জবানবন্দি চির প্রাসঙ্গিক নাটক। নাট্যকার কমলাকান্তের বক্তব্যের মাধ্যমে স্বদেশপ্রেম, সমাজতত্ত্ব, দর্শন প্রভৃতি বিষয়ে স্বীয় মতামতকেই তুলে ধরেছেন। আইনের দীর্ঘসূত্রিতা কিভাবে জটিল করে তোলে এবং সামগ্রিক বিচারব্যাবস্থাকেই প্রশ্নের সম্মুখীন করে তারই প্রতিরূপায়ণ করার চেষ্টা করেছি।

 

একুশে সংবাদ/স ক 

Link copied!