AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

মুজিববর্ষের গ্ৰন্থ নিয়ে ইউজিসিতে প্রকাশনা উৎসব


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০৬:২০ পিএম, ৩১ অক্টোবর, ২০২৩
মুজিববর্ষের গ্ৰন্থ নিয়ে ইউজিসিতে প্রকাশনা উৎসব

মুজিববর্ষ উপলক্ষ্যে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন কর্তৃক প্রকাশিত দু’টি গ্ৰন্থ নিয়ে মঙ্গলবার (৩১ অক্টোবর) প্রকাশনা উৎসব করেছে ইউজিসি।

 

গ্রন্থ দু’টি হলো- প্রফেসর ড. বিশ্বজিৎ ঘোষের ‘বঙ্গবন্ধুর শিক্ষাদর্শন: প্রসঙ্গ উচ্চশিক্ষা’ এবং প্রফেসর ড. মিজানুর রহমানের ‘বঙ্গবন্ধু: নতুন প্রজন্মের ভাবনা ও ভবিষ্যতের দিগদর্শন’।

 

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে সাক্ষাৎকারভিত্তিক ও গবেষণামূলক দু’টি গ্রন্থ প্রকাশের উদ্যোগ গ্রহণ করে কমিশন।

 

প্রকাশনা উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউজিসি চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর।

 

ইউজিসি সদস্য প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কমিশনের সদস্য প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ, প্রফেসর ড. মো. আবু তাহের, প্রফেসর ড. হাসিনা খান। অনু্ষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ইউজিসি সচিব ড. ফেরদৗস জামান।

 

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর আলমগীর  বলেন, দেশে গুণগত উচ্চশিক্ষা ও গবেষণার জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইউজিসি প্রতিষ্ঠা করেন। তাঁর প্রতি দায়বদ্ধতার জায়গা থেকেই কমিশন গ্রন্থ দু’টি প্রকাশের সিদ্ধান্ত গ্রহণ করে। বঙ্গবন্ধুকে নিয়ে বিভিন্ন সময়ে প্রকাশিত গ্রন্থসমূহ থেকে মানের দিকে থেকে এ’দুটি  গ্রন্থ অত্যন্ত চমৎকার হয়েছে। তরুণ প্রজন্ম এ গ্রন্থ দুটি আগ্রহ করে পড়বে বলে তিনি বিশ্বাস করেন। তরুণরা বঙ্গবন্ধুর চিন্তা, শিক্ষাদর্শন সম্পর্কে নতুন তথ্য জানতে পারবে।

 

তিনি আরও বলেন, শিক্ষায় গুণগত পরিবর্তন আনতে হলে শিক্ষাকে আত্মনির্ভর করতে হবে এবং প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষার মানোন্নয়নে সরকারকে বেশি নজর দিতে হবে।

 

লেখকদ্বয় তাদের বক্তব্যে বলেন, বঙ্গবন্ধুর জীবন ও দর্শন তরুণ প্রজন্মকে উজ্জীবিত করবে।  তারা তরুণদের বঙ্গবন্ধুর চিন্তা ও চেতনা অনুসরণের আহ্বান জানান।

 

ইউজিসির উপপরিচালক ও মুজিববর্ষ পালন কমিটির সদস্য-সচিব বিষ্ণু মল্লিকের সঞ্চালনায় অনুষ্ঠানে ইনফরমেশন ম্যানেজমেন্ট, কমিউনিকেশন এবং ট্রেনিং বিভাগের পরিচালক ড. মো. সুলতান মাহমুদ ভূইয়া, জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের পরিচালক ড. শামসুল আরেফিন, গবেষণা সহায়তা ও প্রকাশনা বিভাগের পরিচালক ড. ফখরুল ইসলাম, বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক মো. ওমর ফারুখ, পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক মোহাম্মদ জামিনুর রহমান, পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের পরিচালক মোহাম্মদ মাকছুদুর রহমান ভূঁইয়া, জেনারেল সার্ভিসেস, এস্টেট এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের পরিচালক জাফর আহম্মদ জাহাঙ্গীর, স্ট্র্যাটেজিক প্লানিং, কোয়ালিটি অ্যাসিউরেন্স বিভাগের পরিচালক ড. দূর্গা রানী সরকার, অর্থ ও হিসাব বিভাগের পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মো. রেজাউল করিম হাওলাদারসহ ইউজিসি’র অতিরিক্ত পরিচালক ও উপ-পরিচালকগণ অংশগ্রহণ করেন।

 

একুশে সংবাদ/আ.জ.প্র/জাহা

Link copied!