AB Bank
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

জানা গেলো কবে প্রকাশ হতে পারে এইচএসসির ফল


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
১০:৪৫ এএম, ১৯ অক্টোবর, ২০২৩
জানা গেলো কবে প্রকাশ হতে পারে এইচএসসির ফল

এইচএসসি ও সমমান পরীক্ষা কিছুদিন আগেই শেষ হয়েছে। বর্তমানে খাতা মূল্যায়নসহ অন্যান্য আনুষঙ্গিক কার্যক্রম চলছে। সংশ্লিষ্টদের দ্রুত সময়ের মধ্যে সব কাজ শেষ করতে বলা হয়েছে।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির আহ্বায়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার জানান, চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষার ফল নভেম্বরের শেষ দিকে প্রকাশিত হতে পারে। সে লক্ষ্যে কাজ করে যাচ্ছে আন্তঃশিক্ষা বোর্ড। যদিও তারিখ চূড়ান্ত করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এইচএসসি পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে ফল প্রকাশের রেওয়াজ রয়েছে জানিয়ে তপন কুমার সরকার বলেন, এবারও ওই সময়সীমার মধ্যে ফল প্রকাশ করার সর্বোচ্চ চেষ্টা চলছে। সে হিসেবে নভেম্বরের শেষ সপ্তাহে এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হতে পারে। তবে এটি চূড়ান্ত করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর আগে ফল প্রকাশের সম্ভাব্য কিছু তারিখ জানিয়ে শিক্ষা মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠাবে আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড- যোগ করেন তপন কুমার সরকার।

গত ১৭ আগস্ট থেকে এইচএসসি পরীক্ষা শুরু হয়ে ২৫ সেপ্টেম্বর শেষ হয়। আর ব্যবহারিক পরীক্ষা ২৬ সেপ্টেম্বর শুরু হয়ে ৪ অক্টোবর শেষ হয়। তবে এবার বন্যার কারণে চট্টগ্রাম, কারিগরি ও মাদ্রাসা বোর্ডের পরীক্ষা দেরিতে শুরু হয়েছিল। ওই তিন শিক্ষা বোর্ডের পরীক্ষা ২৭ আগস্ট থেকে শুরু হয়ে শেষ হয় অক্টোবরের প্রথম সপ্তাহে।

এবার ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন শিক্ষার্থী এইচএসসি ও সমমান পরীক্ষায় অংশ নেন। এর মধ্যে ছাত্র ৬ লাখ ৮৮ হাজার ৮৮৭ জন এবং ছাত্রী ৬ লাখ ৭০ হাজার ৪৫৫ জন।  চলতি বছর সব বিষয়ে পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে পরীক্ষার্থীরা অংশ নেন। তবে আইসিটিতে ১০০ নম্বরের পরিবর্তে ৭৫ নম্বরের পরীক্ষা হয়।

দেশের ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষায় অংশ নেন ১১ লাখ ৮ হাজার ৫৯৪ জন পরীক্ষার্থী। এদের মধ্যে ছাত্র ৫ লাখ ২৬ হাজার ২৫১ জন এবং ছাত্রী ৫ লাখ ৮২ হাজার ৩৪৩ জন। 

আর মাদ্রাসা শিক্ষা বোর্ডের আলিম পরীক্ষায় অংশ নেন ৯৮ হাজার ৩১ শিক্ষার্থী। এদের মধ্যে ছাত্র ৫৩ হাজার ৬৩ জন এবং ছাত্রী ৪৪ হাজার ৯৬৮ জন। এছাড়া, কারিগরি শিক্ষা বোর্ডের অধীন এইচএসসি (বিএম/বিএমটি), এইচএসসি (ভোকেশনাল) ও ডিপ্লোমা-ইন-কমার্স পরীক্ষায় অংশ নেন এক লাখ ৫২ হাজার ৭১৭ জন শিক্ষার্থী। তাদের মধ্যে ছাত্র এক লাখ ৯ হাজার ৫৭৩ জন এবং ছাত্রী ৪৩ হাজার ১৪৪ জন।


একুশে সংবাদ/এসআর

Link copied!