AB Bank
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

প্রথম কার্যদিবসেই ইতিবাচক বার্তা দিলো পুঁজিবাজার


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৪:১৯ পিএম, ১২ মে, ২০২৪
প্রথম কার্যদিবসেই ইতিবাচক বার্তা দিলো পুঁজিবাজার

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের উত্থানে লেনদেন হয়েছে। তবে ডিএসইতে লেনদেন বাড়লেও, সিএসইতে কমেছে।

রোববার (১২ মে) পুঁজিবাজারে চলতি সপ্তাহের প্রথম কার্যদিবস শেষে এ তথ্য জানা যায়।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)

ডিএসইতে রোববার বেড়েছে সব কটি সূচকের মান। প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৩৫ দশমিক ৬৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৬৯৬ দশমিক ৭২ পয়েন্টে। আর ডিএস-৩০ সূচক ১১ দশমিক ৩৬ পয়েন্ট ও ডিএসইএস সূচক ৭ দশমিক ৮৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে যথাক্রমে ২ হাজার ২৬ দশমিক ৫৯ পয়েন্ট ও ১ হাজার ২৫০ দশমিক ৪৭ পয়েন্টে।

ডিএসইতে এদিন বেড়েছে লেনদেনের পরিমাণও। এদিন লেনদেন হয়েছে ৯৮৫ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার। যেখানে গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৯১১ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার। লেনদেন বেড়েছে ৭৪ কোটি ৫১ লাখ টাকা।

এ ছাড়া রোববার ডিএসইতে ৩৯০টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১৯৬টি কোম্পানির, কমেছে ১৫৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টি কোম্পানির শেয়ারের দাম।

লেনদেনের শীর্ষে ছিল এশিয়াটিক ল্যাবরেটরিজ। এ ছাড়া বেস্ট হোল্ডিংস, নাভানা ফার্মাসিউটিক্যালস, গোল্ডেন সন, ফার ইস্ট নিটিং এন্ড ডাইং ইন্ডাস্ট্রিজ,  ই-জেনারেশন লিমিটেড, মালেক স্পিনিং মিলস, ওআইমেক্ম ইলেকট্রোডস লিমিটেড, তৌফিকা ফুডস অ্যান্ড লাভেলো আইস-ক্রিম ও কোহিনূর ক্যামিকেলস ছিল শীর্ষ ১০টি প্রতিষ্ঠানের তালিকায়।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)

অন্যদিকে দেশের অপর পুঁজিবাজার সিএসইতেও এদিন বেড়েছে সব সূচকের মান। রোববার সার্বিক সূচক সিএএসপিআই ৯৭ দশমিক ৭৬ পয়েন্ট ও সিএসসিএক্স সূচক ৬১ দশমিক ৬৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১৬ হাজার ৩২৯ দশমিক ৬৩ পয়েন্টে ও ৯ হাজার ৮৩৩ দশমিক ১৯ পয়েন্টে।

আর সিএসই-৫০ সূচক ৬ দশমিক ৪০ পয়েন্ট ও সিএসআই সূচক ৩ দশমিক ৩৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ১৫০ দশমিক ০১ পয়েন্টে ও ১ হাজার ৭১ দশমিক ২৪ পয়েন্টে। আর ৬ দশমিক ১২ পয়েন্ট বেড়েছে সিএসই-৩০ সূচকের মান। সূচকটি অবস্থান করছে ১২ হাজার ৪৩৭ দশমিক ৬৩ পয়েন্টে।

তবে সিএসইতে রোববার কমেছে লেনদেনের পরিমাণ। লেনদেন হয়েছে ১৬ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার। আর এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৫৭ কোটি ৯১ লাখ টাকার শেয়ার। লেনদেন কমেছে ৪১ কোটি ৫২ লাখ টাকা।

সিএসইতে ২৩২ টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৯৮টির, কমেছে ১০১টির ও অপরিবর্তিত রয়েছে ৩৩টি কোম্পানির শেয়ারদর।

 

একুশে সংবাদ/স.ট.প্র/জাহা 

Link copied!